Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘নির্বাচন সরকারি দলের গৌরব নয় বরং লজ্জার’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

৩০ ডিসেম্বরের জালিয়াতির নির্বাচন সরকারি দলের জন্য গৌরব ও মর্যাদার নয়, বরং কলঙ্ক ও লজ্জার বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতৃবৃন্দ। তারা বলেন, আওয়ামী লীগের মত একটি ঐতিহ্যবাহী রাজনৈতিক দল ও তাদের নেতৃত্বাধীন সরকারকে মানুষের ভোটাধিকারের বিরুদ্ধে অবস্থান নিয়ে যে তামাশার নির্বাচন করা হল তা একদিকে নির্বাচনী ব্যবস্থার ন্যূনতম বিশ্বাসযোগ্যতাকে ধ্বংস করে দিয়েছে। কেননা এ নির্বাচনে নজিরবিহীন জালিয়াতি, কেন্দ্র দখল, প্রকাশ্যে সিল মারতে বাধ্য করা, বিরোধী দলীয় প্রার্থীদেরকে লাঞ্ছিত ও তাদের নির্বাচনী এজেন্টদেরকে বের করে দেয়া হয়।
গতকাল বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ঢাকার কেন্দ্রীয় কমিটির সদস্যদের সভায় ৩০ ডিসেম্বরের নির্বাচন পর্যালোচনা করে এসব কথা বলা হয়। সেগুনবাগিচায় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে এই সভায় অনুষ্ঠিত হয়। পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এর সভাপেিতত্ব অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নেত্রী বহ্নিশিখা জামালী, আকবর খান, মোফাজ্জল হোসেন মোশতাক, ডা. খন্দকার মোসলেউদ্দীন, মাহমুদ হোসেন প্রমুখ।
সভায় বলা হয়- সারাদেশকে কার্যত: অচল করে দিয়ে দেশের মানুষের এক বিরাট অংশের ভোটাধিকার হরণ করা, পুলিশসহ রাষ্ট্রীয় বাহিনীসমূহের নিয়ন্ত্রণে ও সরকারদলীয়দের নিরঙ্কুশ কর্তৃত্বে সরকারি দল ও জোটকে যেভাবে বিজয়ী দেখানো হয়েছে তা সরকারি দলের জন্য রাজনৈতিক ও নৈতিক পরাজয়। আর অন্যদিকে এই জালিয়াতি দেশের ন্যূনতম ও গণতান্ত্রিক কাঠামোকেও বিধ্বস্ত করে দিয়েছে। সভার প্রস্তাবে বলা হয়, সরকারি দলের পক্ষে নির্বাচনের ফলাফল ঘোষণা করার জন্য পুলিশসহ রাষ্ট্রীয় সংস্থা ও প্রতিষ্ঠানসমূহকে যেভাবে ব্যবহার করা হয়েছে তাও রীতিমত নজিরবিহীন। রাষ্ট্রীয় সংস্থা ও প্রতিষ্ঠানসমূহের দলীয়করণ গোটা রাষ্ট্র ব্যবস্থাকেই মারাত্মক বিপদাপন্ন করে তুলেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গণমাধ্যমকে নিয়ন্ত্রণে রেখে যেভাবে সরকার ও সরকারি দলের পক্ষে একতরফা প্রচারে বাধ্য করা হচ্ছে তাতে বস্তুনিষ্ঠ তথ্যাদি চাপা পড়ে যাচ্ছে। তারা অবিলম্বে নির্বাচন ও নির্বাচনী ফলাফল বাতিল করে নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে পুনঃনির্বাচনের ঘোষণার দাবি জানান। সরকারি দলের এই নিরঙ্কুশ বিজয় দেশে নিরঙ্কুশ একনায়কতন্ত্র ও স্বৈরতন্ত্রের বিপদ আরো বাড়িয়ে দেবে। এর পাশাপাশি ভোটাধিকার হরণ ও ব্যর্থ নির্বাচনের দায়-দায়িত্ব নিয়ে নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি করা হয় সভায়।



 

Show all comments
  • Saidor Molla ২ জানুয়ারি, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    রাইট
    Total Reply(0) Reply
  • MD Boktheir Chowdhury ২ জানুয়ারি, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    চুরের নাই সরম আর লুচ্চার নাই ধরম।
    Total Reply(0) Reply
  • Ikram Sadiq ২ জানুয়ারি, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    এরকমই যে একটা নির্বাচন হবে বিনপির সে আশংকা আগে থেকেই ছিল। তাই গত ৭/৮ বৎসর তারা "দলীয় সরকারের অধীনে নির্বাচন" প্রতিহত করতে অনেক চেষ্টা করেছে। কিন্তু সবই ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। তাদের আন্দোলনে জনগণ সাড়া দেয় নি। মনে হচ্ছে ২০২৩ এর নির্বাচনও এরকমই একটা হবে।বিনপি কি পারবে তাদের নেতা কর্মীদেরকে ধরে রাখতে?
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২ জানুয়ারি, ২০১৯, ১:৫৪ এএম says : 0
    নিরঙ্কুশ জয়ে নতুন রেকর্ড গড়ছে আ.লীগ - হা হা হা - ইতিহাস সাক্ষী থাকবে চিরজিবন
    Total Reply(0) Reply
  • Md. Habibur Rahman Majumder ২ জানুয়ারি, ২০১৯, ১:৫৪ এএম says : 0
    যেহেতু নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জিত হয়েছে,যেহেতু সংবিধান সংশোধন করার অপার ক্ষমতা অর্জিত হয়েছে,অতএব... দয়া করে এবার সাংবিধানিকভাবেই একদলীয় শাসন পদ্ধতির প্রচলন করুন দেশে।একদলীয় শাসনের অধিনে থেকেও চায়না ধেই ধেই করে এগিয়ে চলছে,আমরাও পারবো...! এতে করে আর যাই হোক,৫ বছর পরপর জনগনের ট্যাক্সের হাজার কোটি টাকা খরচ করে প্রহসনের নির্বাচন করা লাগবে না... ইলেকশন ইলেকশন খেলায় লোকজন ও মরবে না...!!
    Total Reply(0) Reply
  • Sayyed Ahmed Badhon ২ জানুয়ারি, ২০১৯, ১:৫৫ এএম says : 0
    ভোট কেন্দ্রগুলোতে সরকারদলীয় লোকজন যেভাবে সাধারন মানুষের ভোটাধিকার হনন করছে তা আজ বাংলাদেশের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। ২২৪ টি বছর লেগেছিল বহিরাগত শাসকগোষ্ঠীর হাত থেকে মুক্তি পেতে আর এখন হাজার বছর লাগবে আমাদের গণতান্ত্রিক অধিকার অর্জন করতে
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২ জানুয়ারি, ২০১৯, ১:৫৫ এএম says : 0
    নিষকলুশ ভাবে ১৫৩ আসনে বিনা ভোটে জিতার চেয়ে কলংকিত ভাবে নিরংকুশ আসনে জিতা কি বেশি গৌরবের ?
    Total Reply(0) Reply
  • mohammad rahman ২ জানুয়ারি, ২০১৯, ১:৫৬ এএম says : 0
    এ ভাবে নিরংকুশ জয়ের চেয়ে নিরপেক্ষ সরকারের অধীনে ইলেকশনে সংখ্যাগরিষঠ আসনে জিতে রাজনৈতিকভাবে আওয়ামি লীগকে কি আরও সুসংহত করা যেত না ?
    Total Reply(0) Reply
  • Mohammad Alamgir ২ জানুয়ারি, ২০১৯, ১:৫৬ এএম says : 0
    i am a die-hearted awami league. i am surprised how awmis win this race-without people's mandate. we know we awamis show charisma
    Total Reply(0) Reply
  • মেহেদীNYC ২ জানুয়ারি, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    আওমীলীগের জয় চেয়েছিলাম মনে প্রানে, কিন্তু এভাবে নিজেদের মুল্যবোধ বিসর্জন দিয়ে নয়।
    Total Reply(0) Reply
  • আমি দলকানা ন‌ই ২ জানুয়ারি, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    ফলাফলটি আওয়ামীলীগের জন্য আত্মঘাতী।৬০-৭০টি আসন অপজিশনকে ছেরে দিলে রাজনীতি রাস্তা থেকে সংসদে চলে আসতো। তাতে দলগুলোর মধ্যে সম্পর্ক উন্নতির দিকে যেতো এবং একসময় আওয়ামীলীগের পিসফুল এক্জিটের পথ বের হতো।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২ জানুয়ারি, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    তত্বানধায়ক সরকার ছাড়া বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন সম্ভব না। এটা আবারও প্রমানিত। মনে আছে ১৯৭৮ সালে বিএনপি আর ১৯৮৬ সালে জাতীয় পার্টি কিভাবে জিতেছিল? ইতিহাসের পুনরাবৃত্তি।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ২ জানুয়ারি, ২০১৯, ৪:২৩ এএম says : 0
    জীবন ক্ষনস্থায়ী তাই জীবন থাকিতে এই মিত্যাবাদী, জালীম জাতীয় বেঈমান ভারতের দালাল চক্রের বীরুদ্বে সংগ্রাম করিবেন। সত্য প্রতিস্টার জন্য। আমাদের সোনার বাংলাদেশ আজ হইতো আজ সোনায় পরিনত যদি আমাদের দেশে না হইতো ভারতীয় দালাল চক্র। আল্লাহ তা'আলা ধংস করিয়া দাও সকল জাতীয় বেঈমান । ইনশাআল্লাহ। **********
    Total Reply(1) Reply
    • Md. Abdus Sobur ২ জানুয়ারি, ২০১৯, ১০:১৩ এএম says : 4
      Mofafeq Jamati Allah Er Shan Busle. Tomra ato People Killed korte. Partina.
  • Nannu chowhan ২ জানুয়ারি, ২০১৯, ৯:৪২ এএম says : 0
    Eai lojja jonok vote dakatir joyer theke here jaowa onek shonmaner..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ