Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেটে বই উৎসবে মেতেছে ৫ লাখ শিক্ষার্থী

ফয়সাল আমীন / মিসবাহ উদ্দীন আহমদ | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৯, ৬:২৪ পিএম

নির্বাচনী আমেজ কাটিয়ে সকালে উদিত হয়েছে নতুন সূর্য। ক্যালেন্ডারের পাতায় গণনা শুরু হলো নতুন দিনের। নতুন বছর শুরুর সাথে সাথে শুরু হয়েছে নতুন প্রত্যাশা। আর নতুন বছরের প্রথম দিনটা শুরু হচ্ছে ক্ষুদে শিক্ষার্থীদের মুখের হাসির ঝলকানিতে। নতুন বই হাতে পেয়ে উৎসবে মেতে উঠার অপেক্ষায় কোমলমতি শিশুরা।

শিশুদের সেই উতসবের ক্ষণ রাঙিয়ে নিতে সিলেটসহ সারাদেশে প্রতি বছরের প্রথম দিনে করা হয় বই উৎসব। এ রিপোর্ট লেখার সময় (সাড়ে দশটা) পর্যন্ত সিলেটের বিভিন্ন স্কুলে ইতিমধ্যে বই উৎসবে মেতে উঠেছে ক্ষুদে শিক্ষার্থীরা। উচ্চ্বাস আর আনন্দের মধ্য দিয়ে বছরের প্রথম দিনেই বর্ণমালার সঙ্গে পরিচিত হচ্ছেন কোমলমতিরা।
সিলেট জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয় সুত্রে জানা গেছে, এবার সিলেট সিটি করপোরেশন ও ১৩টি উপজেলায় ৫ লাখেরও অধিক শিক্ষার্থীর হাতে পৌঁছুবে ২৫ লাখের বেশি নতুন বই। সকাল দশটা থেকে নগরীর বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে নতুন বই।
এবার সিলেট জেলায় বইয়ের চাহিদা ছিল বাংলা ভার্সনে ২৫ লক্ষ ৩৩ হাজার ৩ শত ৩৪টি। ইংরেজি ভার্সনে ২৮ হাজার ৮ শত ৬০ সংখ্যক। চাহিদার বিপরীতে প্রাপ্তিও শতভাগ।
উল্লেখ্য, সিলেট জেলা প্রাথমিক কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য মতে, এবার বই পাচ্ছে বাংলা ভার্সনে জেলায় ১৪ শত ৭০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অন্যান্য মিলে মোট ২ হাজার ৬ শত ৬০টি বিদ্যালয়ের ৫ লাখ ৩২ হাজার ৪৩ শিক্ষার্থী এবং ইংরেজি ভার্সনের ৩২টি বিদ্যালয়ের মোট ৬ হাজার ২ শত ৬৭ শিক্ষার্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বই উৎসব

২২ ডিসেম্বর, ২০২২
২ নভেম্বর, ২০২১
৩ জানুয়ারি, ২০২০
১ জানুয়ারি, ২০১৯
১ জানুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ