Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

পুলওয়ামারে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে শনিবার সকালে জম্মু কাশ্মীরের পুলওয়ামায় মৃত্যু হয়েছে অন্ততপক্ষে চারজনের। এ মৃত্যুকে ঘিরে উত্তজনা ছড়াতেই ফের অশান্তি শুরু হয় উপত্যকায়। অশান্তির জেরে জখম হয়েছেন ১৬ জন অসামরিক ব্যক্তি। বিগত ২৪ ঘণ্টায় এটি ছিল দ্বিতীয় সংঘর্ষ। এখনও পর্যন্ত নিহতদের শনাক্ত করা যায়নি। সূত্রের খবর অনুযায়ী, রাজপোড়ায় তল্লাশি চালাচ্ছে নিরাপত্তাবাহিনী। কাশ্মীর পুলিশের তরফ থেকে টুইট করে জানানো হয়েছে, হঞ্জনে দু’পক্ষের মধ্যে স্বল্প সময়ের গোলাগুলি বিনিময় হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস।

পরাজয়ের নিদর্শন
ইনকিলাব ডেস্ক : ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী-আইআরজিসি’র উপ-প্রধান ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন সালামি বলেছেন, সিরিয়া থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত এ অঞ্চলে ওয়াশিংটনের পরাজয়ের নিদর্শন। শনিবার তিনি বলেন, ট্রাম্পের এ সিদ্ধান্তের মাধ্যমে এটাই প্রমাণিত হচ্ছে ওয়াশিংটন নিশ্চিতভাবে পিছু হটেছে, পরাজিত হয়েছে। পার্সটুডে।

সংবাদপত্র বিতরণে বিঘ্ন
ইনকিলাব ডেস্ক : একটি সাইবার হামলার ঘটনায় লস অ্যাঞ্জেলস টাইমস ও যুক্তরাষ্ট্রের অন্যান্য প্রধান সংবাদপত্রগুলোর মুদ্রণ ও বিতরণে বড় ধরনের বিঘ্ন ঘটেছে। শনিবারের ওই ঘটনায় ট্রিবিউন পাবলিশিং কোম্পানির মালিকানাধীন শিকাগো ট্রিবিউন ও বাল্টিমোর সানও আক্রান্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের বাইরে থেকে সাইবার হামলাটি চালানো হয়েছে বলে পরিস্থিতি সম্পর্কে জ্ঞাত একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে লস অ্যাঞ্জেলস টাইমস। সংবাদপত্রটির প্রতিবেদনে বলা হয়েছে, এই হামলার কারণে লস অ্যাঞ্জেলসের একটি শেয়ার্ড প্রডাকশন প্ল্যাটফর্ম থেকে মুদ্রিত দ্য টাইমস, ট্রিবিউন, সান ও অন্যান সংবাদপত্রের শনিবারের সংস্করণ বিতরণে দেরি হয়। রয়টার্স।

প্রত্যাখ্যান রাশিয়ার
ইনকিলাব ডেস্ক : কৃষ্ণসাগর ও আজভ সাগরকে যুক্ত করা কের্চ প্রণালীর কাছে গত মাসে আটক ২৪ ইউক্রেনীয় নাবিককে মুক্তি দিতে ফ্রান্স ও জার্মানির জানানো আহ্বান প্রত্যাখ্যান করেছে রাশিয়া। এক বিবৃতিতে রাশিয়া সামরিক শক্তি ব্যবহার করছে ও কৃষ্ণ সাগরে ইউক্রেনীয় জাহাজগুলোতে অবৈধ পরীক্ষা চালাচ্ছে বলেও অভিযোগ করেছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখেঁাঁ ও জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল, শনিবার এসব অভিযোগও বাতিল করেছে রাশিয়া। রয়টার্স।

চার ইহুদি অভিযুক্ত
ইনকিলাব ডেস্ক : নিউইয়র্কে ইহুদি গোষ্ঠীর চার সদস্যের বিরুদ্ধে দুই শিশু অপহরণের অভিযোগ করেছেন তাদের মা। গত ৮ ডিসেম্বর দুই শিশুকে নিজ বাসস্থান থেকে অপহরণ করে ইহুদি গোষ্ঠীর সদস্যরা। অপহৃত দুই শিশু যথাক্রমে ১২ ও ১৪ বছর বয়সী ভাই-বোন। তারা নিজ বাসস্থান নিউ ইয়র্ক শহরের উত্তরের গ্রাম উডরিজ থেকে অপহৃত হয়। প্রসিকিউটর জানান, অভিযুক্ত চার অপহরণকারী গুয়েতেমালার মৌলবাদী গোষ্টী লেভ তাহর- এর সদস্য। এর আগে, শিশু দুটির মা তাদের নিয়ে গুয়েতামালা থেকে পালিয়ে এলে তাকে ফিরিয়ে নেওয়ার পরিকল্পনাও ছিল ওই গোষ্ঠীর। রয়টার্স।

নির্দেশ দেননি ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্টের আবাসিক দপ্তর হোয়াইট হাউজ বলেছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে মার্কিন সেনা সংখ্যা কমানোর নির্দেশ দেননি। গত সপ্তাহে ট্রাম্পের বরাত দিয়ে কোনও কোনও গণমাধ্যম খবর দিয়েছিল, মার্কিন প্রেসিডেন্ট আফগানিস্তান থেকে সাত হাজার সেনা দেশে ফিরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন। এই সংখ্যা আফগানিস্তানে বর্তমানে মোতায়েন মার্কিন সেনার প্রায় অর্ধেক। কিন্তু মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র গ্যারেট মারকুইস শনিবার এক বিবৃতিতে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প এ ধরনের কোনও নির্দেশ প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগনকে
দেননি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ