Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বিভাগীয় পর্যায়েও সফল ট্যুরিস্ট হেলপার

প্রকাশের সময় : ৯ মে, ২০১৬, ১২:০০ এএম

বন্দরনগরী চট্টগ্রামের মিউনিসিপ্যাল মডেল স্কুলে ১১ জেলার খুদে বিজ্ঞানীদের উদ্ভাবিত যন্ত্রপাতি ও প্রযুক্তির প্রদর্শনীতে সিনিয়র গ্রুপে দ্বিতীয় হয়ে তাক লাগিয়ে দিয়েছে রাঙ্গামাটি লেকার্স পাবলিক স্কুল অ্যান্ড কলেজের একাদশ বিজ্ঞান শাখার ছাত্র তানজিম ইবনে পাটোয়ারির উদ্ভাবিত মুঠোফোনের অ্যাপস ‘ট্যুরিস্ট হেলপার সিএইচটি’। চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে ৪-৫ মে ২০১৬ অনুষ্ঠিত ‘টেকসই উন্নয়নে চাই টেকসই প্রযুক্তি’ স্লোাগান নিয়ে এবারের মেলায় পাঁচটি গ্রুপে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা নিজেদের প্রকল্প উপস্থাপন করে। মেলায় চট্টগ্রাম বিভাগের খুদে বিজ্ঞানীদের তৈরি ১৩০টি প্রকল্প দেখানো হয়।
এবারের মেলায় স্মার্ট এনার্জি সিস্টেম, বায়ু দূষণ মুক্তকরণ প্রক্রিয়া, কার্বন থেকে ল্যাম্প ও হিটার তৈরি, অনলাইন বেস শপিং সেন্টার, ডিজিটাল ট্রাফিক কন্ট্রোল সিস্টেম, সোলার ড্রোন, উডেন জেনারেটর, জ্বালানি ছাড়া ইঞ্জিন নৌকা, হাইড্রো কনিক রাডার, হাইড্রলিক মুভার ইত্যাদি প্রকল্প স্থান পায়। বিজ্ঞান মেলায় প্রকল্প প্রদর্শনের পাশাপাশি ছিল বিতর্ক প্রতিযোগিতা। এছাড়া কুইজ প্রতিযোগিতায়ও অংশ নেয় শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৫ মে) বিকেলে বিভিন্ন গ্রুপে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম অহিদুজ্জামান।
মেলায় প্রদর্শিত উদ্ভাবনী প্রকল্পে সিনিয়র গ্রুপে দ্বিতীয় পুরস্কার প্রাপ্ত রাঙ্গামাটি লেকার্স পাবলিক স্কুল অ্যান্ড কলেজের একাদশ বিজ্ঞান শাখার ছাত্র তানজিম ইবনে পাটোয়ারি তার উদ্ভাবিত মুঠোফোনের অ্যাপস সম্পর্কে বলেন, এটি একটি ডিজিটাল পর্যটক গাইড হিসেবে কাজ করবে। ‘ট্যুরিস্ট হেলপার সিএইচটি’ কারো মোবাইলে ইনস্টল করা থাকলে তিন পার্বত্য জেলার ভ্রমণে বিশেষ সুবিধা পাওয়া যাবে। বিশেষ করে রাঙ্গামাটি, বান্দরবান এবং খাগড়াছড়ি জেলার মানসম্মত হোটেলগুলোর বর্ণনা, অগ্রিম অর্ডার দেওয়ার জন্য ফোন, ইমেইল এবং ওয়েব সাইট দেওয়া আছে এতে। প্রতিটি হোটেলের রুমের ছবি অ্যাড করা আছে। পর্যটক স্পটসহ হোটেল এবং রেস্টুরেন্টগুলো চিহ্নিত করার জন্য ম্যাপ দেওয়া হয়েছে। কোন জেলায় কীভাবে আসবেন সেটারও বর্ণনা দেওয়া আছে। ফটো গ্যালারিতে পাওয়া যাবে পার্বত্য তিন জেলার দর্শনীয় স্থানগুলোর ছবি। বেড়াতে এসে যদি আপনি বিপদে পড়েন সেইজন্য ইমারজেন্সি সহায়তার জন্য প্রয়োজনীয় ফোন নম্বরও দেওয়া হয়েছে। যেমন: পুলিশ, ফায়ার সার্ভিস, হাসপাতাল এবং পর্যটন কর্পোরেশন। অ্যাপসটির দুইটি ভারশন রয়েছে- বাংলা এবং ইংরেজি। ইংরেজি ভারশন দেওয়া হয়েছে মূলত বিদেশিদের কথা চিন্তা করে। অ্যাপস তৈরিতে তানজিমের সাথে ছিল একই কলেজের ছাত্র আল শাহরিয়ার ইমন।
এর আগে জেলা পর্যায়ে রাঙ্গামাটি ডিসি অফিসে গত ২৪-২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ৩৭তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা, ২০১৬তে অংশ নিয়ে সিনিয়র গ্রুপে ‘ট্যুরিস্ট হেলপার সিএইচটি’ প্রথম স্থান অধিকার করেছিল। জেলা পর্যায়ে প্রথম এবং বিভাগীয় পর্যায়ে দ্বিতীয় হওয়ার পর তাদের অ্যাপসটি আগামীতে জাতীয় পর্যায়ে ঢাকায় প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে বলে জানিয়েছে ‘ট্যুরিস্ট হেলপার সিএইচটি’ নির্মাতা তানজিম।
ষ সৈয়দ ইবনে রহমত



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিভাগীয় পর্যায়েও সফল ট্যুরিস্ট হেলপার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ