Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আস্ত মসজিদ স্থানান্তর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

মানুষ বাসা বদল করে, মানুষ ঠিকানা বদল করে, দোকান, অফিস সে সবও বদল হয়। কিন্তু কখনও আস্ত বাড়ি বা দোকানই অন্যত্র তুলে নিয়ে যাওয়া হয় এমন কি শুনেছেন? দোকান বা বাড়ি না হলেও একটি মসজিদকে সম্প্রতি একজায়গা থেকে পুরোপুরি তুলে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ওই পুরনো মসজিদের বয়স ৬১০ বছর। মসজিদটির ওজন ছিল প্রায় ২৫০০ টন (প্রায় ২৩ লাখ কিলোগ্রাম)। এত ভারী মসজিদ অন্যত্র তুলে স্থানান্তর করা বেশ কষ্টসাধ্য বিষয়। ৩০০ চাকার একটি রোবট গাড়ির সাহায্যে এই স্থানবদল সম্পন্ন হয়েছে।
আইয়ূবি মসজিদ তুরস্কের প্রাচীন শহর হাসানকেফে অবস্থিত ছিল। তুরস্কের ঠিক ওই অঞ্চলেই চতুর্থ বৃহত্তম বাঁধ ইলীসুর নির্মাণ কাজ শুরু হবে বলে ওই জায়গা থেকে মসজিদ তুলে তা বসানো হয়েছে হাসানকেফের নতুন কালচার পার্কে। হুররিয়াত ডেইলি নিউজের মতে, মনে করা হচ্ছে যে হাসানকেফ শহরটিতে বাঁধের কারণে বন্যা হতে পারে, যার ফলে এই শহরটি সম্পূর্ণ ডুবে যেতে পারে। এই মসজিদ ছাড়াও খ্রিস্টান এবং মুসলিমদের প্রার্থনা স্থানের অবশিষ্টাংশ হিসেবে প্রায় ৬ হাজার গুহাও রয়েছে ওই স্থানে।
১৫ শতাব্দীর এই মসজিদ স্থানান্তর করার জন্য সেটিকে তিন টুকরো করা হয়। তিনটি অংশই সেখানে পৌঁছানো হয়েছে। ২০১৭ সালে এই মসজিদের জন্য নতুন নিরাপদ স্থান তৈরি করা হয়। সূত্র : হুররিয়াত ডেইলি।



 

Show all comments
  • Zulfiqar Ahmed ৩০ ডিসেম্বর, ২০১৮, ২:৩১ এএম says : 0
    সুবহান আল্লাহ, সবই আল্লাহর ইচ্ছা।
    Total Reply(0) Reply
  • তানভীর আহমাদ ৩০ ডিসেম্বর, ২০১৮, ২:৩২ এএম says : 0
    ভালো উদ্যোগ, প্রাচীন কালচার সংরক্ষণ করা ভালো।
    Total Reply(0) Reply
  • মাহবুব মিয়া ৩০ ডিসেম্বর, ২০১৮, ২:৩৩ এএম says : 0
    ইসলামি সংস্কৃতিকে এভাবে মূল্যায়ন করায় তুরস্ককে ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ