Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

কুয়েতের ঘোষণা
ইনকিলাব ডেস্ক : সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পর এবার সিরিয়ায় দূতাবাস খোলার ঘোষণা দিল কুয়েত। সিরিয়ায় প্রায় আট বছর আগে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ার পর অন্য অনেক দেশের মতো কুয়েতও তাদের দামেস্ক দূতাবাস বন্ধ করে দিয়েছিল। সিরিয়ার নাম প্রকাশে অনিচ্ছুক একটি সরকারি সূত্র শুক্রবার জানিয়েছে, আগামী ১০ থেকে ১৪ দিনের মধ্যে দামেস্কে কুয়েতের কূটনৈতিক মিশনের কাজ পুনরায় শুরু হবে। আল-জাজিরা।


অবৈধ বসতির নিন্দা
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের পশ্চিম তীরে নতুন করে আরও ২২ শ অবৈধ ইহুদি বসতি স্থাপনের ইসরায়েলি পরিকল্পনার নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও তুরস্ক। ইইউ-এর এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের এই সিদ্ধান্ত দুই রাষ্ট্রভিত্তিক সমাধান এবং শান্তি স্থাপনের সম্ভাবনাকে দুর্বল করে দিয়েছে। বিবৃতিতে বলা হয়, ইসরাইলি বসতি নির্মাণ এবং এ সম্পর্কিত কার্যক্রমের ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের অবস্থান স্পষ্ট এবং তা অপরিবর্তিত রয়েছে। রয়টার্স।


কানাডীয়র মুক্তি
ইনকিলাব ডেস্ক : টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝৌকে গ্রেপ্তারের পর চীন যে তিন কানাডীয়কে আটক করেছিল তাদের একজনকে ছেড়ে দেওয়া হয়েছে। মুক্ত ওই কানাডীয় শিক্ষক দেশে ফিরেছেন বলে শুক্রবার কানাডার সরকারের এক মুখপাত্র জানিয়েছেন। রয়টার্স।


ফিলিপাইনে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার দেশটির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ মিন্দানাওয়েতে এটি আঘাত হেনেছে। ফিলিপাইন ও ইন্দোনেশিয়ার উপকূলীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি। মার্কিন ভূতাত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটি ফিলিপাইনের শহর জেনারেল সান্তোস থেকে ১৯৩ কিলোমিটার পূর্বে আঘাত হেনেছে। রয়টার্স।


বানরকে যৌন হয়রানি
ইনকিলাব ডেস্ক : বানরকে ‘যৌন হয়রানি’ করায় এক নারীকে তিন বছরের কারাদন্ড দিয়েছে মিসরের একটি আদালত। দেশটির উত্তরের শহরের মানসুরা শহরের আদালত শুক্রবার ২৫ বছরের বাসমা আহমেদকে এই দন্ড দিয়েছে বলে মিসরের আল-আহরাম পত্রিকা জানিয়েছে। আদালত সূত্র পত্রিকাটিকে জানিয়েছে,‘লাম্পট্য উস্কে দেওয়া’ এবং প্রকাশ্যে ‘অশ্লীল কর্মকান্ড করায়’ মাসমা আহমেদকে এই দন্ড দেওয়া হয়েছে। গত অক্টোবরে ৯০ সেকেন্ডের একটি ভিডিও অনলাইনে ভাইরাল হওয়ার পর বাসমাকে গ্রেপ্তার করে মিসরীয় পুলিশ। রয়টার্স।


ভাগ্যবরণ করতে হবে
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার পর আফগানিস্তান থেকে অর্ধেক সেনা সরানোর ইঙ্গিত দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য, এখানে আর ১৪ হাজার সেনা রাখার কোনো প্রয়োজন নেই। আগে সরাসরি এ নিয়ে মুখ না খুললেও শুক্রবার বোমা ফাটিয়েছে তালেবানরা। তাদের হুমকি, আফগানিস্তান থেকে এখনই পাততাড়ি না-গোটালে, আশির দশকে সাবেক সোভিয়েত ইউনিয়নের মতোই হাল হবে যুক্তরাষ্ট্রের। রয়টার্স।


ভারতে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ভারতে ঘন কুয়াশার কারণে সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ৭ জন নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে আরো অনেকে। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার আমবালা চন্দিগড় হাইওয়েতে ভারি কুয়াশার কারণে এ দুর্ঘটনা ঘটেছে। চন্দিগড় থেকে আসা দুইটি গাড়িতে অন্য একটি গাড়ি ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে। ঘন কুয়াশার কারণে সৃষ্ট অস্পষ্টতার জন্য ভয়াবহ এই দুর্ঘটনা ঘটে বলে জানানো হয়। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ