Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোটকেন্দ্রে যেতে চান চান্দিনার ভোটাররা

চান্দিনা (কুমিল্লা) থেকে মুন্সী কামাল আতাতুর্ক মিসেল | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কুমিল্লার চান্দিনার সাধারণ মানুষের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা বেড়েছে। ভোটারদের মনেই প্রশ্ন উত্থাপিত হতে শুরু করেছে, আজ নির্বাচন সুষ্ঠু এবং গ্রহণযোগ্য হবে তো, নাকি আজ আবারও একটি বিতর্কিত নির্বাচনের মুখোমুখি হতে যাচ্ছি আমরা? ভোটাররা বলছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের প্রচার যেমনই হোক না কেন, আমরা ভোট কেন্দ্রে যেতে চাই। কুমিল্লার চান্দিনার ভোটাররা তাকিয়ে আছে নিরাপত্তা ব্যবস্থার দিকে। ভোটাররা আশা করে, আজ নির্বাচনে যেন কোনো সংঘর্ষ না হয়। কারণ সংঘর্ষ হলে ভয়ে লোকজন ভোট দিতে কেন্দ্রে যাবে না। তাই ভোট কেন্দ্রগুলোর নিরাপত্তা ব্যবস্থার দিকে তাকিয়ে আছে কুমিল্লার ভোটাররা।

সরেজমিনে গতকাল শনিবার কুমিল্লার চান্দিনার বিভিন্ন এলাকা ঘুরে ভোটারদের এমন মনোভাব জানা গেছে। চান্দিনার পথ-ঘাটে, হাটে-মাঠে মানুষের মনে একটাই দুশ্চিন্তা আজ ভোটটি সুষ্ঠু হবে তো? কিন্তু গ্রামের সাধারণ মানুষের মনে শঙ্কা কাটছে না। নির্বাচন কেমন হবে এই প্রশ্নের জবাবে গ্রাম-গঞ্জের মানুষ সিইসি কে এম নুরুল হুদার মতো কেউ বলতে পারছেন না, নির্বাচন অবশ্যই সুষ্ঠু ও অবাধ হবে। তাদের মনে একটি প্রশ্নই ঘুরপাক খাচ্ছে, আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারব তো? কুমিল্লা জেলা চান্দিনার প্রত্যন্ত কাদুটি গ্রামের প্রবীন স্কুল শিক্ষক মিজানুর রহমান বলেন, ভোটাররা শঙ্কায় থাকবেন না কেন উল্লেখ করে দৈনিক ইনকিলাবকে বলেন, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের সবচেয়ে বড় শর্ত হচ্ছে, নির্বাচনে অংশগ্রহণকারী সব দল ও প্রার্থীর জন্য সমান সুযোগ বা ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করা। অর্থাৎ নির্বাচনে যারা আজ অংশগ্রহণ করছেন, তাদের সবার জন্য কি আমরা সমান সুযোগ সৃষ্টি করতে পারছি? কদিন আগে প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, নির্বাচনে সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়েছে। কিন্তু এর পরপরই নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, লেভেল প্লেয়িং ফিল্ড বলে কিছু নেই। লেভেল প্লেয়িং কথাটি এখন অর্থহীন কথায় পর্যবসিত হয়েছে তাই আমরা গ্রামের মানুষ শঙ্কিত আজ ভোট সুষ্ঠু হবে কিনা। চান্দিনার মহিচাইল গ্রামের শাহাজাহান মিয়া দৈনিক ইনকিলাবকে বলেন, কোনো কারণে যদি জাতীয় সংসদ নির্বাচন প্রশ্নাতীত, গ্রহণযোগ্য ও স্বচ্ছ না হয়। তাহলে এটাই প্রমাণিত হবে- কোনো দলীয় সরকারের অধীনে দেশে সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে না। তাই জাতীয় স্বার্থেই আমাদের এমন একটি নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করতে হবে, যা হবে সর্বাঙ্গ সুন্দর, প্রশ্নাতীত, স্বচ্ছ এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য। এমন একটি জাতীয় নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে সরকারের দায়িত্বপূর্ণ ভূমিকা নিতে হবে।

চান্দিনার তরুন ভোটার মিরাজুল ইসলাম দৈনিক ইকিলাবকে বলেন, প্রচার প্রচারনায় এগিয়ে আছেন নৌকার প্রার্থী। তবে বিএনপির প্রার্থী মাঠে কম থাকলেও বিএনপির নেতাকর্মীরা সক্রিয়। তারাও মাঠে আছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন মুরব্বি বলেন, সাধারণ মানুষ নির্বাচনমুখী। প্রার্থীদের মধ্যে বিরোধ থাকলেও সেটা তাঁরা খুব একাট আমলে নিচ্ছেন না। কারণ হিসেবে তারা বলেন, প্রার্থীদের মধ্যে বিরোধ থাকতেই পারে। কিন্তু আমরা কেন্দ্রে যেতে পারবো তো? ভোট দিতে পারবো তো? তবে ভোটাররা সবাই আশা করছেন, অত্যন্ত আনন্দময় পরিবেশে আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোটকেন্দ্রে যেতে চান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ