Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-চট্টগ্রামের কাঁচাবাজার

বেড়েছে ডিমের দাম

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মুরগির দাম বাড়ার পর এবার রাজধানীর বাজারগুলোতে বেড়েছে ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে ডজনে (১২টা) ডিমের দাম বেড়েছে ১৫ টাকা। এর আগে দুই সপ্তাহের ব্যবধানে বয়লার মুরগির দাম কেজিতে বাড়ে ১৫ টাকা।
ডিমের পাশাপাশি সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে কাঁচা মরিচ ও শিমের। তবে কিছুটা দাম কমেছে নতুন আলু, টমেটো, গাজর ও বেগুনের। এ ছাড়া বাকি সবজিগুলোর দাম অপরিবর্তিত। গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।
শান্তিনগর বাজারে গিয়ে দেখা যায়, শুধু ডিম বিক্রি করেন এমন ব্যবসায়ীরা এক ডজন ডিম বিক্রি করছেন ১০০ থেকে ১০৫ টাকায়। এক হালি (৪টা) ডিমের দাম রাখা হচ্ছে ৩৫ টাকা। মুদি দোকানে একটি ডিম বিক্রি হচ্ছে ১০ টাকায়। মালিবাগ হাজীপাড়াতেও একই নামে ডিম বিক্রি হতে দেখা যায়।
ডিমের দামের বিষয়ে হাজীপাড়া বৌ-বাজারের ব্যবসায়ী মো. রফিক মিয়া বলেন, এক সপ্তাহ আগে এক ডজন ডিম বিক্রি করেছি ৮৫ টাকায়। এখন সেই ডিম ১০০ টাকা ডজন বিক্রি করতে হচ্ছে। সে হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিমের দাম ডজনে বেড়েছে ১৫ টাকা। এ ব্যবসায়ী বলেন, বেশ কিছুদিন ডিমের দাম কম ছিল। কিন্ত হঠাৎ করেই গত সপ্তাহে ডিমের দাম বাড়তে থাকে। প্রথমে ৮৫ টাকা থেকে ডজন ৯০ টাকা হয়। এরপর এক লাফে ডিমের ডজন ১০০ টাকা হয়ে গেছে।
এিদিকে কাঁচাবাজার ঘুরে দেখা যায়, বর্তমানে বাজারে সব থেকে দামি সবজির তালিকায় রয়েছে করলা। বাজার ও মানভেদে করলার কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। এক সপ্তাহ আগেও এ সবজিটির দাম একই ছিল।
বাজারের সব থেকে দামি সবজিটির দাম অপরিবর্তিত থাকলেও কাঁচামরিচের দাম পোয়াতে (২৫০ গ্রাম) বেড়েছে পাঁচ টাকা। এক পোয়াতে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১০ থেকে ১৫ টাকা। আর শিমের দাম কিছুটা বেড়ে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা কেজি। তবে গত সপ্তাহের আগের সপ্তাহে বেড়ে যাওয়া বেগুনের দাম কিছুটা কমেছে। মানভেদে বেগুনের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৫০ টাকা কেজি।
বেগুনের মতো কিছুটা দাম কমেছে পাকা টমেটোর। মানভেদে পাকা টমেটো বিক্রি হচ্ছে ১৫ থেকে ৪০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৫০ টাকা। গত সপ্তাহে ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া গাজরের দাম কিছুটা কমে ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। নতুন আলু বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৩৫ টাকা।
কয়েকটি সবজির দামে উত্থান-পতন হলেও পেঁয়াজসহ বেশিরভাগ সবজির দাম স্থিতিশীল রয়েছে। ফুলকপি বাজার ও মানভেদে পাওয়া যাচ্ছে ১০ থেকে ৩০ টাকায়। লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা পিস। মুলা বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা কেজি। পালনশাক বিক্রি হচ্ছে ৫-১৫ টাকা। লাল ও সবুজ শাক বিক্রি হচ্ছে ৫-১০ টাকা আটি। লাউশাক পাওয়া যাচ্ছে ২০-৩০ টাকায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাঁচাবাজার

২৬ জুন, ২০২১
১৭ এপ্রিল, ২০২১
২৭ ফেব্রুয়ারি, ২০২১
৬ ফেব্রুয়ারি, ২০২১
১৬ জানুয়ারি, ২০২১
৫ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ