Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

তিন দিনের ম্যাচেও ছড়ালো উত্তাপ

দক্ষিণ আফ্রিকাকে সহজে জিততে দেয়নি পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

দক্ষিণ আফ্রিকার জয়ের মঞ্চ আগের দিনই প্রস্তুত করে দিয়েছিলেন বোলাররা। গতকাল বাকি কাজটুকু সারেন ব্যাটসম্যানরা। ৬ উইকেটে জয়ে টেস্ট সিরিজে উড়ন্ত সূচনা করেছে প্রোটিয়ারা। তবে স্বল্প পুঁজি নিয়েও বল হাতে লড়েছে পাকিস্তান। সহজে জয় পায়নি দক্ষিণ আফ্রিকা। বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে অলআউট হয়ে যায় পাকিস্তান। প্রথম ইনিংসে ১৮১ রানের পর পাকিস্তান দ্বিতীয় ইনিংসে করে মাত্র ১৯০ রান। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের ব্যাটিংও ভালো হয়নি। ২২৩ রান করে প্রোটিয়ারা। ফলে ১৪৯ রানের টার্গেট পায় স্বাগতিকরা।
তিন দিনই যে বক্সিং ডে টেস্ট শেষ হবে তা বোঝা যাচ্ছিল। তবে সহজেই দক্ষিণ আফ্রিকাকে জিততে দেয়নি পাকিস্তান। সেঞ্চুরিয়ানে দিনের শুরু থেকেই দারুণ বোলিং করেন পাকিস্তানের দুই পেসার হাসান আলী ও মোহাম্মদ আমির। স্কোরবোর্ডে কোনো রান যোগ না করতেই হাসান আলীর বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন আইডেন মার্করাম। আক্রমণের ধারাবাহিকতা ছিল দীর্ঘক্ষণ।
ষষ্ঠ ওভারে ব্যাট থেকে আসে প্রথম রান। হাশিম আমলা ডানহাতি পেসার হাসানের বলে চার মেরে প্রথম রান নেন। দক্ষিণ আফ্রিকার রান ১৬ হওয়ার আগেই আরও দুটি উইকেটের স্বাদ পেতে পারত পাকিস্তান। হাসানের বলে ৮ রানে হাশিম আমলা ক্যাচ দেন ফখর জামানের হাতে। কিন্তু বল তালুবন্দি করতে ব্যর্থ হন পাকিস্তানের ওপেনার। পরের ওভারে নতুন বোলার শাহীন শাহ আফ্রিদির বলে প্রথম স্লিপে ক্যাচ দেন ডিন এলগার। সামনে ডাইভ দিয়ে বল তালুবন্দি করেন আজহার আলী।
কিন্তু ক্যাচ নিয়ে ছিল আপত্তি। আম্পায়ার তৃতীয় আম্পায়ারের সাহায্য চান এবং সফট সিগন্যাল আউট দেন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের আম্পায়ার উইলসন একাধিক অ্যাঙ্গেল থেকে রিপ্লে দেখে ডিন এলগারকে নট আউট ঘোষণা করেন। ৪ রানে জীবন পেয়ে হাফ সেঞ্চুরি তুলে নেন বাঁহাতি ওপেনার।
জয়ের থেকে ৩০ রান দূরে থাকতে শান মাসুদের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন এলগার। ভাঙে হাশিম আমলা ও ডিন এলগারের ১১৯ রানের জুটি। প্রথম টেস্ট উইকেট নিয়ে শান মাসুদ দলকে ম্যাচে ফেরাতে না পারলেও রোমাঞ্চ উপহার দেন। ডি ব্রুইন ও ফাফ ড্র প্লেসিস ১ রানের ব্যবধানে সাজঘরে ফেরেন। লেগ স্পিনার ইয়াসির শাহর বলে স্ট্যাম্পড হন ব্রুইন। পেসার শাহিন শাহর বলে আউট হন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ড্র প্লেসিস। দ্রুত ৩ উইকেট তুলে পাকিস্তান উত্তেজনা ছড়ায়। কিন্তু দলকে বিপদে পড়তে দেননি হাশিম আমলা। ৬৩ রানে অপরাজিত থেকে ডানহাতি ব্যাটসম্যান দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। তার সঙ্গে ১৩ রানে অপরাজিত থাকেন টেম্বা বাভুমা।
১১ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার পেসার অলিভিয়ের পেয়েছেন ম্যাচসেরা পুরস্কার। তিন টেস্টের সিরিজের দ্বিতীয়টি কেপটাউনে শুরু হবে ৩ জানুয়ারি।

সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান : ১৮১ ও ১৯০।
দক্ষিণ আফ্রিকা ২২৩ ও ২য় ইনিংস : (লক্ষ্য ১৪৯) ৫০.৪ ওভারে ১৫১/৪ (এলগার ৫০, মারক্রাম ০, আমলা ৬৩*, ডি ব্রুইন ১০, ডু প্লেসি ০, বাভুমা ১৩*; আমির ০/২৪, হাসান ১/৩৯, আফ্যিদি ১/৫৩, ইয়াসির ১/২০, মাসুদ ১/৬)
ফল : দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : ডুয়ানে অলিভিয়ের (দ.আফ্রিকা)।
সিরিজ : তিন ম্যাচে ১-০ তে এগিয়ে প্রোটিয়ারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ