Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চাঁদপুরের ৪০ভাগ ভোট কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ৬:৫৯ পিএম | আপডেট : ৭:০০ পিএম, ২৮ ডিসেম্বর, ২০১৮

একদিন পরই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। চাঁদপুরে সুষ্ঠভাবে নিবাচন অনুষ্ঠানের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন।

এবারের চাঁদপুরে ৬শ’ ৭৮টি ভোট কেন্দ্রে ১৮ লক্ষাধিক মানুষ ভোটাধিকার প্রয়োগ করবেন। তবে এসব ভোট কেন্দ্রের মধ্যে প্রায় ৪০ ভাগই ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান।

তিনি জানান, চাঁদপুরে ৫টি আসনে ১৮ লাখ ৫ হাজার ৯শ’ ২৬জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ১৬ হাজার ৪শ’ ৭৩ জন ও মহিলা ভোটার ৮ লাখ ৮৯ হাজার ৪শ’ ৫৩ জন। এসব ভোটাররা ৬শ’ ৭৮টি কেন্দ্রে ভোট দেবেন। তবে এসব কেন্দ্রের মধ্যে প্রায় ৪০ ভাগ কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। তাই আমরা ওইসব কেন্দ্রগুলোর দিকে বেশি নজর দেব।

তিনি জানান, নির্বাচনে ১৬শ’ পুলিশ, ১০ হাজার আনসার সদস্যের পাশাপাশি সেনাবাহিনী, র‌্যাব ও বিজিবি সদস্যরা দায়িত্ব পালন করবেন। প্রতিটি কেন্দ্রে ২জন পুলিশ ও ১০ থেকে ১২ জন আনসার সদস্য সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন। এছাড়াও প্রতিটি কেন্দ্রে পুলিশের ১টি করে মোবাইল টিম, প্রতিটি উপজেলায় ২ প্লাটুন সেনাবাহিনী ও বিজিবির স্ট্রাইকিং ফোর্স এবং র‌্যাবের টিম সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, চাঁদপুরে নির্বাচনী কেন্দ্রেগুলোতে ৩৬জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নজরধারীতে থাকবেন।

৬শ’ ৭৮জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৭শ’ ৭৫ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ১ হাজার ৩শ’ ৫৬ জন পুলিং অফিসার নিয়োজিত থাকবেন। তিনি জানান, ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে অন্য কেন্দ্রগুলোর চেয়ে বেশি পরিমানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। তিনি বলেন, আমরা চাই সকল ভোটার নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান বলেন, ৫টি নিবাচনী আসনের ৭৯ টি ইউনিয়নে পুলিশের ১শ’ ৬টি মোবাইল টিম কাজ করবে। বিশেষ করে ঝুঁকিপূর্ণ, নদী ও চরাঞ্চলের কেন্দ্রগুলোর দিকে পুলিশের নজর থাকবে বেশি। তিনি বলেন, আশা করছি কোন রকম সহিংসতা ছাড়াই চাঁদপুরে সুষ্ঠ ও সুন্দর ভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ