Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলের সাতে চার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ১২:২৯ এএম

জাতীয় ক্রিকেট লিগে (বিসিএল) এবারো দক্ষিণাঞ্চলকে বাগড়া দেয়া গেল না। টানা দ্বিতীয় বারের মত টুর্নামেন্টের শিরোপা ঘরে তুললেন রাজ্জাক-তুষার-এনামুলরা। এ নিয়ে সাতবারের মধ্যে চারবারই আসরের চ্যাম্পিয়ন হলো দক্ষিণাঞ্চল।

শেষ রাউন্ডের ম্যাচে তিন দিনে মধ্যাঞ্চলকে হারিয়ে শিরোপার দাবি জানিয়ে রেখেছিল মুমিনুল হকের পূর্বাঞ্চল। গতকাল শেষ দিনে শিরোপা জিততে উত্তরাঞ্চলের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হতো দক্ষিণাঞ্চলকে। ৯ উইকেটের বিশাল জয়ে সেই কাজটিই করেছে দক্ষিণ। জয়টা আরো বড় অর্থাৎ ইনিংস ব্যবধানে হতে পারত যদি উত্তরের হয়ে অমন ‘ঠুনকো’ প্রতিরোধ না গড়তেন জিয়াউর রহমান। তার কল্যাণেই ২৮ রানের লক্ষ্য ছুড়ে দিতে পারে উত্তর। যে লক্ষ্যে শাহরিয়ার নাফিসের উইকেটটি হারিয়ে পৌঁছে যায় দক্ষিণ।

৫ উইকেটে ১৮৬ রান নিয়ে শেষ দিনের লড়াই শুরু করে উত্তরাঞ্চল। ইনিংস হার এড়াতে তখনও তাদের করতে হত ৬৫ রান। জিয়াউর অপরাজিত ছিলেন ১৫ রানে। মধ্যাহ্ন বিরতির আগে যখন তারা ২৮০ রানে গুটিয়ে যায় জিয়াউর তখনও অপরাজিত ৭৭ রান করে। তার ১২১ বলের ইনিংসে ছিল ৬টি ছক্কা ও দুটি চারের মার। ইনজুরির কারণে ব্যাট করতে পারেননি অধিনায়ক জহুরুল হক। এদিন চার উইকেটই তুলে নিয়ে দেশের হয়ে রেকর্ড বর্ধিতকরণ ক্যারিয়ারের ৩৮তম ৫ উইকেটের কোটা পূর্ণ করেন আব্দুর রাজ্জাক।

প্রথম ইনিংসে রাজ্জাক নিয়েছিলেন ৭ উইকেট, ম্যাচে দাঁড়ালো ১২টি। ম্যাচ সেরা বেছে নিতে তাই কোন সমস্যা হয়নি নির্বাচকদের। অবশ্য রাজ্জাক বল হাতে নির্ভার হতে পেরেছেন ব্যাটসম্যানদের কল্যাণেই। প্রথম ইনিংসে ২৯৩ রান করে উত্তরাঞ্চল। জবাবে এনামুল হকের ১৮০ ও ইয়াসির আলির ১২৮ রানের সুবাদে ৫৪১ রানের বিশাল সংগ্রহ গড়ে দক্ষিণাঞ্চল। তাতে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদেরও ছিল দারুণ অবদান। প্রথম ইনিংসে ২৪৮ রানের লিড পায় তারা। শিরোপা ধরে রাখার স্বপ্ন তখন স্পষ্ট হয় দক্ষিনের। রাজ্জাকের ‘বুড়ো’ হাতের জাদুতে যে স্বপ্ন বাস্তবে রূপ নেয়।

উত্তরাঞ্চল : ২৯৩ ও ৮২.২ ওভারে ২৮০ (আগের দিন ১৮৬/৫)( জিয়াউর ৭৭*, ধীমান ১৩, সানজামুল ২, সজিব ৭, এবাদত ৯, জহুরুল (আহত অনুপস্থিত); শফিউল ১/৪৪, মনির ১/৩৮, মেহেদী ১/৯২, রাজ্জাক ৫/৭৫, নাহিদুল ১/২২)।
দক্ষিণাঞ্চল : ৫৪১ ও ৩৫/১ (এনামুল ২০*, নাফিস ৭, রাব্বি ৮*; সানজামুল ০/১০, সজিব ০/১৫, ধীমান ১/১০)।
ফল : দক্ষিণাঞ্চল ৯ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : আব্দুর রাজ্জাক (দক্ষিণাঞ্চল)।

রোল অব অনার
মৌসুম চ্যাম্পিয়ন রানার্স-আপ
২০১৮-১৯ দক্ষিণাঞ্চল পূর্বাঞ্চল
২০১৭-১৮ দক্ষিণাঞ্চল উত্তরাঞ্চল
২০১৬-১৭ উত্তরাঞ্চল দক্ষিণাঞ্চল
২০১৫-১৬ মধ্যাঞ্চল পূর্বাঞ্চল
২০১৪-১৫ দক্ষিণাঞ্চল পূর্বাঞ্চল
২০১৩-১৪ দক্ষিণাঞ্চল উত্তরাঞ্চল
২০১২-১৩ মধ্যাঞ্চল উত্তরাঞ্চল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ