Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাঙামাটিতে আবারো ভারী অস্ত্র উদ্ধার : আটক ৩

নির্বাচন ঘিরে অস্ত্র ঢুকছে পাহাড়ে

স্টাফ রিপোর্টার, রাঙামাটি থেকে : | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাত্র দুইদিন আগে আবারো ভারী অস্ত্র একে ২২ সাবমেশিনগান উদ্ধারসহ তিন সন্ত্রাসীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। বিলাইছড়ি থানা কর্তৃপক্ষ জানায়, আঞ্চলিক রাজনৈতিক দল জেএসএস(মূলদল) এর সশস্ত্র সন্ত্রাসী বঙ্কিম চন্দ্র তঞ্চঙ্গ্যা (৪৬), পিতা- অমৃত সেন তঞ্চঙ্গ্যা, পাভেল তঞ্চঙ্গ্যা(২২), পিতা-বঙ্কিম চন্দ্র তঞ্চঙ্গ্যা, এবং যতীন কান্তি তঞ্চঙ্গ্যা (৪৮),পিতা-অমৃত সেন তঞ্চংগ্যা। আটককৃতদের কাছ থেকে ১টি ২২ সাব মেশিনগান, ৩টি এমোনেশন ৪টি চাইনিজ চাকু উদ্ধার করা হয়।
বিলাইছড়ি থানার অফিসার ইনচার্জ মো. পারভেজ আটকের সত্যতা নিশ্চিত করেছে জানিয়েছেন, গোপন সংবাদের ভিত্তিতে যৌথ অভিযানের মাধ্যমে অস্ত্রসহ উক্ত তিনজনকে হাতেনাতে আটক করা হয়েছে। তিনি জানান, আটককৃত তিনজনের বিরুদ্ধে অস্ত্র আইনে বিলাইছড়ি থানায় মামলা দায়ের করা হয়েছে। এদিকে, এই ঘটনার মাত্র ৫ দিন আগে বিদেশী ভারী মেশিনগান ও সাব মেশিন টারবাইন এ ২টি অস্ত্রসহ শীর্ষ এক অস্ত্র ব্যবসায়ী ও তার অপর দুই সহযোগীকে আটক করেছিলো যৌথবাহিনী।
নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে পাহাড়ে অস্থিতিশীল পরিবেশ সৃষ্ঠির লক্ষ্যে আঞ্চলিকদলগুলো ভারী অস্ত্র-গোলাবারুদ সংগ্রহ করছে। রাঙামাটি জেলার চারটি সীমান্ত এলাকা দিয়ে ইতিমধ্যেই একে-৪৭, এম-১৬, সাবমেশিনগান, ভারী মেশিনগানসহ অত্যাধুনিক বেশ কিছু অস্ত্র ক্রয় করেছে পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসীরা। আগামী নির্বাচনকে কেন্দ্র এই ধরনের অস্ত্র সংগ্রহ করা হয়েছে মন্তব্য করে উক্ত সামরিক কর্মকর্তা জানান, বিষয়টি গোয়েন্দা নজরদারিতে ধরা পরায় আমরা বিগত কয়েকমাস থেকেই পাহাড়ে গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করি। তারই ধারাবাহিকতায় এক সপ্তাহের ব্যবধানে তিনটি ভারী অস্ত্রসহ ৬ জনকে আটক করতে সক্ষম হয়েছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। আগামী আরো বড় আকারে সন্ত্রাসীদলকে আটকের প্রস্তুতিও নিয়ে রেখেছে নিরাপত্তা বাহিনী এমন তথ্য জানিয়ে উক্ত কর্মকর্তা জানান, আমাদের অভিযান অব্যাহত রাখবো তবে আরেকটু জোরদারও করা হবে।
এদিকে, নিরাপত্তা বাহিনী কর্তৃক অস্ত্রসহ তিনজনকে আটক করার ঘটনায় গণমাধ্যমে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়েছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস(মূলদল)। বৃহস্পতিবার বেলা পৌনে বারোটার সময় সংগঠনটির তথ্য ও প্রচার বিভাগের দায়িত্বে থাকা বিনয় কুমার ত্রিপুরা কর্তৃক ইমেইলের মাধ্যমে প্রেরিত উক্ত প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ২৬ ডিসেম্বর সন্ধ্যায় বিলাইছড়ি উপজেলার ফারুয়া ইউনিয়নের তারাছড়ি গ্রাম থেকে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির বিলাইছড়ি থানা শাখার সদস্য এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ পার্বত্য রাঙামাটি আসনের সিংহ মার্কায় স্বতন্ত্র প্রার্থী উষাতন তালুকদারের বিলাইছড়ি উপজেলা নির্বাচন পরিচালনা কমিটির সদস্য বঙ্কিমচন্দ্র তঞ্চঙ্গ্যা (৩৭), তার ভাই ফারুয়া ইউনিয়নের ওয়ার্ড মেম্বার ও বিলাইছড়ি উপজেলা নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব যতীন কান্তি তঞ্চঙ্গ্যা (৪২) এবং বঙ্কিমচন্দ্রর ছেলে পাপেল তঞ্চঙ্গ্যা (২৫) প্রমুখ ৩ ব্যক্তিকে ফারুয়ায় অস্ত্র গুঁজে দিয়ে গ্রেফতার দেখানো হয়েছে উল্লেখ করে এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে আটককৃতদের নি:শর্ত মুক্তির দাবিও প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারী অস্ত্র উদ্ধার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ