Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ফরিদপুর-৪ নৌকা বনাম সিংহের লড়াই

ওবায়দুল আলম সম্রাট, (ভাংগা) ফরিদপুর থেকে | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

সংসদ নির্বাচনের আর বাকী মাত্র ৪ দিন এ সময়ে এলাকার হাট-বাজার রাস্তাঘাট চায়ের দোকান সর্বত্র নির্বাচনী প্রচারণায় সরগম। ফরিদপুর-৪ আসনটি মূলত-ভাংগা, সদরপুর, চরভদ্রাসন এই তিনটি উপজেলা নিয়ে গঠিত। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে লড়ছেন মোট পাঁচজন প্রার্থী। এরা হলেন, কাজী জাফর উল্লাহ (নৌকা), মুজিবুর রহমান চৌধুরী নিক্সন স্বতন্ত্র (সিংহ), খন্দকার ইকবাল হোসেন সেলিম (ধানের শীষ), আব্দুল হামিদ মিয়া (হাত পাখা), আতাউর রহমান কালু (কাস্তে) মার্কা নিয়ে।

স্বাধীনতার পর থেকেই এ আসনটি আওয়ামী লীগের দখলে ছিল। একমাত্র ১৫ই ফেব্রæয়ারীর নির্বাচন ছাড়া বিএনপি কখনও এ আসনে জয়ী হতে পারেনি। আওয়ামী লীগ প্রার্থী প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ এ আসনে ইতি পূর্বে নির্বাচিত হয়েছেন। এরও আগে তার চাচা ডা. কাজী আবু ইউসুফ একাধিকবার এ আসনে নৌকা মার্কা নিয়ে বিজয়ী হয়েছেন। মোট কথা এ আসনটি ছিল আওয়ামী লীগের একটি নিশ্চিত আসন।
কিন্তু বিগত সংসদ নির্বাচনে ঘটে যায় অভ‚তপূর্ব ঘটনা। স্বতন্ত্র সাংসদ মুজিবুর রহমান চৌধুরী নিক্সন সকল হিসেব নিকেশ পাল্টে দিয়ে এ আসনে এমপি নির্বাচিত হন। আকর্ষনীয় ব্যাক্তিত্বের অধিকারী এই তরুণ নেতার জয়ের পেছনে বিশেষ ভ‚মিকা রেখেছে বঙ্গবন্ধু পরিবারের সাথে তার আত্মীয়তার বন্ধন। বঙ্গবন্ধুর বড় বোন তার দাদীমা এবং অপর এক বোন শেখ সেলিমের মাতা তার নানী, তার বাবা ইলিয়াস আহাম্মেদ চৌধুরী বঙ্গবন্ধুর আপন ভাগ্নে, অর্থাৎ ডিএনএ ফ্যাক্টর। এই ডিএনএ ফ্যাক্টরের কারনেই তিনি আওয়ামী লীগের ভোট ব্যাংক থেকে বিশাল অংকের ভোট টানতে সক্ষম হন। এইবারও মূল প্রতিদ্ব›িদ্বতা হচ্ছে তরুণ সাংসদ মুজিবুর রহমান চৌধুরী নিক্সনের সিংহ ও প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহর নৌকার মধ্যে। দুই প্রার্থীই ভোটারদের মন জয় করার জন্য এলাকায় ব্যাপক গণসংযোগ চালাচ্ছেন। সভা-সমিতি করা সহ পায়ে হেটে প্রতিটি প্রার্থীর কাছে নিজস্ব প্রতিকে ভোট প্রার্থনা করছেন তারা। প্রার্থীদের প্রচারণায় নতুন মাত্রা যোগ হয়েছে তাদের স্ত্রী, পুত্ররা যোগ দেওয়া। সাংসদ মুজিবুর রহমান চৌধুরী নিক্সনের শিশু পুত্র ও তার স্ত্রীর প্রচারনার ছবি ইতি মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোড়ন তুলেছে এবং বিশাল জনপ্রিয়তা পেয়েছে। উল্লেখ্য, তার স্ত্রী বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারের সদস্য, তিনি বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর তফাজ্জল হোসেন মানিক মিয়ার নাতনী ও বর্তমান মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর কন্যা।

এদিকে বিএনপি প্রার্থী ধনাঢ্য ব্যবসায়ী খন্দকার ইকবাল হোসেন সেলিমও ধানের শীষের পক্ষে এলাকায় চালিয়ে যাচ্ছেন ব্যাপক গণসংযোগ।
নির্বাচনের আর মাত্র ৪দিন বাকী থাকায় পরিস্থিতি মাঝে মাঝে উত্তপ্ত ও অগ্নিগর্ভ হয়ে উঠছে। হয়েছে একাধীক মামলা ও হামলার ঘটনা। এমতবস্থায় আজ স্বতন্ত্র প্রার্থী মুজিবুর রহমান চৌধুরী নিক্সন সিংহ মার্কার পক্ষে ভাংগা হাইস্কুল মাঠে জনসভার আহবান করেছেন। আর নৌকা প্রার্থী কাজী জাফর উল্লাহ আগামীকাল একই স্থানে নৌকা মার্কার জনসভার আহবান করেছেন।

 



 

Show all comments
  • রাজেশ অধিকারী ২৬ ডিসেম্বর, ২০১৮, ১:৩৮ এএম says : 0
    সিংহের জয় হবে।
    Total Reply(0) Reply
  • Moharaaj Kishore ২৬ ডিসেম্বর, ২০১৮, ১:৪০ এএম says : 0
    I know mr nixon chowdhury is a good person and honest person i strongly aree that , mr nixon chowdhury will win the 2018 th election inn sha allah .....cause they have lot of works for faridpur.i think that once a time he will be minister in Bangladesh Really he is shighaw...@lion
    Total Reply(0) Reply
  • Tanvir Kaiser ২৬ ডিসেম্বর, ২০১৮, ১:৪১ এএম says : 0
    আমার এলাকা ভাই! রিপোর্টটা ভালো হয়ে
    Total Reply(0) Reply
  • Rawshan Nitul ২৬ ডিসেম্বর, ২০১৮, ১:৪১ এএম says : 0
    নিক্সন ভাই এর সামনে দাড়াইতে যাওয়ার ই বা কি দরকার।ইনি এলাকার মানুষের জন্য করে।যত দোষই থাকুক।মানুষ ভালবাসলে কি লাগে।
    Total Reply(0) Reply
  • আমিন মুন্সি ২৬ ডিসেম্বর, ২০১৮, ১:৪৩ এএম says : 0
    এতেই বোঝা যাচ্চে নৌকার এখন আর দলীয় ভালো কোনো আদর্শ বা আবস্থান নেই, এজন্য ব্যক্তিই এখানে বড় হয়ে দেখা দিচ্ছে। আমীলীগের বোঝা উচিত।
    Total Reply(0) Reply
  • সাব্বির আহম্মেদ ২৬ ডিসেম্বর, ২০১৮, ৩:০০ এএম says : 0
    আমরা কোন হানাহানি বা রক্তক্ষয়ী সংঘর্ষ চাইনা। শান্তিপূর্ণ একটি নির্বাচনের মাধ্যমে ভোটাধীকার নিশ্চিত করে ক্ষমতার বদল চাই।
    Total Reply(0) Reply
  • ইমরান ২৭ ডিসেম্বর, ২০১৮, ৯:৩৩ পিএম says : 0
    তারুন্যের জয় হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ