Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মুক্তি চাইতে চাইতে ভোট চাওয়ার সময় ফুরিয়ে গেছে খোকনের

মনোনয়ন দাখিলের পরদিনই কারাবন্দি

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম


মুক্তি চাইতে চাইতে ভোট চাওয়ার সময় ফুরিয়ে গেছে নরসিংদী-১ (সদর) আসনের ঐক্যফ্রন্ট প্রার্থী ও বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের। গত ২৮ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের পর বাইরের আলোর মুখ দেখতে পারেননি এই রাজনীতিক। গায়েবী মামলার চার্জশিটভুক্ত আসামি হয়ে সরল বিশ্বাসে আত্মসমর্পণ করতে গিয়ে জামিন না পেয়ে কারাগারে নিক্ষিপ্ত হন তিনি। এরপর দীর্ঘ ২৭দিন কেটে গেছে, কিন্তু শত চেষ্টা করেও জামিন পাননি তিনি। খোকনের সহধর্মিনী বিএনপি›র কেন্দ্রীয় নেত্রী শিরিন সুলতানা দিনরাত আদালত প্রাঙ্গনে দৌড়াচ্ছেন কিন্তু কোনো কূলকিনারা করতে পারছেন না।

নরসিংদী শহর বিএনপির সভাপতি এ কে এম গোলাম কবির কামাল জানিয়েছেন, গত ২৮ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের পর খায়রুল কবির খোকন আর একটি ভোট চাইতে পারেন নি। এরই মধ্যে জানতে পারেন নরসিংদী থানা পুলিশ পূর্বে দায়েরকৃত দুটি গায়েবী মামলায় তাকে জড়িয়ে চার্জশিট দাখিল করে দিয়েছে। শুধু তাই নয়, গোপনে চার্জশিট দাখিল করে পুলিশ তাকে ও তার ভোট কর্মীদের গ্রেফতারের জন্য বাড়ি বাড়ি তল্লাশি চালাচ্ছে। এই অবস্থায় আদালতে থেকে জামিন নিয়ে প্রচারণায় নামার সরল বিশ্বাসে তিনি গত ২৯ নভেম্বর নরসিংদীর একটি আদালতে আত্মসমর্পণ করেন। তার সাথে আত্মসমর্পণ করেন, নরসিংদী জেলা যুবদলের সভাপতি মহসিন হোসাইন বিদ্যুৎ। বিজ্ঞ আদালত যুবদল নেতা বিদ্যুতের জামিন মঞ্জুর করেন এবং খায়রুল কবির খোকনের জামিন নামঞ্জুর করেন। সেদিন থেকেই তিনি নরসিংদী কারাগারে বন্দী জীবনযাপন করছেন। এই অবস্থায় তার সহধর্মিনী শিরিন সুলতানা যথাযথ আদালতের মাধ্যমে হাইকোর্টে আপিল করলে মাননীয় হাইকোর্ট নরসিংদীর দুটি গায়েবী মামলায় তার জামিন মঞ্জুর করেন। এরই মধ্যে শাহবাগ থানা পুলিশের দায়েরকৃত আরেকটি ভাঙচুর ও বিস্ফোরক মামলায় তাকে শ্যোন এ্যারেস্ট দেখানো হয়। এই মামলাটি কারনেই তিনি এখন কারাবন্দি রয়েছেন। স্ত্রী শিরিন সুলতানা জানিয়েছেন তিনি মহানগর হাকিম আদালতে এই মামলার জামিন চেয়েছিলেন, কিন্তু জামিন নামঞ্জুর হয়েছে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত জামিনের জন্য হাইকোর্টে আপীল দাখিলের প্রস্তুতি নেয়া হয়েছে। আপিলের কাগজপত্র তুলতে অনেক বাধার সম্মুখীন হতে হচ্ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত নির্বাচনের বাকি মাত্র ৪ দিন প্রচারণার সময় আছে ২ দিন। তিনি নির্বাচনের আগে কারাগার থেকে মুক্তি পেলেও নির্বাচনী প্রচারণা আর সুযোগ পাচ্ছেন না।
কুমিল্লায় বেড়েছে নির্বাচনী সংঘাত

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল, কুমিল্লা থেকে : কুমিল্লায় হঠাৎ করে বেড়ে গেছে নির্বাচনী সংঘাত। এসব হামলার বেশিরভাগই করেছে ক্ষমতাসীন দলের প্রার্থীদের লোকজন এমন অভিযোগই বিএনপিসহ স্বতন্ত্র প্রার্থীর নেতাকর্মীর। কুমিল্লা-২ আসনের স্বতন্ত্র প্রার্থীর উপর দুর্বৃত্তরা হামলা করে প্রার্থীসহ ৩জনকে আহত করেছে বলে অভিযোগ উঠেছে। আহত প্রার্থীসহ দুই কর্মী তিতাস উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি হয়েছেন। অন্য আহতরা হলো ইমরান ও ফরিদ উদ্দিন। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিতাস উপজেলার মো. রবিউল ইসলাম স্বতন্ত্র প্রার্থী হয়ে সিংহ প্রতীক নিয়ে তিনি প্রতিদ্ব›িদ্বতা করছেন।
গতকাল মঙ্গলবার দুপুরে তার কর্মী সমর্থকরা সিএনজি চালিত অটোরিকশা যোগে হোমনা উপজেলায় নির্বাচনী প্রচারে গেলে একদল দুর্বৃত্তরা হোমনা বাসস্ট্যান্ডে তাদের পথরোধ করে অতর্কিত হামলা করে এবং এলোপাথারী পিটিয়ে অটোরিকশা ভাঙচুর করে এসময় প্রচার কর্মী ইমরান ও ফরিদ আহত হয়। খবর পেয়ে স্বতন্ত্র প্রার্থী রবিউল ইসলাম ঘটনা স্থলে গেলে তাকেও মাথায় আঘাত করে গুরুতর আহত করে। এবিষয়ে হোমনা ওসির নিকটন জানতে চাইলে তিনি বলেন, কেউ অভিযোগ করেনি। তবে অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেবো। হোমনা সহকারী রির্টারিং অফিসার ও নির্বাহী কর্মকর্তা আজগর আলী বলেন, অভিযোগ পেয়েছি এবং ব্যবস্থা নিচ্ছি।

কুমিল্লা-২ আসনের তিতাস উপজেলায় বিএনপির ৩ শতাধিক নেতাকর্মী মামলা ও গ্রেফতার আতঙ্কে এখন ঘরছাড়া। এসব নেতাকর্মী ধানের শীষের পক্ষে প্রচারণায় অংশ নিতে পারছে না। প্রকাশ্যে থাকা নেতাকর্মী প্রচারণায় নামলেও আওয়ামী লীগের ক্যাডাররা বাধা দিচ্ছে, ভয়ভীতি প্রদর্শন করছে, ব্যানার-পোস্টার ছিঁড়ে ফেলছে। ফলে বিএনপির নির্বাচনী প্রচারণায় ভাটা পরেছে। স্থানীয় বিএনপি নেতাদের অভিযোগে জানা যায়, নির্বাচনের তফসিল ঘোষণার পর এ পর্যন্ত বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে নানা কাল্পনিক অভিযোগে ৪টি মিথ্যা ও গায়েবি মামলা করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ১১ জনকে। মামলার আসামি অধিকাংশ নেতাকর্মী তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ সম্পর্কে আদৌ কিছুই জানেন না।

গত ২দিনে তিতাস থানায় দায়েরকৃত ২টি মামলায় তিতাস উপজেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৭৬ জনকে আসামি করা হয়েছে। এসব মামলার বেশিরভাগ আসামি ইউনিয়ন বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতা। বিএনপির স্থানীয় পর্যায়ে এই নেতারা দলের পক্ষে নিয়ামক শক্তি হিসেবে কাজ করে থাকে। মিথ্যা মামলায় ঘরছাড়া এসব নেতা গণসংযোগে অংশগ্রহণ করতে পারছে না। তিতাস উপজেলায় বিএনপির প্রচারণায় মারাত্মক বিঘœ ঘটছে।
কুমিল্লা-১ ও ২ আসনের বিএনপি প্রার্থী এবং দলের স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, জনগণ ভোট দিতে পারলে নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের পাত্তা থাকবে না। তিনি বলেন, জনগণ আওয়ামী লীগের ষড়যন্ত্র ও হুমকি-ধমকিতে ভয় পায় না। জনগণ ভোট কেন্দ্রে যাবে, ভোট দেবে। বিপুল ভোটে সর্বত্র ধানের শীষের বিজয় হবে।
কুমিল্লার হোমনায় সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা স্বেচ্ছাসেবক দলের সেক্রেটারিসহ বিএনপির ৬৭ নেতাকর্মীর নাম উল্লেখ করে আরও ৫০-৬০ জনকে অজ্ঞাত আসামির নামে থানায় মামলা হয়েছে।

থানা সূত্রে জানা গেছে, ২৩ ডিসেম্বর হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত আওয়ামী লীগ প্রার্থী সেলিমা আহমাদ মেরীর নির্বাচনী জনসভায় যাওয়ার সময় হোমনা চৌরাস্তা মোড়ে মো. হেদায়েতুল ইসলাম গ্রæপ ও মাহবুবুর রহমান কাঞ্চনের গ্রæপের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এতে মো. হেদায়েতুল ইসলাম, আশকর আলী ও নজরুল ইসলাম আহত হন। তাদের হোমনা সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে হেদায়েতুল ইসলাম বাদী হয়ে হোমনা থানায় এ মামলা করেন। এ মামলায় উপজেলা বিএনপির সহসভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান মো. জহিরুল হক জহর, উপজেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আমান উল্লাহসহ ৬৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৫০-৬০ জনকে আসামি করে। এ মামলায় মাহবুবুর রহমান কাঞ্চন ও হুমায়ুন কবীরকে গ্রেফতার করে জেলাহাজতে পাঠিয়েছে পুলিশ।
এদিকে উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আজিজুর রহমান মোল্লা জানান, এটি একটি মিথ্যা মামলা। মিছিলের নেতৃত্ব দেয়াকে কেন্দ্র করে দুই গ্রæপে মারামারি হয়েছে অথচ বিএনপির নেতাকর্মীদের হয়রানি করার উদ্দেশ্যে এ মিথ্যা মামলা করা হচ্ছে। এর আগেও এ ধরনের একাধিক মিথ্যা মামলা করা হয়েছে। পুলিশি হয়রানির কারণে নেতাকর্মীরা বাড়িতে ঘুমাতে পারছে না।
গতকাল মঙ্গলবার বিএনপির নেতা জসীম উদ্দিনের ধর্মপুরের বাড়ি ভাঙচুর করেছে বলে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ