Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

তিন দ্বীপের নাম
ইনকিলাব ডেস্ক : ভারতে আন্দামান ও নিকোবরের তিনটি দ্বীপের নাম বদলাচ্ছে কর্তৃপক্ষ। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে দ্বীপ তিনটির নতুন নাম ঘোষণা করবেন। এ নাম বদলের পর রোজ আইল্যান্ড হয়ে যাবে নেতাজি সুভাষ চন্দ্র বোস আইল্যান্ড, পাশাপাশি নেইল ও হেভলক আইল্যান্ডের নাম বদলে হবে যথাক্রমে শহীদ দ্বীপ ও স্বরাজ দ্বীপ। তারা এরই মধ্যে জনপ্রিয় এ দ্বীপগুলোর নাম বদলানোর সব প্রক্রিয়া শেষ করেছে। এনডিটিভি।

ইসরাইলে নির্বাচন
ইনকিলাব ডেস্ক : আগামী বছরের এপ্রিল মাসে ইসরাইলে আগাম নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মুখপাত্র। নেতানিয়াহুর ক্ষমতাসীন জোটের নেতাদের এক বৈঠকের পর তিনি সোমবার টুইটারে এ ঘোষণা দেন। জোটের নেতারা সর্বসম্মতিক্রমে পার্লামেন্ট ভেঙে দিয়ে এপ্রিলের শুরুতে নতুন নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছেন,’ নেতানিয়াহুর রাজনৈতিক শরিকদের উদ্ধৃতি দিয়ে এক বিবৃতিতে একথা বলেন তার মুখপাত্র। রয়টার্স।

মৃতের সংখ্যা ৪শ’
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার সুমাত্রা ও জাভাতে হওয়া সুনামিতে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৪০০ জনে উন্নীত হয়েছে। উদ্ধারকর্মীরা উপকূলীয় অঞ্চল জুড়ে ব্যাপক তৎপরতা চালিয়ে যাচ্ছেন জীবিতদের সন্ধানে। উদ্ধারকারীদের সঙ্গে যুক্ত হয়েছে ইন্দোনেশিয়ার সেনাবাহিনীও। শনিবার সুন্দা স্ট্রেটে কারাকাতাউ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে সাগরের নিচে বিশাল এক ভূমিধস হয়। এর কারণে তৈরি হয় সুনামির ঢেউ। রয়টার্স।

মিসরে নিহত ১৪
ইনকিলাব ডেস্ক : মিসরের অস্থিতিশীল সিনাই উপদ্বীপে নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে ১৪ জন সন্দেহভাজন জঙ্গি নিহত হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সিনাইয়ের উত্তরাঞ্চলীয় শহর আরিশে একটি সন্ত্রাসী হামলার পরিকল্পনা করার সময় বন্দুকযুদ্ধে ওই জঙ্গিরা নিহত হয়েছেন। তবে কোনও নিরপেক্ষ সূত্র থেকে মন্ত্রণালয়ের এমন ভাষ্যের সত্যতা নিশ্চিত করা যায়নি। আনাদোলু এজেন্সি।

উপস্থিতি অবৈধ ছিল
ইনকিলাব ডেস্ক : ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, যুক্তরাষ্ট্র কোনোদিনও আইএস-র বিরুদ্ধে যুদ্ধ করেনি এবং গোড়া থেকেই সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতি অবৈধ ছিল। তিনি লেবাননের আল-মায়াদিন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। জারিফ বলেন, যুক্তরাষ্ট্র ঠিক কী উদ্দেশ্যে সিরিয়ায় সেনা মোতায়েন করেছিল এবং এসব সেনা এতোদিন সেখানে কী করেছে তার সঠিক কোনও চিত্র পাওয়া যায় না। পার্সটুডে।

ক্ষতিপূরণের নির্দেশ
ইনকিলাব ডেস্ক : অত্ত ওয়ার্মবিয়ের নামের এক যুক্তরাষ্ট্রের নাগরিকের মৃত্যুর দায়ে উত্তর কোরিয়াকে ৫০১ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন একটি মার্কিন ফেডারেল আদালত। মার্কিন জেলা আদালতের বিচারক বেরিল হাউয়েল সোমবার এই রায় দেন। যুক্তরাষ্ট্রের ইউনিভারসিটি অফ ভার্জিনিয়ার ছাত্র অত্ত ওয়ার্মবিয়ের গত বছর উত্তর কোরিয়া থেকে মুক্ত হয়ে দেশে ফেরার পরপরই মৃত্যুবরণ করেন। আল-জাজিরার।

৪ লাখ পাউন্ড
ইনকিলাব ডেস্ক : সাধারণ প্রাইভেট কারে যাচ্ছিলেন এক নারী। চেকপোস্টে থামানো হয় তাকে। নিয়মিত তল্লাশির অংশ হিসেবে চলছিল গাড়ি চেকিং। কিন্তু পুলিশ দেখে অনেকটা থমকে যান ওই নারী। চেকিংয়ের সময় নারীর গতিবিধি দেখে সন্দেহ হয় পুলিশের। ফলে সতর্ক হয়ে যান তারা। গাড়ির মধ্যে থাকা নারীর ব্যাগে নজর পড়ে পুলিশের। ব্যাগ খুলতেই হতবাক। কালো রঙের ব্যাগ ভর্তি ৪ লাখ পাউন্ড! ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ