Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

জমবে লড়াই নৌকা, ধানের শীষ ও লাঙলে

কিশোরগঞ্জ জেলার ৬টি আসন

কিশোরগঞ্জ থেকে নাসিম খান | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জের ৬টি আসনে প্রতিদ্ব›িদ্বতা করছেন ৩৪ জন প্রার্থী। ক্ষমতাসীন মহাজোটের প্রার্থীদের তুলনায় জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীর প্রচারনায় পিছিয়ে থাকলেও এখনো তারা জোরেশোরে মাঠে আছেন। অন্য প্রার্থীরা মাঠে থাকলেও তাদের আওয়াজ কম।

বিএনপি নেতা কর্মীদের অভিযোগ ক্ষমতাসীন দলের হামলা, মামলা, ভাঙচুর আর হুমকিতে তারা জোরেশোরে প্রচারনা চালাতে পারছেন না।
কিশোরগঞ্জের ৬টি আসনে আ.লীগ ও বিএনপির বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী রয়েছেন।
কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনে আ.লীগের প্রার্থী বিদেশে চিকিৎসাধীন সৈয়দ আশরাফুল ইসলামের পক্ষে এককাট্টা আ.লীগ। তাঁর তিন ভাই দুই বোনসহ স্থানীয় আ.লীগ নেতা কর্মীরা একযোগে তার প্রচারনা চালাচ্ছেন। জেলার ৬টি সংসদীয় আসনের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ আসন কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর)। এই আসনে ১৯৯৬ সন থেকে টানা চার বার এমপি হয়েছেন আ.লীগের হেভিওয়েট প্রার্থী দলের সাবেক সাধারণ সম্পাদক, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

১৯৯১ সনের নির্বাচনে এই আসনে বিএনপি থেকে মাওলানা আতাউর রহমান খান এমপি নির্বাচিত হন। এরপর আর এ আসনটি দখল নিতে পারেনি বিএনপি। আসন্ন নির্বাচনে এ আসনে বিএনপির মনোনীত প্রার্থী সাবেক ঢাকা বিভাগের স্পেশাল জজ জনাব রেজাউল করিম খান চন্নু। বিএনপির দলীয় নেতাকর্মীরা জানান অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে দীর্ঘদিন পরে বিএনপি এ আসনটি উদ্ধার করতে পারবে। তবে বিএনপির প্রার্থী মোঃ রেজাউল করিম চন্নু নেতাকর্মীদের ধরপাকড়, মামলা-হামলা সহ গণসংযোগে বাধা দানের অভিযোগ করেন। কিশোরগঞ্জ-১ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৩০ হাজার ১৯৩ জন। প্রার্থীর সংখ্যা ৫ জন।

কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) এ আসনে আ.লীগের হেভিওয়েট প্রার্থী পুলিশের সাবে আইজিপি নূর মোহাম্মদ। প্রার্থী হিসেবে তিনি নতুন হলেও এলাকায় তার যথেষ্ঠ গ্রহণযোগ্যতা ও পরিচিতি রয়েছে। অপর দিকে বিএনপির প্রার্থী হচ্ছেন দুই বারের সাবেক এমপি মেজর অব. আখতারুজ্জামান রঞ্জন। এই দুই হেভিওয়েট প্রার্থীর লড়াই জমজমাট হবে বলে অনেকে মনে করেন। কিশোরগঞ্জ-২ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৭ হাজার ৪২০ জন। প্রার্থীর সংখ্যা ৭ জন।

কিশোরগঞ্জ-৩ (করিমগঞ্জ-তাড়াইল) কিশোরগঞ্জের ৬টি আসনের মধ্যে ৫টিতে আ.লীগ ও বিএনপির প্রার্থী থাকলেও ব্যতিক্রম কিশোরগঞ্জ-৩ (করিমগঞ্জ-তাড়াইল) আসন। এখানে আ.লীগের শরীক জাতীয় পার্টির প্রার্থী দলের প্রেসেডিয়াম সদস্য বর্তমান এমপি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক চন্নু। এদিকে এবার নতুন মুখ বিএনপির শরীক ঐক্যফ্রন্টের প্রার্থী জেএসডির ডঃ সাইফুল ইসলাম। জাতীয় পার্টির প্রার্থী লাঙল প্রতীক নিয়ে নির্বাচন করলেও জেএসডির প্রার্থী ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছেন। এ আসনে লাঙল ও ধানের শীষের মধ্যে মূল প্রতিদ্ব›দ্বীতা হবে। কিশোরগঞ্জ-৩ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৪৭ হাজার ২০৯ জন। প্রার্থীর সংখ্যা ৬ জন।
কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) এ আসনে আ.লীগের হেভিওয়েট প্রার্থী হচ্ছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের পুত্র বর্তমান এমপি জনাব রেজওয়ান আহমেদ তৌফিক। বিএনপির হেভিওয়েট প্রার্থী হচ্ছেন চেয়ারপার্সনের উপদেষ্ঠা সাবেক এমপি এডভোকেট ফজলুর রহমান। এ আসনে নৌকা ও ধানের শীষের মধ্যে ভোটের লড়াই হবে। কিশোরগঞ্জ-৪ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ২০ হাজার ২৪৬ জন। প্রার্থীর সংখ্যা ৪ জন।

কিশোরগঞ্জ-৫ (বাজিতপুর-নিকলী) এ আসনে আ.লীগের প্রার্থী হচ্ছেন ২০০৮ ও ২০১৪ সনের বিজয়ী এমপি মোঃ আফজল হোসেন এমপি। অপর দিকে বিএনপির প্রার্থী হচ্ছেন জেলা বিএনপির সহ-সভাপতি শেখ মজিবুর রহমান ইকবাল। এ আসনে নৌকা ও ধানের শীষের প্রার্থীদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে জানা গেছে। এ আসনে ভোটার সংখ্যা ২ লাখ ৭৮ হাজার ৭০৮ জন। প্রার্থীর সংখ্যা ৭ জন।
কিশোরগঞ্জ-৬ (কুলিয়ারচর-ভৈরব) আসনে এবার আ.লীগের হেভিওয়েট প্রার্থী হচ্ছেন টানা দুই বারের বর্তমান এমপি বিসিবির সভাপতি, সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের পুত্র নাজমুল হাসান পাপন। এলাকায় সময় দিতে না পারলেও তিনি আগে থেকেই প্রয়াত রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের সন্তান হিসেবে বেশ পরিচিত। তার মূল প্রতিদ্ব›দ্বী হচ্ছেন আরেক হেভিওয়েট প্রার্থী জেলা বিএনপির সভাপতি, বিশিষ্ট শিল্পপতি মোঃ শরীফুল আলম। তিনি এলাকায় একজন সজ্জন মানুষ হিসেবে পরিচিত। মোঃ শরীফুল আলম তার এলাকায় বিএনপি নেতাকর্মীদের ব্যাপক ধরপাকড়, মামলা হামলা সহ গণসংযোগে বাধা দানের অভিযোগ করেন। নির্বাচনের তপছিল ঘোষণার পর থেকেই চরম বৈষম্য, নির্যাতন ও অত্যাচারের শিকার হচ্ছেন বলে তিনি জানান। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৩২ হাজার ৬৫১ জন। প্রার্থীর সংখ্যা ৫ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ