Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাইবার হামলার শিকার গ্রিসের কেন্দ্রীয় ব্যাংক

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গ্রিসের কেন্দ্রীয় ব্যাংকে সাইবার হামলা চালিয়েছে সক্রিয় হ্যাকার দল ‘অ্যানোনিমাস’। দেশটির কেন্দ্রীয় ব্যাংক ‘ব্যাংক অব গ্রিস’-এর ওয়েবসাইট হ্যাক করে ব্যাংকের কার্যক্রম বিঘিœত করে হ্যাকার দলটি। গত বৃহস্পতিবার ব্যাংকের পক্ষ থেকে এই সাইবার হামলার বিষয়টি জানানো হয়। নাম প্রকাশে অনিচ্ছুক ব্যাংকের একটি দায়িত্বশীল সূত্র রয়টার্সকে বলেন, অল্প কিছু সময়ের মধ্যে হ্যাকার দলটি ব্যাংকের যাবতীয় কার্যক্রম বন্ধ করে দিতে সক্ষম হয়েছিল। হামলাটি কিছু সময়ের জন্য স্থায়ী হয়েছিল এবং ব্যাংকের নিরাপত্তাব্যবস্থা সফলতার সঙ্গে একে থামিয়ে দিয়েছে। তবে এই হামলায় কোনো আর্থিক ক্ষতি হয়নি ব্যাংকের। শুধু যে জিনিসটি হামলায় আক্রান্ত হয়েছে, সেটি ব্যাংকের ওয়েবসাইট। ২০০৩ সালে প্রথমবারের মতো আত্মপ্রকাশ করে অ্যানোনিমাস হ্যাকার দলটি। প্রতীক হিসেবে দলটি ‘গাই ফকস’-এর মুখোশ ব্যবহার করে থাকে। এই হ্যাকিংয়ের পর ইউটিউবে এক ভিডিও-বার্তায় দলটির পক্ষ থেকে বলা হয়, ‘অলিম্পাস-এর পতন হবে। কিছুদিন আগে আমরা অপারেশন ইকারাস-এর রেনেসাঁ ঘোষণা করেছিলাম। আজকে আমরা ক্রমাগত ব্যাংক অব গ্রিস-এর ওয়েবসাইট ডাউন করেছি। গ্রিক পুরাণ মতে, গ্রিক দেবতাদের সাম্রাজ্যকেই অলিম্পাস বলা হয়ে থাকে। ওই ভিডিওবার্তায় অন্যান্য ব্যাংকের জন্য সতর্কবার্তা দিয়েছে অ্যানোনিমাস।
ভিডিওতে বলা হয়, এই হামলা সারা বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলোতে ৩০ দিনব্যাপী প্রচারণারই সূচনা। হ্যাকার দলটির এই হুমকি অনুযায়ী শুধু ব্যাংক অব গ্রিসই নয়, সারা বিশ্বের অন্য ব্যাংকগুলোও তাই হুমকির মধ্যে রয়েছে বলে জানা গেছে। এর আগে চলতি বছরের মার্চ মাসে অ্যানোনিমাসের রুশভাষী একটি হ্যাকার দল ১৩টি রাশিয়ান ব্যাংকে সাইবার আক্রমণ চালিয়েছে বলে কয়েক দিন আগে জানিয়েছে মস্কোভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান গ্রুপ-আইবি। এর আগে গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এর মধ্যে ফিলিপাইনে যায় আট কোটি ১০ লাখ ডলার। বাকি দুই কোটি ডলার যায় শ্রীলঙ্কায়। আইনি প্রক্রিয়ার মাধ্যমে ওই অর্থের কিছু অংশ উদ্ধার করা গেলেও বাকি অর্থ খোয়া গেছে বলেই ধরে নেয়া হচ্ছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইবার হামলার শিকার গ্রিসের কেন্দ্রীয় ব্যাংক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ