Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেটে অর্থমন্ত্রী, শিক্ষামন্ত্রীকে নিয়ে বিভ্রান্তিমূলক পোস্টার

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ১১:২৬ এএম | আপডেট : ১১:৪৫ এএম, ২৫ ডিসেম্বর, ২০১৮

জেলা নগরীর দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে বিভ্রান্তিমূলক পোস্টার। কে বা কারা রাতের আঁধারে এসব পোস্টার সাঁটিয়েছে। দেখলে মনে হবে কোন বিপণী-বিতান কিংবা পণ্যের বিজ্ঞাপন। কিংবা বড় কোন কর্পোরেট কোম্পানির নতুন প্রণোদনার প্রচারণা পোস্টার। একটু সময় নিয়ে পড়লেই পরিষ্কার হয়ে আসবে এটি সরকার বিরোধী বিভ্রান্তিমূলক পোস্টার।

গত রোববার দিনগত রাত থেকে সিলেট নগরীর ব্যস্ততম জিন্দাবাজার থেকে শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের দেয়ালে পোস্টারটি শোভা পাচ্ছে। বৈদ্যুতিক খুঁটিতেও শোভা পাচ্ছে পোস্টার। এখানে যে দু'টি পোস্টারের ছবি দেয়া হয়েছে দু'টিই জিন্দাবাজার থেকে নেয়া।

চাররঙ্গা পোস্টারে বর্তমান সরকারের কয়েকজন মন্ত্রী ও আওয়ামী লীগ নেতাকে নিয়ে বিদ্রূপ করা হয়েছে। কুইজ প্রতিযোগিতার শিরোনামে পোস্টারে প্রশ্নের মাধ্যমে কাউকে, আবার কাউকে উত্তরের মাধ্যমে করা হয়েছে ব্যঙ্গবিদ্রূপ। পোস্টারটির শুরু এভাবে ‘কুইজ প্রতিযোগিতায় অংশ নিন’। আর শেষটা ‘জিতে নিন বাংলাদেশ’ দিয়ে।

৬টি কুইজের মধ্যে ২ নম্বরটি হচ্ছে সিলেটের প্রবীণ ব্যক্তিত্ব ও বর্তমান সরকারের টানা দুইবারের অর্থমন্ত্রী ও মর্যাদার আসনখ্যাত সিলেট-১ আসনের সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিতকে ইঙ্গিত করে। প্রশ্নটিতে অর্থমন্ত্রীর বিরুদ্ধে কৌশলে অপপ্রচার চালানো হয়েছে।

পরের প্রশ্নটি করা হয়েছে সাবেক প্রধান বিচারপতি সিলেটের সন্তান সুরেন্দ্র কুমার সিনহাকে নিয়ে। এটির মাধ্যমে সিনহাকে ইস্যু করে সরকারের আইনমন্ত্রী আনিসুল হক ও এটর্নি জেনারেল মাহবুব আলমের বিরুদ্ধে অপপ্রচার করা হয়েছে।

৪ নম্বর প্রশ্নটি টানা দুই মেয়াদের শিক্ষামন্ত্রী ও সিলেট-৬ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদকে নিয়ে। বিগত মেয়াদে শিক্ষা মন্ত্রণালয়ের ঘুষ কেলেঙ্কারির বিষয়ে নাহিদের করা একটি বিতর্কিত মন্তব্যকে কেন্দ্র করে প্রশ্নটি পোস্টারে তুলে ধরা হয়েছে।

রাতের আঁধারে কে বা কারা পোস্টারটি দেয়ালে দেয়ালে সাঁটিয়েছে সে ব্যাপারে কোন তথ্য পাওয়া যায়নি। পোস্টারের নিচেও কারোর নাম নেই।

অন্যান্য পোস্টারে ছাপাখানার নাম থাকলেও এটিতে কোন নাম নেই। তাই নগর জুড়ে সাঁটানো পোস্টারটি থেকে বুঝা যাচ্ছে আসন্ন সংসদ নির্বাচনে বিভ্রান্তি সৃষ্টি করতেই এরকম পোস্টার সাঁটিয়েছে সরকার বিরোধী কোন পক্ষ বা গোষ্টি।

বিভ্রান্তিমূলক পোস্টার সাঁটানো নিয়ে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া এন্ড কমিউনিটি) জেদান আল মূসা বলেন, আমরা পোস্টার সম্পর্কে অবগত হয়েছি। এগুলোর ব্যাপারে খোঁজ নেয়া হচ্ছে। আশাকরি এর নেপথ্যে যারা আছে তাদেরকে দ্রুত চিহ্নিত করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিভ্রান্তিমূলক পোস্টার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ