Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরও কর ছাড় তৈরি পোশাক উৎসে কর হবে দশমিক ২৫

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

তৈরি পোশাক শিল্পের রফতানিতে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে দশমিক ৬ শতাংশ নির্ধারণ করা হয় চলতি বছরের সেপ্টেম্বরে। কমানো হয় এ খাতের ব্যবসায়ীদের করপোরেট করও। এর দুই মাস পর এ শিল্পের ব্যাকওয়ার্ড লিঙ্কেজ হিসেবে পরিচিত অভ্যন্তরীণ সেবা খাতে মূল্য সংযোজন করে (মূসক) ছাড় দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এতে সরকার বিপুল অংকের রাজস্ব হারালেও নির্বাচনের আগে আরেক দফা ছাড় পাচ্ছে দেশের সর্ববৃহৎ শিল্প খাতটি।
তৈরি পোশাক শিল্পের রফতানিতে উৎসে কর এবার দশমিক ৬ শতাংশ থেকে কমিয়ে দশমিক ২৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। এ লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের জন্য অপেক্ষা করছে সংস্থাটি। আইন সচিবের অনুমোদন ও নম্বরপত্র পেলে চলতি সপ্তাহেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে বলে জানিয়েছেন এনবিআর’র কর্মকর্তারা। তবে তৈরি পোশাক শিল্পের এবারের ছাড়কে এ খাতে বাস্তবায়নের অপেক্ষায় থাকা নতুন মজুরি বোর্ডকে কেন্দ্র করে দেয়া হচ্ছে বলে জানান তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক উৎসে কর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ