Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সশস্ত্রবাহিনীকে সাইবার ক্রাইম বিষয়ে জানতে হবে : প্রেসিডেন্ট

বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বিশ্বব্যাপী সাইবার অপরাধ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সশস্ত্র বাহিনীর কর্মকর্তাদের এ সম্পর্কে সম্যক ধারণা রাখার ওপর জোর দিয়ে প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ বলেছেন, একটি পেশাদার ও প্রশিক্ষিত সশস্ত্র বাহিনী জাতীয় উন্নয়ন এবং নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সশস্ত্র বাহিনীর পেশাদারিত্ব অর্জনের জন্য সদা পরিবর্তনশীল যুদ্ধ-কৌশল ও তথ্য-প্রযুক্তির বিকাশের দিকেও লক্ষ্য রাখতে হবে। প্রযুক্তির প্রসার সাইবার ক্রাইমের মাত্রাকেও বাড়িয়ে দিচ্ছে। তাই তথ্যপ্রযুক্তি ও তার অপপ্রয়োগ সম্পর্কেও কর্মকর্তাদের সম্যক ধারণা থাকার প্রয়োজনীয়তা অনস্বীকার্য।
গতকাল রোববার মিরপুর সেনানিবাসের সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজে (ডিএসসিএসি) ন্যাশনাল ডিফেন্স-কোর্স ও এএফডবিøউ কোর্সের সমাপনী অনুষ্ঠানে এ বিষয়ে কথা বলেন প্রেসিডেন্ট।
তিনি আরো বলেন, একবিংশ শতাব্দির বহুমুখী চ্যালেঞ্জ মোকাবেলার সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সরকার সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে ফোর্সেস-গোল ২০৩০ বাস্তবায়ন করছে। বিশ্বে বাংলাদেশ আজ উন্নয়নের এক উজ্জ্বল দৃষ্টান্ত। মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে সমুন্নত রেখে সরকার দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে অসামান্য উন্নয়নের নজির স্থাপন করেছে। এরই ধারাবাহিকতায় রূপকল্প-২০২১, রূপকল্প-২০৪১ এবং ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ অনুসরণ করে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,এ বছর ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০১৮ এ বাংলাদেশ সশস্ত্র বাহিনী, বেসামরিক প্রশাসন ও বিদেশী সামরিক কর্মকর্তাসহ মোট ৭৬ জন কর্মকর্তা অংশগ্রহণ করেছেন। এই কোর্সে বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশসমূহ হলো ভারত, শ্রীলংকা, নাইজেরিয়া, সৌদি আরব, ওমান, মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নেপাল, নাইজার, পাকিস্তান ও তানজানিয়া। আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৮ এ বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বিভিন্ন পদবীর ৩৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ তার স্বাগত ভাষণে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য কোর্সে অংশগ্রহণকারী সকল দেশী ও বিদেশী কোর্স মেম্বার ও কোর্সের সাথে সম্পৃক্ত সংশ্লিষ্ট সকল ফ্যাকাল্টি মেম্বার ও ষ্টাফ অফিসারগণকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন। বক্তব্যের শুরুতেই কমান্ড্যান্ট এনডিসি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতা যুদ্ধের সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া তিনবাহিনী প্রধানগণ, উচ্ছপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও অধ্যাপকবৃন্দ, স্বনামধন্য ব্যক্তিবর্গ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং মিলিটারী ও ডিফেন্স এ্যাটাচেগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ