Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউনাইটেডে সুলশারের স্বপ্নীল যাত্রা

ম্যান ইউ’র বড় জয়ের রাতে ঘরের মাঠে হেরেছে ম্যান সিটি ও চেলসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

প্রিমিয়ার লিগে পরশু ছিল ঘটনাবহুল রাত। ঘরের মাঠে নি¤œ সারির দল ক্রিস্টাল প্যালেসের কাছে ৩-২ গোলে হেরে গেছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। পয়েন্ট তালিকায় এখন তাই লিভারপুলের একক আধিপত্য। নিজেদের মাঠে লেস্টারের বিপক্ষে (১-০) একই ভাগ্য বরণ করতে হয়েছে চেলসিকেও। তবে নতুন কোচ ওলে গানার সুলশারের অধীনে ম্যানচেস্টার ইউনাইটেডের উড়ন্ত সূচনাকেই এগিয়ে রাখতে হচ্ছে।
পরশু কার্ডিফের মাঠে ইউনাইটেডের হোসে মরিনহো পরবর্তি সময়ের শুরুটা কেমন হয় সেটাই ছিল দেখার। পর্তুগিজ কোচের অধীনে পরাজয়ের আবর্তে ঘুরতে থাকা ওল্ড ট্রাফোর্ডের দলটি কার্ডিফ সিটিকে তাদেরই মাঠে ৫-১ গোলে উড়িয়ে শুরুটা হয়েছে স্বপ্নীল। তাতে সুলশারের শুরুটাই কেবল দুর্দান্ত হলো না, মাত্র একটি ম্যাচ দিয়েই তিনি বোঝাতে সক্ষম হয়েছেন এই দলকে নিয়ে অনেক কিছুই করা সম্ভব। এর আগে শেষ ২০১৩ সালে স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে এক ম্যাচে পাঁচটি গোল পেয়েছিল ইউনাইটেড। প্রথম ম্যাচেই ক্লাবটির কিংবদন্তি কোচের কথা স্বরণ করালেন সুলশার।
আগের ম্যাচে লিভারপুলের কাছে হেরেছিল ম্যান ইউ। এরপরই মরিনহোর হাতে ধরিয়ে দেওয়া হয় বরখাস্তের চিঠি। মৌসুমের বাকি সময়ের জন্য মরিনহোর রেখে যাওয়া চেয়ারে বসেন ক্লাবের সাবেক নরওয়ের খেলোয়াড় সুলশার।
ইংল্যান্ডের সবচেয়ে ঐতিহ্যবাহী ও সফলতম এই দলে যোগ্য খেলোয়াড়ের অভাব নেই। রোমেলু লকাকু, অ্যালিক্সেস সানসেচ, মার্কাস র‌্যাশফোর্ড, মার্শিয়ালদের মত আক্রমণভাগ, পল পগবা, ফেলাইনি, মাতাদের মত বিশ্ব সেরা মিডফিল্ডার, গোলবারে ডি হেয়া, রোমেরোর মত তারকারা থাকতে বার বার হোঁচট খেতে হয়েছে তাদের। মাঠে মরিনহো তাদের সুরটা ঠিকমত ধরে দিতে পারেননি। প্রথম ম্যাচেই যে কাজটি করে দেখালেন সুলশার।
এদিন শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকা ম্যান ইউ প্রথমার্ধেই পেয়ে যায় তিন গোল। তৃতীয় মিনিটে র‌্যাশফোর্ডের দুর্দান্ত ফ্রি কিকে এগিয়ে যাওয়ার পর প্রথমার্ধে আরো দুই গোল করেন আন্দের হেরেরা ও অ্যান্থনি মার্শিয়াল। পেনাল্টি থেকে একটি গোল শোধ দেন কার্ডিফের ক্যামেরাসা। দ্বিতীয়ার্ধে জোড়া গোল করেন লিঙ্গার্ড। ২০১৩ সালের মে’তে সর্বশেষ ম্যাচে ৫ গোল করেছিল রেড ডেভিল খ্যাত দলটি। যেটি ছিল আবার কিংবদন্তি কোচ ফার্গুসনের বিদায়ী ম্যাচ। ওয়েস্ট ব্রæমের সঙ্গে ম্যাচটি ৫-৫ ড্র হয়েছিল।
পরশু ইউনাইটেডের খেলা দেখে অনেক ফুটবল বোদ্ধাই ইতিবাচক মন্তব্য প্রকাশ করেছেন। খেলোয়াড়রাও কম যাননি। এক্ষেত্রে এগিয়ে পল পগবাই। মরিনহোর সঙ্গে যার বিবাদের বিষয়টি খবরে এসেছে অনেকার। ফরাসি বিশ্বকাপজয়ী তারকা বলেন, ‘হোসের সঙ্গে আমরা শিরোপা জিতেছি এবং এজন্য আমি তাকে ধন্যবাদ দিতে চাই।, ‘সে আমার অনেক উন্নতি ঘটিয়েছে, ব্যাক্তি হিসেবেও। এবং এই পর্যন্তই, এজন্য আমি তাকে ধন্যবাদ জানাই।’
দলের সদ্য সাবেক তারকা ওয়েন রুনি একধরণের অভিনন্দন বার্তা দিয়েছেন সুলশারকে। তার অধীনে আবার ইউনাইটেডে আনন্দঘন পরিবশে ফিরবে বলেও মনে করেন সাবেক ইংলিশ স্ট্রাইকার। সাবেক আর্সেনাল ও ইংলিশ স্ট্রাইকার ইয়ান রাইট বলেছেন, ‘আমি এই ম্যানচেস্টার ইউনাইটেডকেই দেখতে চাই।’
ইউনাইটেডের এই ফেরা পয়েন্ট তালিকায় উপরে থাকা দলের জন্য একটা বার্তাও। তালিকার দুইয়ে থাকা সিটি ও চারে থাকা চেলসির পরাজয়ের খবর নিয়েই এদিন মাঠে নামে ইউনাইটেড। ইতিহাদে গুয়ান্ডোগানের গোলে এগিয়ে গিয়েও ৫১ মিনিটের মধ্যে ৩-১ গোলে পিছিয়ে পড়ে সিটি। শেষ দিকে আগুয়োরো ও ডি ব্রæয়াইনেকে নামিয়ে আক্রমণের পর আক্রমণ শানিয়ে কেবল ব্যবধানটাই কমাতে পারে বর্তমান চ্যাম্পিয়নরা। ৮৫তম মিনিটে গোলটি করেন ডি ব্রæয়াইন। শীর্ষে থাকা লিভারপুলের সঙ্গে এখন তাদের পয়েন্ট ব্যবধান চার। আর চেলসি তো এদিন স্ট্যামফোর্ড ব্রিজে লেস্টার সিটির জালই আবিষ্কার করতে পারল না। দ্বিতীয়ার্ধে জেমি ভার্ডির একমাত্র গোলে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে তালিকার নয় নম্বর দল লেস্টার।
পাঁচে থাকা আর্সেনালের সমান ৩৭ পয়েন্ট চেলসির। আট পয়েন্ট পিছিয়ে ছয়ে ম্যান ইউ। এই অবস্থা থেকে দলকে টেনে তুলতে পারবেন সুলশার?

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউনাইটেড

৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ