Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সাকিব-রিয়াদ ও লিটনের উন্নতি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ শেষে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি এই ফরম্যাটের র‌্যাংকিং প্রকাশ করেছে। যেখানে সিরিজ হারলেও র‌্যাংকিংয়ে এগিয়েছেন টাইগার দলপতি সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ এবং লিটন দাস।

ব্যাটিং ক্যাটাগরিতে সাকিব এগিয়েছেন সাত ধাপ। বর্তমানে টাইগার দলপতি ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন ৩৭তম স্থানে। তিন ম্যাচ সিরিজে সাকিব করেছেন মোট ১০৩ রান। সিলেটে সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে করেছিলেন ৬১ রান। মিরপুরে সিরিজের দ্বিতীয় ম্যাচে করেছিলেন অপরাজিত ৪২ রান। শেষ ম্যাচে প্রথম বলেই সাজঘরে ফিরতে হয়েছিল সাকিবকে।
পুরো সিরিজে বল হাতেও দুর্দান্ত ছিলেন সাকিব, নিয়েছেন আট উইকেট। দ্বিতীয় ম্যাচে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার জেতার পাশাপাশি সাকিব হয়েছেন সিরিজ সেরা খেলোয়াড়। টি-টোয়েন্টির বোলার ক্যাটাগরিতে ১০ থেকে সাত নম্বরে চলে এসেছেন সাকিব। টেস্টের অলরাউন্ডার ক্যাটাগরিতে শীর্ষে আর ওয়ানডের দুইয়ে থাকা সাকিব টি-টোয়েন্টি অলরাউন্ডার ক্যাটাগরিতে আছেন দুইয়ে। শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার গেøন ম্যাক্সওয়েল।
সাকিবের সঙ্গে র‌্যাংকিংয়ে উন্নতি করা মাহমুদউল্লাহ রিয়াদ টি-টোয়েন্টির এই ফরম্যাটের তিন বিভাগেই এগিয়েছেন। ব্যাটসম্যানদের তালিকায় উঠেছেন ৩১ নম্বরে আর বল হাতে সিরিজে ৫ উইকেট নিয়ে ১৭ ধাপ এগিয়ে বোলারদের তালিকায় চলে এসেছেন ৫১ নম্বরে। অলরাউন্ডার তালিকায় পাঁচ ধাপ এগিয়ে মাহমুদউল্লাহ চলে এসেছেন চার নম্বরে। শেষ ম্যাচে দুর্দান্ত ব্যাট করার পুরস্কার পেয়েছেন লিটন দাস। ২৬ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৪৭তম স্থানে উঠে এসেছেন বাংলাদেশের এই ওপেনার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ