Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রার্থিতা ফিরে পেতে আজ আপিল করছেন খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রিটার্নিং কর্মকর্তা, নির্বাচন কমিশন (ইসি) ও হাইকোর্টে বিফল হয়ে এবার তিন আসনে প্রার্থিতা ফিরে পেতে আপিল বিভাগে আবেদন করতে যাচ্ছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। পৃথক তিনটি রিট খারিজ করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে বিএনপির চেয়ারপার্সনের পক্ষে আজ রোববার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় পৃথক তিনটি আবেদন করা হচ্ছে বলে জানিয়েছেন তার আইনজীবী।

তফসিল অনুসারে ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ হিসাবে নির্বাচনের আর মাত্র ৬ দিন বাকি। এখন সুপ্রিম কোর্টে অবকাশ চলছে, তবে জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চ রয়েছে। সূচি অনুসারে ২৪ ডিসেম্বর অবকাশকালীন চেম্বার কোর্ট রয়েছে। খালেদার অন্যতম আইনজীবী এ এইচ এম কামরুজ্জামান মামুন গতকাল সাংবাদিকদের বলেন, হাইকোর্ট রিট আবেদন তিনটি খারিজ করে আদেশ দেন। এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে পৃথক তিনটি আবেদন করা হচ্ছে। আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আজ রোববার আবেদনগুলো দায়ের করা হবে। আবেদনে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল ঘোষণার রিটার্নিং কর্মকর্তা ও ইসির সিদ্ধান্ত স্থগিত চাওয়া হয়েছে। পাশাপাশি তিন আসনে বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র গ্রহণ করে তাকে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ দিতেও নির্দেশনা চাওয়া হয়েছে। ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ এই তিন আসনে প্রার্থিতা ফিরে পেতে খালেদা জিয়ার করা পৃথক রিট আবেদনের ওপর ১১ ডিসেম্বর বিভক্ত আদেশ দেন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ। বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ রুল দিয়ে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত স্থগিতের পাশাপাশি খালেদা জিয়াকে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতার জন্য যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ করার অনুমতি দিতে নির্দেশ দেন। এর সঙ্গে দ্বিমত পোষণ করে বেঞ্চের অপর বিচারপতি মো. ইকবাল কবির রিট আবেদন সরাসরি খারিজ করে দেন। পরে প্রধান বিচারপতি ১২ ডিসেম্বর বিষয়টি শুনানি ও নিষ্পত্তির জন্য বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন একক বেঞ্চে পাঠান। এটি তৃতীয় বেঞ্চ হিসেবে পরিচিত। এই বেঞ্চ ১৮ ডিসেম্বর পৃথক তিনটি রিট সরাসরি খারিজ করে আদেশ দেন। এর ফলে বেগম খালেদা জিয়ার তিনটি রিট খারিজের সিদ্ধান্ত উচ্চ আদালতে চূড়ান্ত হয়। দুর্নীতির মামলায় দন্ডিত হয়ে কারাগারে থাকা বেগম খালেদা জিয়া ওই তিনটি আসনে নির্বাচন করার জন্য মনোনয়নপত্র জমা দেন। তবে যাচাই-বাছাই শেষে তিন আসনের রিটার্নিং কর্মকর্তা খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করেন। এর বিরুদ্ধে তার পক্ষ থেকে ইসিতে আপিল করা হয়। ৮ ডিসেম্বর খালেদা জিয়ার আপিল নামঞ্জুর করে ইসি। প্রার্থিতা বাতিলের পক্ষে রায় দেন প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) তিন কমিশনার। আর খালেদার প্রার্থিতা ফিরিয়ে দেওয়ার পক্ষে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ভোট দেন। ওই সিদ্ধান্তের বৈধতা নিয়ে ৯ ডিসেম্বর পৃথক তিনটি রিট করেন খালেদা জিয়া।



 

Show all comments
  • Humaira Tabassum Himi ২৩ ডিসেম্বর, ২০১৮, ২:২১ এএম says : 0
    আমাদের ভালোবাসা, আমাদের আস্থা এবং নির্ভরতার একমাত্র প্রতিচ্ছবি বেগম খালেদা জিয়া। আমরা তার প্রত্যাবর্তনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। আল্লাহ পাক আমাদের প্রার্থনা মঞ্জুর করুক।
    Total Reply(0) Reply
  • Md Nuzrul Islam ২৩ ডিসেম্বর, ২০১৮, ২:২২ এএম says : 0
    ইনশাআল্লাহ, জনগণের দোয়ায় ফিরে পাবে, আর ব্যক্তিগত ভাবে দোয়া করি আল্লাহ পাক উনার শারীরিক অবস্থা স্থিতিশীল ও সুস্থ রাখেন আমিন আমিন সুমমা আমিন
    Total Reply(0) Reply
  • Rana Lokman ২৩ ডিসেম্বর, ২০১৮, ২:২৩ এএম says : 1
    আপিল করতে করতে তো নির্বাচনই শেষ হয়ে যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • Tahmid Hasan Nayeem ২৩ ডিসেম্বর, ২০১৮, ২:২৩ এএম says : 0
    আমার মনে হচ্ছে খালেদা জিয়া নির্বাচনে যোগ্য প্রার্থী হিসেবে বিবেচিত হবে। Hope for the best
    Total Reply(0) Reply
  • M.mabud ২৩ ডিসেম্বর, ২০১৮, ১০:৫৭ এএম says : 0
    Sir Salam w onek sundur vason amra vote dite jabo
    Total Reply(0) Reply
  • হাবিবুর রহমান দোহা ২৩ ডিসেম্বর, ২০১৮, ১২:৫১ পিএম says : 0
    ২৯ ডিসেম্বরও যদি খালেদা জিয়ার মনোনয়ন বৈধতা পায় তবুও তাঁর বিজয় কেউ ঠেকাতে পারবেনা ইনশাআল্লাহ্।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ