Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফাইনালে মুখোমুখি রংপুর-রাজশাহী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের (অনূর্ধ্ব-১৭) ফাইনাল আজ। এ ম্যাচে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে মাঠে নামবে রংপুর ও রাজশাহী বিভাগ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বেলা আড়াইটায় শুরু হবে ম্যাচটি। ফাইনাল খেলা শেষে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের হাতে ট্রফি ও প্রাইজমানি তুলে দেবেন রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ।
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের তৃর্ণমূল পর্যায়ে ফুটবলার বাছাইয়ের জন্যই গত ১ সেপ্টেম্বর দেশব্যাপী জাতির জনকের নামে শুরু হয় এই টুর্নামেন্ট। যেখানে পাঁচ হাজার পাঁচশ’ দলের প্রায় ২৫ হাজার প্রতিভাবান ফুটবলার অংশ নেন। উপজেলা, জেলা ও বিভাগ ঘুরে ঢাকায় আজ ফাইনালের মধ্যদিয়ে শেষ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনূর্ধ্ব-১৭) টুর্নামেন্ট। ফাইনালের আগে গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সভাকক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এমপি, সাবেক তারকা ফুটবলার বাদল রায় ও রকিবুল ইসলাম এবং যুব ও ক্রীড়া সচিব আবদুল্লাহসহ অন্য কর্মকর্তারা। সংবাদ সম্মেলনে জানানো হয়, বিভিন্ন পর্যায়ে অনুষ্ঠিত টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের জন্য ট্রফি ও আর্থিক পুরস্কারসহ পদক রয়েছে। এসময় উপমন্ত্রী আরিফ খান জয় বলেন, ‘নেত্রকোনার বারহাট্টা থেকে যে মহাযজ্ঞ শুরু হয়েছিল, তার চূড়ান্ত রুপ পাবে কাল (আজ)। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ফুটবলার বাছাইয়ের এই মহতী উদ্যোগ এখন শেষ পর্যায়ে। এই টুর্নামেন্ট থেকে বাছাইকৃত ৪৩ জনকে বিকেএসপিতে এক বছর অনুশীলন করানো হবে। এছাড়া সেরা চারজনকে এক বছরের উন্নত প্রশিক্ষণের জন্য পাঠানো হবে ফুটবল স¤্রাট পেলের দেশ ব্রাজিলে।’ তিনি যোগ করেন,‘ নেত্রকোনার বারহাট্টায় উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন বাংলাদেশস্থ ব্রাজিলের রাষ্ট্রদূত ওলিভেইরা জুনিয়র। উনিই আমাদের কথা দিয়েছিলেন চারজন ফুটবলারের উন্নত প্রশিক্ষণের জন্য। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন ক্রীড়াপ্রেমী। দেশের ফুটবলকে জাগিয়ে তোলার জন্য বিশেষ নজর রয়েছে উনার।’
যুব ও ক্রীড়া মন্ত্রনালয় সচিব আবদুল্লাহ বলেন, ‘দেশের ফুটবলের গৌরব এখন আর নেই। তবে আমরা হারানো গৌরব ফেরাতে চাই। ফুটবলের মানকে কাক্সিক্ষত পর্যায়ে নিয়ে যেতে চাই। যে জন্য যুব ও ক্রীড়া মন্ত্রনালয় এমন ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে।’ সাবেক তারকা ফুটবলার বাদল রায় বলেন, ‘বাংলাদেশের ফুটবলকে ফের জাগাতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের এই উদ্যোগ সত্যিই প্রশংসার দাবীদার। আশাকরি প্রতি বছর ধারাবাহিকভাবে এই টুর্নামেন্ট আয়োজন করা হবে।’
টুর্নামেন্টের এবারের আসরের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলকে ট্রফি ছাড়াও যথাক্রমে এক লাখ ও পঞ্চাশ হাজার টাকা প্রাইজমানি দেয়া হবে। শিরোপায় চোখ দু’দলেরই। সংবাদ সম্মেলনে এমনটাই জানান দু’দলের অধিনায়ক। তার নিজ নিজ দল নিয়ে আশাবাদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ