Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দুই দশক পর পাকিস্তান যাচ্ছে অস্ট্রেলিয়া!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

২০ বছর পর পাকিস্তান সফরে আসতে রাজী হয়েছে অস্ট্রেলিয়া। পাকিস্তান ক্রিকেট বোডের (পিসিবি) নতুন নিয়োগপ্রাপ্ত ম্যানেজিং ডিরেক্টর ওয়াসিম খান জানিয়েছেন, অস্ট্রেলিয়া আবারো পাকিস্তানের মাটিতে খেলার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। তবে, এখনও কোনো চুক্তিতে যায়নি অজি ক্রিকেট বোর্ডটি। চূড়ান্ত সিদ্ধান্তও জানায়নি দেশটির ক্রিকেট বোর্ড।
সবশেষ ১৯৯৮ সালে পাকিস্তান সফরে গিয়েছিল অস্ট্রেলিয়া। সেবার মার্ক টেইলরের নেতৃত্বে ক্যাঙ্গারুরা তিনটি টেস্ট এবং তিনটি ওয়ানডে ম্যাচ খেলেছিল। খুব দ্রুতই দুই দেশের ক্রিকেট বোর্ড আলোচনায় বসবেন বলেও জানান ওয়াসিম, ‘আমরা আবারো অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে প্রস্তাব দিয়েছি। আগামী বছর মার্চে সিরিজটি হওয়ার কথা রয়েছে। পাকিস্তান সরকারের সহযোগিতা কামনা করছে আমাদের ক্রিকেট বোর্ড। যেকোনো সফরকারী দলকে নিচ্ছিদ্র নিরাপত্তা দিতে সরকার প্রস্তুত। আমরা অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড এবং সরকারকে নিরাপত্তার ব্যাপারে আশ্বস্ত করেছি। সফরকারী দল এবং কোচিং স্টাফদের জন্য নিরাপত্তাই বেশি প্রাধান্য পাবে।’
২০০৯ সালের পর থেকে পাকিস্তানে কোনো বড় দল সফর করেনি। নিরাপত্তা ইস্যুতে কেউ সেখানে খেলতেও রাজী হয়নি। যদিও ছোটো ছোটো দলকে নিয়ে গিয়ে পাকিস্তান সিরিজ আয়োজন করেছিল। গত মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলেছিল অস্ট্রেলিয়া, তবে সেটি হয়েছিল পাকিস্তানের দ্বিতীয় হোম গ্রাউন্ড আরব আমিরাতে।
২০০৯ সালে শ্রীলঙ্কা টিম বাসে হামলার পর থেকে পাকিস্তান আন্তর্জাতিক কোনো মেগা টুর্নামেন্ট থেকে বঞ্চিত। সেই ঘটনায় ছয় ক্রিকেটার আহত হয়, মারা গিয়েছিলেন ছয় নিরাপত্তা কর্মী। এর মধ্যে ২০১৭ সালে একটি টি-টোয়েন্টি ম্যাচ পাকিস্তানের মাটিতে খেলে এসেছে লঙ্কানরা। সেটিও দীর্ঘ আট বছর পর। গত এপ্রিলে ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলেছে করাচিতে। পাকিস্তান জাতীয় দলের বিপক্ষে ২০১৭ সালে বিশ্ব একাদশের হয়ে খেলেছেন অস্ট্রেলিয়ার বর্তমান টেস্ট দলপতি টিম পেইন, বেন কাটিং এবং জর্জ বেইলি।
এবারো পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা রয়েছে দুই দলের। তবে, দুটি ম্যাচ হবে পাকিস্তানে আর বাকি তিনটি হবে আরব আমিরাতের মাটিতে। আগামী অক্টোবরে দুই দল মুখোমুখি হবে দুই ম্যাচ টেস্ট সিরিজে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ