Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

শীর্ষে থেকে বড়দিনে লিভারপুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

প্রিমিয়ার লিগে পয়েন্ট তালিকার শীর্ষে থেকে বড় দিনের উৎসবে যওয়ার মধ্যে অনেকে একটা যোগসূত্র খুঁজে পান। এমন শেষ ৯ দলের মধ্যে ৮ দলই যে চ্যাম্পিয়ন হয়েছে। হতভাগা সেই একমাত্র দলটি লিভারপুল। এবারো তারা লিগ টেবিলের শীর্ষে থেকে বড় দিনের উৎসবে গেল। এবার কি অপক্ষো করছে ‘অল রেড’ খ্যাত দলটির জন্যে?
ইংলিশ লিগের নামকরণ ‘প্রিমিয়ার লিগ’ হওয়ার পর এখনো শিরোপা জেতা হয়নি লিভারপুলের। অথচ এ সময়ে ১৩বার চ্যাম্পিয়ন হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড, পাঁচবার চেলসি। তিনবার করে শিরোপা ঘরে তুলেছে আর্সেনাল ও ম্যানেচস্টার সিটি। বø্যাকহ্যাম রোভার্স ও লেস্টার সিটির মত দলের পাশেও যুক্ত হয়েছে প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের তকমা। কিন্তু এই তালিকায় নেই কেবল লিভারপুলের নাম।
মাঝে গা ছাড়া ভাব থাকলেও গেরো কাটাতে এখন উঠেপড়ে লেগেছে লিভারপুল। জার্মান কোচ ইয়ুর্গুন ক্লপের অধীনে সম্ভব্য সব চেষ্টাই চালিয়ে যাচ্ছে আনফিল্ডের দলটি। অর্থ ঢালতেও কার্পণ্য করছে না। এজন্য ঢেলে সাজানো হয়েছে দলটিকে। গত ট্রান্সফার বাজার থেকে রেকর্ড দামে কিনে আনা হয়েছে ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসনকে। নিয়ে আসা হয়েছে মিডফিল্ডার ফাবিয়ানো তাভারেস, নাবি কেউটা ও সুইস উইঙ্গার জের্দান শাকিরির মত তারকাদের। এর আগে তারা রেকর্ড দামে কেনে ডিফেন্ডার ভার্জিল ফন ডাইককে। সঙ্গে রবার্তো ফিরমিনো, মোহাম্মদ সালাহ, সাদিও মানেদের মত তারকারা তো আছেনই। সব মিলে এবারের মৌসুমে তারা খেলছেও দুর্দান্ত। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় জায়গা হয়েছে। প্রিমিয়ার লিগ মৌসুমে এখনো পর্যন্ত তারা অপরাজিত। পরশু রাতে উলভারহাম্পটনও হারাতে পারেনি তাদের। উলভসের মাঠ থেকে এদিন ২-০ গোলের জয় নিয়ে ফেরে ক্লপের শিষ্যরা। দুই অর্ধে গোল দুটি করেন সালাহ ও ফন ডাইক।
এই জয়ে দুটি বিষয় নিশ্চিত হয়েছে। ১৮ রাউন্ড শেষে ৪৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে থেকে বড় দিনের উৎসবে যাওয়া ও ইংলিশ ফুটবলে মুখোমুখি হওয়া ৩২ দলের বিপক্ষেই ক্লপের জয়ের রেকর্ড গড়া। গত মৌসুমে এফএ কাপে উলভসের কাছে হেরে বিদায় নিয়েছিল লিভারপুল।
গতকাল এই রিপোর্ট লেখা পর্যন্ত এক ম্যাচ কম খেলে ৪ পয়েন্ট পিছিয়ে ছিল ম্যানচেস্টার সিটি। ক্রিস্টাল প্যালেসকে হারিয়ে ব্যবধানটা একে নামিয়ে আনার সুযোগ ছিল বর্তমান চ্যাম্পিয়নদের সামনে।
ঝুম বৃষ্টির মাঝে পরশু ১৮তম মিনিটে ফাবিয়ানোর পাস থেকে প্রথমে দলকে এগিয়ে নেন সালাহ। লিগে এটি তার সর্বোচ্চ ১১তম গোল। ৬৮তম মিনিটে মিশরীয় উইঙ্গারের পাস থেকে ব্যবধান বাড়ান ডাচ ডিফেন্ডার ফন ডাইক। ক্লপের দৃষ্টিতে এদিন ‘পারফেক্ট ফুটবল’ খেলেছে তার দল, ‘আমি আসলেই ভালো কিছু দিক দেখেছি। প্রথম গোলটা ছিল অসাধারণ, চোখ জুড়ানোর মত, এবং দ্বিতীয়টাও ভালো ছিল।’
ওদিকে বুন্দেসলিগায় শীর্ষে থেকে বড় দিনের উৎসব করাটা আগে থেকেই নিশ্চিত ছিল বরুশিয়া ডর্টমুন্ডের। পরশু ঘরের মাঠে দুইয়ে থাকা বরুশিয়া ম’গøাবাখকে ২-১ গোলে হারিয়ে ব্যবধানটা নিয়ে গেছে ৯ পয়েন্টে। আগের ম্যাচে অনবমন এড়াতে লড়তে থাকা ফরচুনার কাছে ২-১ গোলে হেরে মৌসুমে অপরাজিত থাকার তকমা হারায় ডর্টুমন্ড। গত রাতে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে হারিয়ে শীর্ষস্থানধারীদের সঙ্গে ব্যবধান ছয়ে নামিয়ে আনার সুযোগ ছিল টানা ছয়বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ