Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কৃষি ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বিশ্বের নজর কেড়েছে

নির্বাচনী পথসভায় আ হ ম মুস্তফা কামাল

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশে কৃষি উৎপাদন বৃদ্ধি ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের অভূতপূর্ব সাফল্য বিশ্ববাসীর নজর কেড়েছে উল্লেখ করে কুমিল্লা-১০ আসনের আওয়ামী লীগের প্রার্থী পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আওয়ামী লীগ আবার সরকার গঠন করলে অন্যতম প্রধান লক্ষ্য থাকবে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ও কৃষি পণ্যের রপ্তানি বৃদ্ধি করে টেকসই উন্নয়নের। এখন খাদ্যোৎপাদন বৃদ্ধি ও সবার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিধানের দৃঢ় প্রত্যয় নিয়ে আমরা এগুচ্ছি।

গতকাল শনিবার ওই আসনের নাঙ্গলকোট উপজেলার হেসাখাল, মক্রমপুর, ময়ুরা ও পেরিয়া এলাকায় পথসভায় লোটাস কামাল এসব কথা বলেন। ডিজিটাল যুগে কৃষির অত্যাধুনিকরণের মাধ্যমে দেশকে এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করে কুমিল্লা-১০ আসনের হেভিওয়েট এই প্রার্থী আরও বলেন, কৃষি, খাদ্য ও পুষ্টি খাদ্য নিরাপত্তা নিশ্চয়তা অর্জনের লক্ষ্য সবার জন্য পুষ্টিমান সম্পন্ন খাদ্যের যোগান দেয়ার লক্ষ্যে দ্রুত কৃষি উৎপাদন বৃদ্ধি ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের সফল ধারা অব্যাহত রাখা হবে। সময়মত মানসম্পন্ন কৃষি উপকরণের উপর ভর্তুকি অব্যাহত রাখা হবে। কৃষিতে শ্রমিক সঙ্কট লাঘবের জন্য সহজে ব্যবহার্য ও টেকসই কৃষি যন্ত্রপাতি সুলভে সহজপ্রাপ্যতা নিশ্চিত করা হবে। সহজ শর্তে সময়মত কৃষি ঋণ, বিশেষ করে বর্গাচাষীদের জন্য জামানতবিহীন কৃষি ঋণ প্রদানের ব্যবস্থা অব্যাহত থাকবে। মহিলা কৃষকদের জন্য গৃহাঙ্গন ও মাঠে ফসল চাষের জন্য কৃষি ঋণ আরো সহজপ্রাপ্য করা হবে। কৃষি সম্প্রসারণ কার্যক্রমকে আরো শক্তিশালী করা হবে। লোটাস কামাল আরো বলেন, আমাদের সামনের দিনের চ্যালেঞ্জ হচ্ছে ডিজিটাল যুগে বিশ্ব পরিমন্ডলে সামনের কাতারে থাকা। আমাদের স্বপ্ন হচ্ছে মুজিব বর্ষ ২০২০, ডিজিটাল বাংলাদেশ বর্ষ ২০২১, এসডিজি বর্ষ ২০৩০ ও উন্নত বাংলাদেশ বর্ষ ২০৪১ সালের রূপকল্প বাস্তবায়ন করা। তাই এসব পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনার সরকারকে আবার ক্ষমতায় আনতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ