Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

হাড্ডাহাড্ডি লড়াই ঢাকা-৫ আসনে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৫ আসনে দ্বি-মুখী লড়াই হবে। ডেমরার সারুলিয়া পূর্ব বকক্স নগরের একাধিক ভোটার বলেন, নৌকা মার্কা প্রার্থীর প্রচার চলছে জোরেশোরে। আর বিএনপি মনোনীত প্রার্থীর প্রচারণা চলছে ধীরগতিতে। তবে এ আসনটিতে নৌকা ও ধানের শীষের মধ্যে দ্বি-মুখী লড়াই হবে বলে একাধিক ভোটার এ অভিমত ব্যক্ত করেছেন। এ দু’টি দলের প্রার্থীরা নির্বাচনী পোষ্টার ছিঁড়ে ফেলার পাল্টা-পাল্টি অভিযোগ তুলছেন। জাতীয় পার্টি মনোনীত প্রার্থী মীর আব্দুস সবুর আসুদ লাঙ্গল মার্কা নিয়ে এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ ও পীর ছাহেব চরমোনাই মনোনীত প্রার্থী আলহাজ আলতাফ হোসাইন হাতপাখা মার্কা নিয়ে ঢাকা-৫ নির্বাচনী এলাকায় রাত-দিন গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।

ঢাকা-৫ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও তিন তিন বারের নির্বাচিত সংসদ সদস্য আলহাজ হাবিবুর রহমান মোল্লা নৌকার পক্ষে গণজোয়ার সৃষ্টি হওয়ার দাবী করে বলেন, দীর্ঘ পনের বছরের ঢাকা-৫ আসন এলাকায় দৃশ্যমান উন্নয়ন হয়েছে। ক্ষমতায় থাকাকালে কোনো মানুষের ক্ষতি করিনি এবং কোনো দখলবাজিতে বিশ্বাসী ছিলাম না। ধানের শীষের নির্বাচনী কোনো পোষ্টার ছেঁড়া হয়নি। বরং বিএনপি’র প্রার্থী নবী উল্লাহ নবীর কর্মীরাই নৌকা মার্কার পোষ্টার ছিঁড়ে ফেলছে। আসন্ন নির্বাচনের বিজয়ী হলে তিনি এলাকার সার্বিক উন্নয়নের সর্বাত্মক প্রচেষ্টা চালাবেন বলেও উল্লেখ করেন।

ঢাকা-৫ আসনে বিএনপি মনোনীত প্রার্থী আলহাজ নবী উল্লাহ নবী বলেছেন, ঢাকা-৫ আসনে এখনো সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি হয়নি। নির্বাচনী এলাকায় কোনো পোষ্টার লাগাতে দিচ্ছে না আওয়ামী লীগের কর্মীরা। নির্বাচনী গণসংযোগে বের হলেই পুলিশ বিএনপি’র কর্মীদের ধরে নিয়ে যাচ্ছে এবং মিথ্যা মামলা দিচ্ছে। এ আসনটিকে বিএনপির ঘাঁটি হিসেবে উল্লেখ করে নবী বলেন, পুলিশী হয়রানি ও নির্যাতনের হাত থেকে রেহাই পেতে ভোটাররা বর্তমানে কৌশলগত অবস্থান নিয়েছে। আগামী ৩০ ডিসেম্বর ভোটারদের ¯্রােতে আওয়ামী লীগের নেতা-কর্মীরা কেন্দ্র থেকে নিজেরাই পালিয়ে যাবে

নবী উল্লাহ নবী বলেন, আসন্ন সংসদ নির্বাচনে ভোটার বিহীন নির্বাচনের স্বপ্ন বাস্তবায়ন করতে দেয়া হবে না। এক বিন্দু রক্ত থাকতে নির্বাচনী মাঠ ছাড়বো না। তিনি বলেন, অযোগ্য সিইসি আওয়ামী লীগের প্রার্থীদের একতরফাভাবে বিজয়ী করার লক্ষ্যে নীল নকশা আঁকছেন। সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনী পরিবেশ তৈরি করতে নির্বাচন কমিশন চরমভাবে ব্যর্থ হচ্ছে।

৪ লাখ ৫০ হাজার ৭শ’ ২৫ জন ভোটারের উল্লেখিত আসনটির এলাকায় কোনো উন্নয়ন হয়নি বলে দাবী করে নবী উল্লাহ নবী বলেন, ঢাকা-৫ আসনটিকে একটি বস্তির ন্যায় করে রাখা হয়েছে। তিনি বলেন, উক্ত নির্বাচনী এলাকার কোনো উন্নয়ন না হলেও মাদক ব্যবসার উন্নয়ন এবং সাবেক এমপি’র নিকট আতœীয়দের চাঁদাবাজি ও ভূমি দখলের নজির রয়েছে। ডিএনডি বাধের স্থায়ী কোনো সমাধান করা সম্ভব হয়নি। এলাকায় স্বাস্থ সম্মত ৫০০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল করা হয়নি। একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার উদ্যোগ নেয়া হয়নি।

নবী বলেন, আওয়ামী লীগের মন্ত্রী-এমপিরা দেশে উন্নয়নের ফিরিস্তি দিতে গিয়ে বলেন, আমরা সাগর জয় করেছি, আকাশ জয় করেছি। এতো উন্নয়ন হয়ে থাকলে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন দিতে তাদের এতো ভয় কিসের ? তারা এতো অপকর্ম করেছে যে জনগণ তাদের আর ভোট দিবে না। তাই তারা পূর্বের ৫ জানুয়ারীর ন্যায় ভোটারবিহীন নির্বাচন করতে চায়। কিন্ত সচেতন ভোটাররা এবার ব্যালটের মাধ্যমে আওয়ামী লীগকে দাঁত ভাঙ্গা জবাব দিবে ইনশাআল্লাহ। একই আসনে জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল মার্কার প্রার্থী মীর আব্দুস সবুর আসুদ ঢাকা-৫ আসনে লাঙ্গল মার্কার পক্ষে গণজোয়ার সৃষ্টি হওয়ার দাবী করে বলেন, এরশাদের ৯ বছরের শাসনামলে ঢাকা-৫ আসন এলাকায় ব্যাপক উন্নয়নমূলক কাজ হয়েছে। আওয়ামী লীগের শাসনামলে এলাকায় কোনো উন্নয়ন হয়নি বরং মাদক ব্যবসার ছড়াছড়ি হয়েছে। আগামী ৩০ ডিসেম্বর রংপুরের মতোই ঢাকা-৫ আসনে লাঙ্গলের বিজয় হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। হাত পাখা মার্কার প্রার্থী আলহাজ আলতাফ হোসাইন দ্বারে দ্বারে ভোট ভিক্ষা চেয়ে বেড়াচ্ছেন। নির্বাচনী এলাকায় হাত পাখার পোষ্টার টানাতেও বাধার সম্মুখীন হচ্ছে দলীয় কর্মীরা। হাত পাখার পক্ষের কর্মীদের গ্রেফতার ও পুলিশী হয়রানি করা হচ্ছে বলেও তিনি দাবী করেন। এলাকায় নির্বাচনী পরিবেশ তৈরি না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেন আলহাজ আলতাফ হোসাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ