Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

তালেবানকে ভর্ৎসনা
ইনকিলাব ডেস্ক : আফগান সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানানোয় তালেবানকে ভর্ৎসনা করেছে কাবুল সরকার। স¤প্রতি সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে আমেরিকার সঙ্গে শান্তি আলোচনায় বসে তালেবান। বৈঠকে স্বাগতিক দেশের পাশাপাশি সৌদি আরব ও পাকিস্তানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। পার্সটুডে।

 


যুদ্ধ বিরতি তদারকি
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের হোদাইদাহ বন্দরে যুদ্ধ বিরতি বাস্তবায়ন তদারকির জন্য একটি প্রতিনিধি পাঠাতে সম্মত হয়েছে জাতিসংঘ। শুক্রবার নিরাপত্তা পরিষদে যুক্তরাজ্য উপস্থাপিত প্রস্তাবটি ভোটে পাস হওয়ার আগে বেশ কয়েকটি সংশোধনীর মুখে পড়ে। এই প্রস্তাবে গত সপ্তাহে জাতিসংঘের মধ্যস্থতায় ইয়েমেনে যুদ্ধরত পক্ষগুলোর যুদ্ধবিরতিকেও অনুমোদন দেয়া হয়েছে। রয়টার্স।


সার্বিয়ায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : সার্বিয়ায় চলন্ত ট্রেনের সঙ্গে একটি স্কুলবাসের সংঘর্ষে শিশুসহ পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। খবরে বলা হয়, দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর নিসে ট্রেনটির ধাক্কায় বাস দ্বিখÐিত হয়ে যায়। পুলিশ জানিয়েছে আহতদের মধ্যে দুই কিশোর মৃত্যুর সঙ্গে লড়াই করছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়, ঘটনায় তাৎক্ষণিকভাবে মারায় যান এক শিশুসহ তিনজন। হাসপাতালে নেওয়ার পর প্রাণ হারান আরও দুইজন। বিবিসি।


এক দশকে বড় পতন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে গত এক দশকের মধ্যে সবচেয়ে বড় দরপতন হয়েছে। চীনের সাথে বাণিজ্যযুদ্ধ, উচ্চ সুদের হার ও সম্ভাব্য সরকারি শাটডাউনের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। শুক্রবার মার্কিন শেয়ারবাজারের প্রায় প্রতিটি ইনডেক্স তলানির কাছাকাছি চলে আসে। প্রযুক্তি প্রতিষ্ঠান নাসডাক তাদের শেয়ারের শীর্ষ অবস্থান থেকে ২০ শতাংশ কমে গেছে। এটি প্রায় ‘বেয়ার মার্কেট’ অঞ্চলে চলে এসেছে। অর্থাৎ দরপতন এমন অবস্থায় চলে এসেছে যে, শেয়ার হোল্ডাররা শেয়ার বিক্রি করতে উদ্বুদ্ধ হচ্ছে। বিবিসি।


গরুর গুরুত্ব বেশি
ইনকিলাব ডেস্ক : মানুষের চেয়ে গরুর গুরুত্বই বেশি- এমনটাই বললেন ভারতের উত্তর প্রদেশের ক্ষমতাসীন দল বিজেপির এক এমএলএ। ৮৩ জন প্রাক্তন সরকারি কর্মকর্তা উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের পদত্যাগ দাবির একদিন পর অনুপশহরের এমএলএ সঞ্জয় শর্মা এ ধরনের মন্তব্য করেছেন। বিজেপির এই এমএলএ বলেছেন, ‘আপনারা কেবল সুমিত ও একজন পুলিশ কর্মকর্তার মৃত্যুকে দেখছেন, ২১টি গরুর মৃত্যুকে দেখছেন না। এনডিটিভি।


যুক্তরাষ্ট্রের ভূমিকা নেই
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় মার্কিন সেনার উপস্থিতি দেশটির সংকট সমাধানে কোনো ধরনের ভূমিকা নেই। মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে তার দেশের সেনা প্রত্যাহারের নির্দেশ দেয়ার পর এক প্রতিক্রিয়ায় একথা জানাল মস্কো। রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ বিষয়ে বলেন, সিরিয়ায় মার্কিন সেনাদের নিয়ন্ত্রিত এলাকায় চিকিৎসা সেবার কোনো ব্যবস্থা নেই। তাছাড়া, মার্কিন সেনারা স্থানীয় অধিবাসীদেরকে এলাকা ত্যাগ করারও অনুমতি দিচ্ছে না। আরটি।


গ্রেফতার আতঙ্ক
ইনকিলাব ডেস্ক : চীনে তৃতীয় কানাডিয়ানকে গ্রেফতারের ঘটনায় দেশটিতে বসবাসকারী সেদেশের নাগরিকদের মধ্যে আতঙ্ক ও অনিশ্চয়তা ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার বেইজিং নিশ্চিত করে জানিয়েছে, অবৈধভাবে কাজ করার অপরাধে তারা কানাডিয়ান নাগরিক সারাহ ম্যাকাইভারকে গ্রেফতার করেছে। এর আগে জাতীয় নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে দুই কানাডিয়ান নাগরিককে গ্রেফতার করা হয়। কানাডিয়ান কর্তৃপক্ষ বলছে, ভিসার রুটিন চেকের ঘটনায় সর্বশেষ আটকটি করা হয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ