Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কী আছে তদন্ত কমিটির রিপোর্টে?

যৌন হয়রানির শিকার নারী ভারোত্তোলক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

দেশের ক্রীড়াঙ্গনকে চমকে দেয়ার মতো একটি খবর চাউড় হয় গত মাসে। আর তা হলো খোদ জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) ভবনেই যৌন হয়রানীর শিকার হন জাতীয় ক্লাব ভারোত্তোলনে স্বর্ণজয়ী এক নারী ভারোত্তোলক। এ ঘটনার নায়ক ভারোত্তোলন ফেডারেশনের অফিস সহকারী সোহাগ আলী। গেল ১৩ সেপ্টেম্বর ওই তরুণীকে চাকরির প্রলোভন দেখিয়ে সোহাগ এনএসসি’র পুরাতন ভাবনের চার তলায় ডেকে নেয়। সেখানেই সে স্বর্ণজয়ী ওই নারী ভারোত্তোলককে ধর্ষন করে। লোমহর্ষক ঘটনাটি গেল মাসে জানা-জানি হলে নড়ে-চড়ে বসে দেশের ক্রীড়া প্রশাসন। ধর্ষিতার পারিবারিক সুত্রে নিশ্চিত হয়ে মিডিয়া প্রকাশ করে এই ঘটনার সঙ্গে জড়িত আছেন এনএসসি’র কর্মচারী আবদুল মালেক। ফলে এনএসসি পরিচালক (প্রশাসন) বিল্লাল হোসেনকে প্রধান করে গঠিত হয় তিন সদস্যের একটি তদন্ত কমিটি। এই কমিটিকে ১৫ দিনে মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছিল। কমিটির রিপোর্ট ক’দিন আগেই হাতে পেয়েছেন সংশ্লিষ্টরা। কিন্তু জানা গেছে রিপোর্টে মালেকের সংশ্লিষ্টতার কোন আলামতই নেই। তদন্ত রিপোর্ট সম্পর্কে এনএসসি সচিব মাসুদ করিম বলেন, ‘আমাদের গঠিত তদন্ত কমিটি রিপোর্ট দিয়েছে। আমরা তা হাতেও পেয়েছি। তবে রিপোর্ট নিয়ে আমরা পর্যালোচনা করব।’ তাকে যখন প্রশ্ন করা হলো, গণমাধ্যমে প্রকাশিত সংবাদে ঘটনার সঙ্গে এনএসসি কর্মচারীর সম্পৃক্ততার বিষয়টি উল্লেখ ছিল। এই সম্পর্কে আপনার বক্তব্য কী? মাসুদ করিমের উত্তর ছিল,‘ঘটনার সঙ্গে এনএসসি’র কারো সম্পৃক্ততার বিষয়টি তদন্ত রিপোর্টে নেই।’ তদন্ত কমিটির প্রধান বিল্লাল হোসেন বলেন, ‘আমরা বিষয়টি তদন্ত করে রিপোর্ট দিয়েছি। এই বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষ পর্যালোচনা করে মন্তব্য করবেন।’ এদিকে জানা গেছে, তদন্ত কমিটির অন্যতম সদস্য তাসলিমা হোসেন যৌন হয়রানীর শিকার ওই নারী ভারোত্তোলককে হাসপাতালে দেখে এসেছিলেন। তবে মেয়েটি নাকি এখনো সুস্থ স্বাভাবিক নয়, তাই তিনি কথা বলতে পারেননি। ভারত্তোলন ফেডারেশনও ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য আলদা তদন্ত কমিটি গঠন করেছিল। ১৫ দিনের সময় বেধে দেয়া হলেও এখন নাকি সেই কমিটি আরো সময় চেয়েছে।
দেশের ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ প্রশাসনিক দফতর এনএসসি ভবন। এই ভবনে যৌন হয়রানির মতো ঘটনায় হতবাক হয়ে পড়েছিলেন সবাই। ক্রীড়াঙ্গনে আগে নারীদের যৌন হয়রানির অভিযোগ ছিল লোক চক্ষুর অন্তরালে। এবার তা প্রকাশ্য আসায় সোচ্চার হয়েছেন ক্রীড়াবিদ ও সংগঠকরা। ঘটনার সুষ্ঠ বিচারের দাবীতে তারা মানববন্ধন পর্যন্ত করেছেন জাতীয় প্রেসক্লাব চত্বরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ