Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেষ রাউন্ড রোমাঞ্চের অপেক্ষা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বৃষ্টিতে ভেসে গিয়েছিল প্রথম দিন। বাকি তিন দিন খেলা হলেও সেটি ফল নিয়ামকে স্বাক্ষর রাখতে ব্যর্থ। অনেকটা অনুমিতই ছিল। রোমাঞ্চ ছড়ানোর আভাস দিয়েও বাংলাদেশ ক্রিকেট লিগের পঞ্চম রাউন্ডের দুই ভেন্যুর ম্যাচই হয়েছে নিষ্প্রাণ ড্র।
রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে তৃতীয় দিনের ১ উইকেটে ১৪৯ রান নিয়ে গতকাল শেষ দিনে নেমে ২৯৪ রানে গুটিয়ে যায় মধ্যাঞ্চলের প্রথম ইনিংস। ১৪৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে উত্তরাঞ্চল ৩ উইকেটে ১১৩ রান তোলার পরই ম্যাচ ড্র হয়ে যায়। প্রথম ইনিংসে জহুরুল ইসলাম অমির দল করেছিল ১৪৬ রান।
এদিকে, বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে ৩ উইকেটে ১৩৬ রান নিয়ে শেষ দিন শুরু করা দক্ষিণাঞ্চল ৮ উইকেটে ১৭৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। ঝড়ো ফিফটিতে পূর্বাঞ্চলকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন রনি তালুকদার ও মোহাম্মদ আশরাফুল। জয়ের জন্য ২৮ ওভারে ২৪৭ রানের লক্ষ্য তাড়া সম্ভব ছিল না। ২৮ ওভারের মধ্যে প্রতিপক্ষকে অলআউটের কঠিন চ্যালেঞ্জ নিয়েছিলেন পূর্বাঞ্চলের বোলাররা। ১২.১ ওভারের মধ্যে ফিরিয়ে দিয়েছিলেন প্রতিপক্ষের প্রথম পাঁচ ব্যাটসম্যানকে। তবে রান তাড়ায় দ্রুত পাঁচ উইকেট হারিয়ে চাপে পড়ে যাওয়া দক্ষিণাঞ্চলের ত্রাতা নুরুল হাসান সোহান ও মেহেদি হাসান। দক্ষিণাঞ্চল ৫ উইকেটে তুলে ১৩২ রান। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে দুই জনে ৬৩ রানের জুটিতে স্বস্তির ড্র পায় দক্ষিণাঞ্চল। সোহান অপরাজিত থাকেন ২৩ রানে। মেহেদি ৪৯ বলে করেন ৩৯ রান।
পাঁচ ম্যাচে এটি মধ্যাঞ্চলের তৃতীয় ড্র। বাকি দুই ম্যাচের একটি জিতেছে এবং একটি হেরেছে তারা। তবে ২১.৮৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই আছে দলটি। ২০.৬৩ পয়েন্ট নিয়ে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল দ্বিতীয়, ১৭.৮৯ পয়েন্ট নিয়ে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল তৃতীয় স্থানে আছে। ১৭.৬৮ পয়েন্ট নিয়ে সবার নিচে আছে বিসিবি উত্তরাঞ্চল।
আগামী ২৪ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া ৬ষ্ঠ ও শেষ রাউন্ডেই নিষ্পত্তি হবে শিরোপার। এদিন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শীর্ষে থাকা দক্ষিণাঞ্চল মুখোমুখি হবে তালিকার তিনে থাকা পূর্বাঞ্চলের আর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তলানিতে থাকা উত্তরাঞ্চলের প্রতিপক্ষ মধ্যাঞ্চল।

বিসিএল পয়েন্ট টেবিল
দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট
মধ্যাঞ্চল ৫ ১ ১ ৩ ২১.৮৭
দক্ষিণাঞ্চল ৫ ১ ১ ৩ ২০.৬৩
পূর্বাঞ্চল ৫ ০ ০ ৫ ১৭.৮৯
উত্তরাঞ্চল ৫ ০ ০ ৫ ১৭.৬৮

সংক্ষিপ্ত স্কোর
পূর্বাঞ্চল-দক্ষিণাঞ্চল, বগুড়া
পূর্বাঞ্চল ১ম ইনিংস : ২৬২/৮ ডিক্লে.।
দক্ষিণাঞ্চল ১ম ইনিংস : (আগের দিন শেষে ১৩৬/৩) ৬৫ ওভারে ১৭৫/৮ ডিক্লে. (মাহমুদ ৬৯, তুষার ৪০, মেহেদি ১৪*; রেজা ২/৩৪, আবু জায়েদ ২/৪৮, খালেদ ২/৪২, তাইজুল ২/৩২)।
পূর্বাঞ্চল ২য় ইনিংস : ২১.৫ ওভারে ১৫৯/৫ ডিক্লে. (রনি ৫৮, ইমরুল ৪, মুমিনুল ২২, আশরাফুল ৫৪, জাকির ১৮; শফিউল ১/২০, মেহেদি ৩/৬০, রাজ্জাক ১/৩১)।
দক্ষিণাঞ্চল ২য় ইনিংস: ২৮ ওভারে ১৩২/৫ (এনামুল ৩২, আল আমিন জুনিয়র ১৬, তুষার ৯, সোহান ২৩*, মেহেদি ৩৯*; রেজা ২/৩৭, আবু জায়েদ ২/৩৮, তাইজুল ১/৪১)।
ফল : ম্যাচ ড্র। ম্যাচ সেরা : ফজলে মাহমুদ (দক্ষিণাঞ্চল)।

মধ্যাঞ্চল-উত্তরাঞ্চল, রাজশাহী
উত্তরাঞ্চল ১ম ইনিংস : ১৪৬ ও ২য় ইনিংস: ৩০ ওভারে ১১৩/৩ (মিজানুর ১৬, জুনায়েদ ৪৭, ফরহাদ ৩৩*, নাঈম ১০, সাব্বির ৪*; তাসকিন ০/১৯, সানি ১/৩১, শুভাগত ০/২২, সাইফ ০/৮, তাইবুর ১/১২, শান্ত ১/১৪, মজিদ ০৫)।
মধ্যাঞ্চল ১ম ইনিংস: (আগের দিন শেষে ১৪৯/১) ৮৫.৫ ওভারে ২৯৪ (সাইফ ৬৭, মজিদ ৫৪, মার্শাল ৩৪, শুভাগত ২, তাইবুর ৩, জাবিদ ১২, শহিদুল ৩, রবিউল ২০, তাসকিন ৯, সানি ০*; জিয়া ০/৫, মোহর ০/৫১, সানজামুল ৬/১০৩, সাকলাইন ৩/৭৫, নাঈম ১/৪৫)।
ফল : ম্যাচ ড্র। ম্যাচ সেরা : সানজামুল ইসলাম (উত্তরাঞ্চল)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ