Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

চেকপ্রজাতন্ত্রে নিহত ৫

ইনকিলাব ডেস্ক : চেকপ্রজাতন্ত্রের পূর্বাঞ্চলে একটি কয়লা খনিতে মিথেন গ্যাস বিস্ফোরণে পাঁচ খনি শ্রমিক নিহত এবং আট জন নিখোঁজ রয়েছেন। রাষ্ট্র পরিচালিত ওকেডি কোম্পানির ওই খনিটিতে বৃহস্পতিবারের বিস্ফোরণে আর ১০ শ্রমিক আহত হয়েছেন। বিস্ফোরণের কারণে মাটির নিচে সুড়ঙ্গে কয়েক জায়গায় ধস নেমেছে। পর্যাপ্ত আলোর অভাবে উদ্ধার কাজ ব্যহত হচ্ছে বলেও জানান ওকেডি’র এক মুখপাত্র। রয়টার্স।


পুঁতে ফেলা হবে
ইনকিলাব ডেস্ক : ‘সময় হলে’ সিরিয়ার ইউফ্রেটিস (ফোরাত) নদীর পূর্ব পাশের কুর্দি জঙ্গিদের ‘তাদের গর্তগুলোতে পুঁতে ফেলা হবে’ বলে হুমকি দিয়েছেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন বাহিনী পুরোপুরি ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত জানানোর পরপরই তুরস্কের মন্ত্রী হুলুসে আকার হুমকি দিলেন। সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের ওয়াইপিজি মিলিশিয়াদের বিরুদ্ধে শিগগিরই তারা অভিযান শুরু করতে যাচ্ছে বলে স¤প্রতি জানিয়েছে তুরস্ক। আনাদোলু।


গুজরাটে লাইসেন্স বাতিল
ইনকিলাব ডেস্ক : ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদ শহরের ট্র্যাফিক কর্তৃপক্ষ ও আঞ্চলিক পরিবহন অফিস (আরটিও) উল্টো পথে গাড়ি চালানো বন্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে। এরই অংশ হিসেবে কেউ আইন ভঙ্গ করলে তাকে কালো তালিকাভুক্ত করে তার লাইসেন্স স্থায়ীভাবে বাতিল করা হবে। যদি কেউ উল্টো পথে গাড়ি চালাতে গিয়ে প্রথমবার ধরা পড়েন তাহলে তার বিরুদ্ধে এফআইআর দায়ের করা হবে এবং আরটিও’র অফিসে তার কাগজপত্র আটকে রাখা হবে। টাইমস অব ইন্ডিয়া।


ছাড় পেল ইরাক
ইনকিলাব ডেস্ক : ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা থেকে তিন মাসের জন্য ছাড় পেয়েছে ইরাক। এর ফলে ইরাক প্রতিবেশী ইরান থেকে আরও তিন মাস বিদ্যুৎ ও গ্যাস আমদানি করতে পারবে। মার্কিন নিষেধাজ্ঞা থেকে ছাড় পাওয়ার বিষয়ে ইরাক সরকার বেশ কিছুদিন ধরে দেশটির সঙ্গে আলোচনা করে আসছিল। ওই আলোচনার সঙ্গে ঘনিষ্ঠ এক ব্যক্তি জানিয়েছেন, ইরাকি প্রতিনিধিদল মার্কিন সরকারের কাছ থেকে নিষেধাজ্ঞা ছাড়ের বিষয়টি নিশ্চিত করতে সক্ষম হয়েছেন। রয়টার্স।


সোমালিয়ায় নিহত ১১
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় কমপক্ষে ১১ জঙ্গি নিহত হয়েছে। বৃহস্পতিবার মার্কিন সামরিক বাহিনীর বরাত দিয়ে এই তথ্য জানায় ভয়েস অব আমেরিকা। মার্কিন বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, তারা সোমালিয়ার রাজধানীর উপকণ্ঠে আল-শাবাব জঙ্গিদের লক্ষ্য করে বুধবার দুই দফা বিমান হামলা চালিয়েছে। এতে আল-শাবাবের ১১ জঙ্গি নিহত হয়েছে। ভিওএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ