Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্মাতা সাইদুল আনাম টুটুলের দাফন সম্পন্ন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত নির্মাতা সাইদুল আনাম টুটুলের দাফন সম্পন্ন হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকালে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। এর আগে সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে বরেণ্য এ নির্মাতাকে শ্রদ্ধা জানান দেশের সর্বস্তরের জনগণ।
শহীদ মিনারে নির্মাতার স্ত্রী, দুই মেয়েসহ উপস্থিত হন মুস্তাফা মনোয়ার, নাসির উদ্দিন ইউসুফ, ফরিদুর রেজা সাগর, মোরশেদুল ইসলাম, রাইসুল ইসলাম আসাদ, অঞ্জন জাহিদুর রহিম, জাফর ইকবাল, গাজী রাকায়েত, কামার আহমাদ সাইমন, তারিক আনাম খান, এসএ হক অলিক প্রমুখ।
বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে তার জানাজা সম্পন্ন করা হয়।
গত শনিবার দিবাগত রাত প্রায় দুইটার দিকে হৃদরোগে আক্রান্ত হন সাইদুল আনাম টুটুল। এরপর তাকে দ্রæত রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হয়। সেখানে করোনারি কেয়ার ইউনিটে সিসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন এই নির্মাতা। গত মঙ্গলবার বেলা সাড়ে ৩টার দিকে তিনি ইন্তেকাল করেন।
সাইদুল আনাম টুটুল ১৯৫০ সালের ১ এপ্রিল পুরনো ঢাকায় জন্মগ্রহণ করেন। শৈশব কৈশোর থেকেই তিনি বিভিন্ন সাংস্কৃতিক-সামাজিক সংগঠনের সাথে যুক্ত থেকেছেন। ছাত্রজীবনে তিনি ঢাকা সরকারি মুসলিম স্কুল থেকে ১৯৬৭ সালে মাধ্যমিক এবং পরে ঢাকা কলেজ থেকে ১৯৭১ সালে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ঢাকা কলেজে অধ্যয়নকালে সাইদুল আনাম টুটুল চলচ্চিত্র সংসদ আন্দোলনের সাথে যুক্ত হয়ে পড়েন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যোগদান করেন এবং ৬ নম্বর সেক্টরের আওতায় খুলনা অঞ্চলে সম্মুখ সমরে অংশগ্রহণ করেন।
মুক্তিযুদ্ধের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাইদুল আনাম টুটুল ব্যবসায় বিজ্ঞানের ছাত্র ছিলেন। চলচ্চিত্র সংসদ আন্দোলনের সাথে যুক্ততার প্রেক্ষিতে তিনি ১৯৭৪ সালে ভারতের আইসিসিআর বৃত্তি নিয়ে ভারতের পুনায় অবস্থিত চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটে চলচ্চিত্র সম্পাদনা বিষয়ে অধ্যয়ন করতে চলে যান। চলচ্চিত্র সম্পাদনার ওপর পড়াশোনা শেষ করে তিনি ১৯৭৮ সালে বাংলাদেশে ফিরে আসেন। বাংলাদেশে ফিরে সাইদুল আনাম টুটুল বাংলাদেশের অন্যতম শ্রষ্ঠ চলচ্চিত্র হিসেবে বিবেচিত ‘সূর্য দীঘল বাড়ী’ চলচ্চিত্রের সম্পাদনার দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৯ সালে এর জন্য তিনি শ্রেষ্ঠ চলচ্চিত্র সম্পাদকের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইদুল আনাম টুটুলের দাফন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ