Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বড়পীর আব্দুল কাদির জিলানীর (র.) আদর্শের অনুসরণে মুক্তি নিহীত

আলোচনায় ওলামায়ে কেরাম

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আঞ্জুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট, ঢাকা’র উদ্যোগে গতকাল বুধবার যথাযথ ধর্মীয় মর্যাদায় বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী (রহঃ)’র ওরশ ‘ফাতেহা ইয়াজদাহম’ উদযাপিত হয়। এ উপলক্ষে মোহাম্মদপুরস্থ কাদেরিয়া তৈয়্যেবিয়া আলিয়া (কামিল) মাদরাসা প্রাঙ্গনে গাউছে পাকের জীবনি নিয়ে আলোচনাসহ খতমে গাউছিয়া শরীফ অনুষ্ঠিত হয়। মাহফিলে বক্তব্য রাখেন কাদেরিয়া তৈয়্যেবিয়া মাদরাসার প্রিন্সিপাল কাজী আব্দুল আলিম রিজভী, উপাধ্যক্ষ মুফতী আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক, ডক্টর মাওলানা মোহাম্মদ নাছির উদ্দিন, মুফতী মাহমুদুল হাসান, মাওলানা জসীম উদ্দিন আল আজহারী। ওলামায়েকেরামগণ বলেন- ইসলামের সোনালী যুগ অতিক্রান্ত হওয়ার পর মুসলীম বিশ্বে যখন ভ্রান্ত মতবাদ মাথা চাড়া দিয়ে উঠে, ঠিক তখনই মুসলীম উম্মাহ সঠিক পথ প্রদর্শক হিসেবে হযরত গাউছে পাকের আগমণ ছিল খরার মাঝে রহমতের বৃষ্টির মতো। তিনি ইসলাম বিরোধী ও ইসলামের মুখোশধারীদের সকল ভ্রান্ত মতবাদের জাল লেখনী, বক্তৃতা, প্রজ্ঞা, যুক্তি ও আধ্যাত্মিক শক্তির প্রভাবে ছিন্নভিন্ন করেন। শরীয়ত ও তাসাওউফের সমন্বয়ে তার প্রবর্তিত কাদেরীয়া ত্বরিকার পরশে এসে বর্তমানেও পাপ পঙ্কিলতায় নিমজ্জিত মানুষ সঠিক পথের সন্ধান লাভ করে খাটি মানুষে পরিনত হচ্ছে। তাঁর পদর্শিত পথ অনুসরনের মধ্যে নির্যাতিত নিপীড়িত মুসলিম বিশ্বের শান্তি ও মুক্তি নিহীত।
মাহফিলে উপস্থিত ছিলেন ঢাকা আঞ্জুমানের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শহীদ উল্লাহ্, ঢাকা আঞ্জুমানের সেক্রেটারী আলহাজ্ব মোঃ সিরাজুল হক, জয়েন্ট সেক্রেটারী মোঃ মিজানুর রহমান, এ্যাসিটেন্ট সেক্রেটারী আলহাজ্ব মোঃ আব্দুল মালেক বুলবুল, সদস্য হাজী নুরুল আমিন, শাহ্ হোসেন ইকবাল প্রমুখ। বাদ যোহর মিলাদ কিয়াম শেষে আখেরী মোনাজাত অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ