Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রাণিসম্পদ উন্নয়নে বিশ্বব্যাংকের ঋণ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

দেশের পুষ্টি চাহিদা পূরণে প্রাণী সম্পদ খাত উন্নয়নে ৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। স্থানীয় মুদ্রায় যার পরিমাণ (প্রতি ডলার ৮০ টাকা ধরে) প্রায় চার হাজার কোটি টাকা। এ জন্য সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
গতকাল বুধবার রাজধানীর শেরে-ই-বাংলানগরের এনইসি-২ সম্মেলন কক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডারিক্টের ডানড্যান চেন। চুক্তি শেষে মনোয়ার আহমেদ বলেন, এটা কোনো একক প্রকল্প নয়, এটি সার্বিকভাবে প্রাণী সম্পদ খাত উন্নয়নে সহায়তা দেবে।
ডানড্যান চেন বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে দেশের পুষ্টি চাহিদা পূরণে বিশেষ ভূমিকা রাখবে তাই এটি একটি গুরুত্বপূর্ন প্রকল্প। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটির মূল উদ্দেশ্য হল সুষম খাদ্য এবং উন্নত স্বাস্থ্য ও প্রজনন সেবা দেয়ার মাধ্যমে পারিবারিক পর্যায়ে গবাদি পশুর স্বতন্ত্র উৎপাদনশীলতা বৃদ্ধি।
প্রকল্পটির ৪টি ধাপ রয়েছে, এগুলো হলো প্রোডাক্টিভিটি ইমপ্রুভমেন্ট, মার্কেট লিংকেজ এন্ড ভেলু চেইন ডেভলপমেন্ট, ইমপ্রুভমেন্ট রিস্ক ম্যানেজমেন্ট এন্ড ক্লাইমেট রিজিলাইনস অব লিভসস্টোক প্রোডাকশন সিস্টেম এন্ড ম্যানেজমেন্ট মনিটরিং এন্ড ইভালুয়েশন। প্রকল্পটি মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণীসম্পদ বাস্তবায়িত হবে।
প্রকল্পটির বাস্তবায়নে মোট প্রাক্কলিত খরচ চার হাজার ২৮০ কোটি ৩৬ লাখ ৪৮ হাজার টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩৯৪ কোটি ৬৩ লাখ ৪১ হাজার টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৩ হাজার ৮৮৫ কোটি ৭৩ লাখ টাকা। এই প্রকল্পের জন্য আইডিএ ঋণের পরিমাণ হচ্ছে ৫০ কোটি ডলার। তবে বর্তমানে প্রকল্পটির জন্য ৪৬ কোটি ৮১ লাখ ডলার ব্যবহার করা হবে ।
এ প্রকল্প বাস্তবায়নের জন্য বিশ্বব্যাংকের দেয়া ৫০ কোটি ডলার ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধযোগ্য। এ ক্ষেত্রে উত্তোলিত অর্থের উপর বার্ষিক শূণ্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ এবং এক দশমিক ২৫ শতাংশ হারে সুদ দিতে হবে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ