Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আবদুল কাদের জিলানী (র.) ছিলেন বিস্ময়কর প্রতিভার অধিকারী’

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট চট্টগ্রামের ব্যবস্থাপনায় ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মহসিনের সভাপতিত্বে গতকাল মঙ্গলবার বাদ মাগরিব নগরীর ষোলশহরস্থ আলমগীর খানকা-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়ায় হযরত সৈয়্যদ আবু মুহাম্মদ মুহিউদ্দীন আবদুল কাদের জিলানী আল্-হাসানী ওয়াল হুসাইনীর (র.) ‘ফাতেহা-ই-ইয়াজদহম’, সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহর (রহ.) মার ফাতেহা ও মাহফিল যথাযোগ্য মর্যাদা অনুষ্ঠিত হয়।
এতে বক্তারা বলেন, শরীয়ত-তরীক্বতের মহান পথ প্রদর্শক, ওলীকুল সর্দার, কাদেরিয়া তরীক্বতের প্রবর্তক ইসলামের পুনরুজ্জ্বীবনদাতা সৈয়্যদ আবু মুহাম্মদ মুহিউদ্দীন আবদুল কাদের জিলানী (র.) ছিলেন বিস্ময়কর প্রতিভার অধিকারী। এ মহাজ্ঞানী দার্শনিক পন্ডিত ইল্মে শরীয়ত ও তরীক্বতসহ দ্বীন ও ইসলামের সকল শাখা প্রশাখায় চুলচেরা বিশ্লেষণ ও যৌক্তিক দলিল দ্বারা সমৃদ্ধ করেছেন।
মাহফিলে মূল বক্তা ছিলেন অধ্যক্ষ মাওলানা মুফতি মুহাম্মদ অছিয়র রহমান। উপস্থিত ছিলেন আনজুমান ট্রাস্টের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন, জয়েন্ট জেনারেল সেক্রেটারি মোহাম্মস সিরাজুল হক, এ্যাসিস্টেন্ট জেনারেল সেক্রেটারি এসএম গিয়াস উদ্দিন শাকের, ফাইন্যান্স সেক্রেটারী মোহাম্মদ সিরাজুল হক, প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারি প্রফেসর কাজী শামসুর রহমান, গাউসিয়া কমিটির চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ, জামেয়ার চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ দিদারুল ইসলাম প্রমুখ। শেষে মুফতি মুহাম্মদ ওবাইদুল হক নঈমী দেশ, জাতি ও সমগ্র মুসলিম উম্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ