Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ। দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদ্যাপন উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দিনব্যাপী মেলাসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষ্যে দুপুরে আগারগাওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রবাসী মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন। অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন সভাপতিত্ব করবেন।
এবারে অভিবাসীর অধিকার- মর্যাদা ও ন্যায়বিচার এই প্রতিপাদ্য বিষয় নিয়ে দিবসটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। অনুষ্ঠানের প্রথম পর্বে (বেলা- ১২টায়) রয়েছে অভিবাসী দিবস সম্পর্কে আলোচনাসভা, প্রেসিডেন্ট কর্তৃক প্রবাসী কর্মীদের সন্তানদেরকে শিক্ষাবৃত্তির চেক প্রদান, ক্রেস্ট বিনিময়, মেলা উদ্বোধন ও স্টল পরিদর্শন।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিকেলে সচেতনতা বৃদ্ধির মাধ্যমেই নিরাপদ অভিবাসন নিশ্চিত করা সম্ভব বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা, চিত্রাংকন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, অভিবাসী মেলায় নির্বাচিত সেরা স্টলের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিতর্ক প্রতিযোগিতাটি স্পিকার হিসেবে পরিচালনা করবেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
এদিকে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান গতকাল সোমবার প্রবাসী কল্যাণ ভবনে মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে আয়োজিত এক প্রেস ব্রিফিং-এ বলেছেন, বর্তমান সরকার অভিবাসন প্রক্রিয়ার মান উন্নয়ন, প্রশিক্ষণ নিশ্চিত করা তথা স্বল্প ব্যয়ে দ্রæততম সময়ে সহজতর প্রক্রিয়ায় অভিবাসন এবং অভিবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করতে বিভিন্ন কার্যকরী উদ্যোগ গ্রহণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ