Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুমিল্লার কারাগারে বন্দি বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা

কুমিল্লা-১০ আসনে দলের মনোনীত প্রার্থী মনিরুলের চিঠি

চান্দিনা (কুমিল্লা) সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৮, ১:১৮ পিএম

কুমিল্লার কারাগারে বন্দি বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা, কুমিল্লা-১০ (সদর দক্ষিণ, লালমাই, নাঙ্গলকোট) সংসদীয় আসনে দলের মনোনীত প্রার্থী ও মুক্তিযুদ্ধের একজন সংগঠক সাবেক এমপি মনিরুল হক চৌধুরী আমরণ অনশন শুরু করেছেন। রাজনৈতিক কারণে মামলায় জড়িয়ে তাকে হয়রানিসহ নির্বাচনী কার্যক্রম থেকে সরিয়ে রাখার অভিযোগ এনে জেলা রিটার্নিং অফিসার ও কুমিল্লা জেলা প্রশাসকের কাছে দাখিলকৃত চিঠিতে তিনি আমরণ অনশনের হুমকি দেন।

জেলা রিটার্নিং অফিসারের কাছে দাখিলকৃত চিঠিতে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সময়, সুযোগ ও আইনানুগ অধিকার নিশ্চিত করার দাবিসহ দুই পাতার এ চিঠিতে তিনি উল্লেখ করেন আমার প্রতি অবিচার, বৈষম্য, একের পর এক ‘গায়েবি’ মামলা দিয়ে হয়রানি ও কর্মীদের জানমাল রক্ষায় সহযোগিতা চেয়েছেন। তিনি আরও উল্লেখ করেন, জেলার চৌদ্দগ্রামে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি দুর্বৃত্তদের হামলায় বাসের ৮ যাত্রী নিহতের ঘটনায় দায়ের করা পৃথক দুটি মামলায় তার (মনিরুল হক চৌধুরী) নাম ছিল না। ওই ঘটনার দুই বছর পর হয়রানির উদ্দেশ্যে রাজনৈতিক প্রতিপক্ষের চাপে সম্পূরক চার্জশীটে ওই দুটি মামলায় তাকে আসামিভুক্ত করা হয়। এ ছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে ও পরে জেলার সদর দক্ষিণ মডেল থানার আরও দুটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। এ দুটি মামলার এজাহারেও তার নাম নেই। এদিকে পেট্রল বোমা হামলায় বাসের ৮ যাত্রী নিহতের মামলায় তিনি হাইকোর্ট থেকে অন্তর্বর্তীকালীন জামিনে ছিলেন কিন্তু গত ২৪ অক্টোবর কুমিল্লা জেলা জজ আদালত তার জামিন বাতিল করে কারাগারে প্রেরণ করেন। ওই দুটি মামলায় গত ৪ নভেম্বর হাইকোর্ট থেকে তার জামিন আদেশ হয়। এরপর জেলার সদর দক্ষিণ মডেল থানা পুলিশের সন্ত্রাস বিরোধী ও বিশেষ ক্ষমতা আইনের পৃথক দুটি মামলায় গ্রেপ্তার দেখানোর কারণে তিনি জেল হাজতে আছেন। এদিকে জেল হাজতে থাকা অবস্থায় তিনি দলের মনোনয়ন লাভ করেন এবং যথাযথ প্রক্রিয়ায় মনোনয়নপত্র দাখিল করেন।
মনিরুল হক চৌধুরীর পক্ষের আইনজীবী অ্যাডভোকেট আবদুল মোতালেব মজুমদার সাংবাদিকদের জানান, সদর দক্ষিণ থানার দুটি মামলার এজাহারে তার নাম না থাকলেও তিনি এসব মামলায় জামিন পাচ্ছেন না এবং তার পরিবারের সদস্যসহ দলের নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাৎ ও নির্বাচনী কার্যক্রম পরিচালনা করতে পারছেন না। তাই তিনি অবাধ-সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সময়-সুযোগ ও আইনানুগ অধিকার নিশ্চিত করার দাবি জানিয়ে গতকাল রাত থেকে কুমিল্লা কারাগারে আমরণ অনশন শুরু করেছেন বলে জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে চিঠি দিয়েছেন। এ বিষয়ে কারাগারের জেলার নাশির আহমেদ জানান, তিনি অনশন করবেন বলে আমাদের জানিয়েছিলেন, বিষয়টি আমি খোঁজখবর নিচ্ছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ