Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পুরনো প্রতিশ্রতি জাপার নতুন ইশতেহারে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বিদেশে অবস্থানরত এরশাদের জাতীয় পার্টির নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন জাতীয় পার্টির চেয়ারম্যানের বিশেষ সহকারী এবিএম রুহুল আমিন হাওলাদার। গতকাল দলটির চেয়ারম্যানের বনানীস্থ কার্যালয়ে ইশতেহার এ ঘোষণা দেয়া হয়। এ সময় ঘোষক হাওলাদার ছাড়া রওশন এরশাদ, জিএম কাদের এমনকি দলটির কোনো সিনিয়র নেতা উপস্থিত ছিলেন না।
নির্বাচনী ইশতেহারে বলা হয়েছে, আগামী দিনের সরকার পরিচালনায় জাতীয় পার্টির প্রথম অঙ্গীকার হচ্ছে দেশে সবক্ষেত্রে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনা, সুষ্ঠু গণতন্ত্রের বিকাশ এবং সুশাসন প্রতিষ্ঠা। সেই লক্ষ্যকে সামনে রেখে দলটি ১৮টি অঙ্গীকার ব্যক্ত করেছে। ইশতেহারে আরো বলা হয়েছে ১৮ দফার অঙ্গীকার এ দেশের জন্য সৌভাগ্যের প্রতীক। জাতীয় পার্টির উন্নয়ন কর্মকান্ডের মূল ভিত্তি ছিল ১৮ দফা কর্মসূচি বাস্তবায়ন। ১৯৮২ থেকে ১৯৯০ সাল পর্যন্ত দলটি দেশ পরিচালনা করেছে।
বিএনপির ১৯ দফা কাটছাট এবং কিছু সংযোজন বিয়োজন করে ১৮ দফা কর্মসূচি নিয়ে এরশাদের জাতীয় পার্টির আত্মপ্রকাশ ঘটে। এবারের নির্বাচনী ইশতেহারে নতুনভাবে ১৮ দফা কর্মসূচি ঘোষণা করছে।
দফাগুলোর মধ্যে প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তন, নির্বাচন পদ্ধতির সংস্কার, পূর্ণাঙ্গ উপজেলা ব্যবস্থা প্রবর্তন, বিচার বিভাগের স্বাধীনতা, ধর্মীয় মূল্যবোধ, কৃষকের জন্য ভর্তুকি মূল্যে সার, ডিজেল, কীটনাশক সরবরাহ, কর-শুল্ক মওকুফ, সহজ শর্তে ঋণ, সন্ত্রাস দমনে কঠোর ব্যবস্থা, জ্বালানি ও বিদ্যুৎ, ফসলি জমি নষ্ট না করা, খাদ্য নিরাপত্তা, শিক্ষা পদ্ধতির সংশোধন, স্বাস্থ্যসেবা সম্প্রসারণ, শান্তি ও সহাবস্থানের রাজনীতি প্রবর্তন, সড়ক নিরাপত্তা, গুচ্ছগ্রাম পথকলি ট্রাস্ট পুনঃপ্রতিষ্ঠা, পল্লী রেশনিং চালু, শিল্প ও অর্থনীতির অগ্রগতি সাধন এবং ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্য ৩০টি আসন সংরক্ষিত রেখে সংসদে মোট ৩৮০টি আসনের কথা বলা হয়েছে ইশতেহারে।
ইশতেহারে বলা হয় দেশ এখন এক ভয়াবহ ক্রান্তিকাল অতিক্রম করছে। এই পরিস্থিতি থেকে উত্তরণের সময় সমাগত। এখন ভুল করলে আমাদের বিপর্যয়ের অতলে হারিয়ে যেতে হবে।
ইশতেহার ঘোষণার সময় দলটির সিনিয়র কো চেয়ারম্যান বেগম রওশন এরশাদ, কো চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব মশিউর রহমান রাঙ্গা আসেননি। ইশতেহারে নতুন কিছু নেই। প্রবাদের ‘নতুন বোতলে পুরনো মদ’ এর মতোই বিগত নির্বাচনের সময়ের ইশতেহারের কিছু শব্দ বদল করে এবার ঘোষণা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ