Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নারী ভোটে পাল্টাতে পারে হিসাব

সিলেটের ১৯ আসন

সিলেট থেকে মিসবাহ উদ্দীন আহমদ | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সিলেটের ১৯ টি আসনে নারী-পুরুষ ভোটার প্রায় সমান সমান। আর সে কারণে প্রায় ৩৩ লাখ নারী ভোটার আসন্ন নির্বাচনে বিশাল ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছেন। তাদের ভোটে পাল্টে যেতে পারে ভোটের হিসেবে-নিকেশ। এমনটিই মনে করছেন নির্বাচন বিশেষজ্ঞরা। সিলেট বিভাগের ১৯টি আসনে মোট ভোটার সংখ্যা ৬৬ লাখ ২০ হাজার ৬০৬ জন। এরমধ্যে নারী ভোটার হচ্ছেন ৩২ লাখ ৮৪ হাজার ২০১ জন। আর পুরুষ ৩৩ লাখ ৩৬ হাজার ৪০৫ জন।

সংখ্যাটি বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক সর্বশেষ হালনাগাদকৃত। বিভাগের সংসদীয় আসনগুলোতে মোট ভোটারের প্রায় অর্ধেকই হচ্ছেন নারী ভোটার। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারী ভোটাররা বড় ভূমিকা রাখতে পারেন ভোটের ফলাফলে।
সিলেট বিভাগের ১৯ আসনে বেড়েছে ভোটার সংখ্যা। নতুনভাবে যুক্ত হয়েছেন ৮ লাখ ৪০ হাজার ১৯২ জন। নতুন যুক্ত হওয়া ভোটারদের বেশ বড় একটি অংশ তরুণ-তরুণী।
৪০টি উপজেলা, একটি সিটি করপোরেশন, ১৯ পৌরসভা ও ৩৩৮ ইউনিয়ন নিয়ে সিলেট বিভাগের ১৯টি সংসদীয় আসন। নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, দশম জাতীয় সংসদ নির্বাচনে এ ১৯ আসনে মোট ভোটার ছিল ৫৭ লাখ ৮০ হাজার ৪১৪ জন। এরমধ্যে পুরুষ ২৮ লাখ ৯০ হাজার ৫৩০ এবং নারী ভোটার ছিলেন ২৮ লাখ ৮৯ হাজার ৮৮৪ জন। গত ৫ বছরে বিভাগের ৪ জেলায় ভোটার বেড়েছে ৮ লাখ ৪০ হাজার ১৯২ জন। এরমধ্যে পুরুষ ৪ লাখ ৪৫ হাজার ৮৭৫ এবং নারী ভোটার বেড়েছে ৩ লাখ ৯৪ হাজার ৩১৭ জন।
সিলেটে ৬টি সংসদীয় আসন। ১৩ উপজেলা, ৪ পৌরসভা ও ১০৫টি ইউনিয়নে ৩ হাজার ৬২৬টি ভোটার এলাকা নিয়ে গঠিত। জেলায় মোট ভোটার ২২ লাখ ৫২ হাজার ২৯৪ জন। এর মধ্যে ১১ লাখ ৫১ হাজার ৬৪৪ পুরুষ এবং ১১ লাখ ৬৫০ জন নারী ভোটার। ৬টি আসনে ৯৯১ কেন্দ্রের ৪ হাজার ৮৬৩ কক্ষে ভোটগ্রহণ হবে। জেলার ৬টি আসনে কয়েক বছরে ভোটার বেড়েছে ২ লাখ ৮৯ হাজার ৩২০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৯ হাজার ৬৫ জন এবং নারী ভোটার ১ লাখ ৩০ হাজার ২৫৫ জন।
মৌলভীবাজারে ৪ আসনের ৭ উপজেলার ৫টি পৌরসভা ও ৬৭টি ইউনিয়নে মোট ভোটার ১২ লাখ ৯৬ হাজার ৬৭১ জন। এরমধ্যে পুরুষ ৬ লাখ ৫১ হাজার ৭৯৫ এবং নারী ৬ লাখ ৪৪ হাজার ৮৭৬ জন। জেলার চারটি আসনে দশম সংসদ নির্বাচনের পর থেকে ভোটার বেড়েছে ১ লাখ ৫১ হাজার ৮৬৮ জন। এরমধ্যে পুরুষ ৭৯ হাজার ৯৭৫ এবং নারী ভোটার বেড়েছে ৭১ হাজার ৮৯৩ জন।
সুনামগঞ্জ জেলার ৪টি পৌরসভা ১১টি উপজেলার ৮৮টি ইউনিয়ন নিয়ে গঠিত ৫টি আসনে মোট ভোটার ১৬ লাখ ৪৬ হাজার ৭৭ জন। এরমধ্যে পুরুষ ৮ লাখ ২২ হাজার ৬০৭ এবং নারী ভোটার ৮ লাখ ২৩ হাজার ৪৭০ জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার ৪টি আসনে ২ লাখ ১৬ হাজার ৭৮৬ জন ভোটার বেড়েছে। এরমধ্যে পুরুষ ১ লাখ ৯ হাজার ৮৯৯ এবং নারী ভোটার বেড়েছে ১ লাখ ৬ হাজার ৯০৭ জন।
হবিগঞ্জ জেলার ৪টি আসনে ৯ উপজেলার ৬টি পৌরসভা ও ৭৮ ইউনিয়নে মোট ভোটার ১৪ লাখ ২৫ হাজার ৫৬৪ জন। এর মধ্যে ৭ লাখ ১০ হাজার ৩৫৯ পুরুষ ও ৭ লাখ ১৫ হাজার ২০৫ জন নারী ভোটার রয়েছে। দশম সংসদের পর জেলার ৪টি আসনে ভোটার বেড়েছে ১ লাখ ৮২ হাজার ২১৮ জন। এরমধ্যে পুরুষ ৯৬ হাজার ৯৩৬ জন এবং নারী ভোটার বেড়েছে ৮৫ হাজার ২৮২ জন।
এবারই জাতীয় নির্বাচনে প্রথমবারের মতো ভোট প্রদান করছেন কলেজপড়ুয়া সাদিয়া সুলতানা। তিনি জানালেন, জীবনের প্রথম ভোট। খুব বুঝে শুনে, যোগ্য দেখে দেবো।
নারী উন্নয়নকর্মী শাবানা ইয়াসমীন জানালেন, নারীরা আজ দেশের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। প্রধানমন্ত্রী, বিরোধীদলের নেতা, স্পিকার এবং সাবেক প্রধানমন্ত্রী সকলেই কিন্তু নারী। বলতে গেলে নারীরাই দেশ চালাচ্ছেন। বর্তমানযুগের নারীরা জানেন ও বুঝেন, কারা যোগ্য। সৎ ও যোগ্য প্রার্থীকেই নারীরা ভোট দিয়ে থাকেন।
নারী ব্যাংকার হুসনে আরা বললেন, নারী-পুরুষ ব্যাপার নয়। যে কারোর ভোটই দেশের জন্য অত্যন্ত গুরুত্বের। তবে বর্তমান সময়ের নারীরা অত্যন্ত সচেতন। তারা অবশ্যই জানেন কাদের দ্বারা দেশের কল্যাণ হবে। নারীর উন্নয়ন হবে। সামনের নির্বাচনে নারীদের ভোটের বিশাল প্রভাব পড়বে।
সিলেটে কর্মরত নারী সাংবাদিক অমিতা সিনহা বললেন, সিলেটের নারীরা আজ পিছিয়ে নেই। ১৯টি আসনের কয়েকটিতে একাধিক নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আরোও অনেকেই মনোনয়ন দৌঁড়ে ছিলেন। এটি নিঃসন্দেহে সুখের খবর। নারীদের মধ্যে সচেতনতা ও আত্মনির্ভরশীলতা বাড়ছে। তাঁরা এখন আর প্রভাবিত হয়ে ভোট দেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ