Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

গো-মন্ত্রীর পরাজয়
ইনকিলাব ডেস্ক : সদ্য সমাপ্ত ভারতের ৫টি রাজ্যের বিধান সভার নির্বাচনে গো-বলয়ের তিন রাজ্যে গো-হারা হেরেছে বিজেপি। সেই সঙ্গে হেরেছেন ভারতের প্রথম গো-মন্ত্রীও। রাজস্থানের সিরোহি কেন্দ্রে নির্দল প্রার্থী সন্যাম লোধার কাছে প্রায় ১০ হাজার ভোটে পরাস্ত হয়েছেন দেশের প্রথম গো-পালন মন্ত্রী ওটারাম দেওয়াসি। সন্যাম লোধা পেয়েছেন ৮১ হাজার ২৭২টি ভোট। অন্য দিকে দেওয়াসি পেয়েছেন ৭১ হাজার ১৯টি ভোটে। সন্যাম লোধা এর আগে কংগ্রেসের টিকিটে দু’বার জিতেছিলেন। ইন্ডিয়ান এক্সপ্রেস।

মৃত্যুদন্ড কার্যকর
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় টেক্সাস রাজ্যে এক আসামির মত্যুদন্ড কার্যকর করা হয়েছে। ১৯৯৩ সালে এক নব দম্পতির ওপর হামলা করে হত্যা ও শ্লীলতাহানি করায় তাকে মৃত্যুদন্ড দেয়া হয়েছিল। টেক্সাস রাজ্যের হান্টসভিল কারাগারে বিষাক্ত ইনজেকশন প্রয়োগ করে ৪৩ বছর বয়সী আলভিন ব্রাজিয়েলের মৃত্যুদন্ড কার্যকর করা হয়। ডগলাস ও লরা হোয়াইটের ওপর হামলা চালানোর মামলায় ২০০১ সালে তাকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদন্ড দেয়া হয়। এ মর্মান্তিক ঘটনার মাত্র ১০ দিন আগে তারা বিয়ে করেছিল। এএফপি।

অগ্নিকান্ডে শিশুর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের সারজাহ শহরের একটি বাড়িতে অগ্নিকান্ডের ঘটনায় সাত বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। ওই শিশুটির বাবা আমিরাতের নাগরিক। তিনিও অগ্নিকান্ডে আহত হয়েছেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অগ্নিকান্ডের কারণে চারদিকে ধোঁয়া ছড়িয়ে পড়লে তিনি অসুস্থ হয়ে পড়েন। অগ্নিকান্ডের পরপরই সেখানে ছুটে যায় দমকল বাহিনী। আগুন আবাসিক এলাকার অন্যান্য ফ্ল্যাটেও ছড়িয়ে পড়ার আগেই তা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় দমকল কর্মীরা। রয়টার্স।

মাকে বাঁচাতে
ইনকিলাব ডেস্ক : হায়দরাবাদে ঘুরতে গিয়ে অসুস্থ হয়ে পড়ে[ছিলেন বসিরহাটের দেবী ঘোষ। ঘন ঘন বমি হচ্ছিল। কিছুতেই পেটের যন্ত্রণা কমছিল না। তাকে হায়দরাবাদের হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা জানান, ‘সিরোসিস অব লিভার’ হয়েছে ৪৩ বছরের এই নারীর। ‘সিরোসিস অব লিভার’ মানে তো মৃত্যু পরোয়ানা! প্রতিস্থাপনই যে একমাত্র পথ তা পরিষ্কার করে দিয়েছিলেন চিকিৎসকরা। শেষ পর্যন্ত মায়ের এই সংকটাপন্ন অবস্থায় এগিয়ে আসলেন তার মেয়ে। অসুস্থ মাকে বাঁচাতে নিজের লিভারের তিনভাগের একভাগ কেটে মাকে দান করলেন মেয়ে ঐন্দ্রিলা ঘোষ। ওয়েবসাইট।

মালয়েশিয়ায় নিহত ৬
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার একটি দোকানে অগ্নিকান্ডের ঘটনায় ছয়জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার বিকেলে একটি দুতলা বিশিষ্ট শপহাউজে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, অগ্নিকান্ডের আগে বেশ কয়েকবার বিস্ফোরণ ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে দমকলের প্রায় ২০টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। আগুনের ভয়াবহতা বোঝাতে গিয়ে পুলিশ জানিয়েছে, অগ্নিকান্ডে বেশ কয়েকজন এমনভাবে দগ্ধ হয়েছে যে, অনেককেই চেনা যাচ্ছে না। এই ঘটনা তদন্ত করা হচ্ছে। রয়টার্স।

ডলার ঘুষ নেয়ায়
ইনকিলাব ডেস্ক : সিঙ্গাপুরে লরি চালকের কাছ থেকে এক ডলার ঘুষ নেয়ার দায়ে দুই চীনা অভিবাসী শ্রমিক পাঁচ বছরের কারাদন্ডের মুখোমুখি হয়েছেন। লরি ড্রাইভারের কাছে ঘুষ নেয়ার দায়ে ওই দুই চীনা ট্রাক চালককে অভিযুক্ত করেছেন সিঙ্গাপুরের একটি আদালত। সবার আগে গাড়িতে মালামাল লোডিং এবং আনলোডিংয়ে সুবিধা দেয়ার শর্তে ওই লরি চালকের কাছ থেকে বিভিন্ন সময়ে সিঙ্গাপুরি এক ডলার করে ঘুষ নিয়েছিলেন বলে অেিভযোগ করা হয়েছে। বিবিসি।

হত্যাকান্ডের চারণভূমি
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের ‘মাদকবিরোধী লড়াই’ অব্যাহত থাকলে এটি ‘হত্যাকান্ডের চারণভূমি’তে পরিণত হবে। এমন আশঙ্কার কথা জানিয়েছে দেশটির কমিশন অন হিউম্যান রাইটস (সিএইচআর)। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম। কর্মকতারা বলছেন, ২০১৬ সালে দুতার্তে ফিলিপাইনের ক্ষমতায় আসার পর দেশটিতে এ পর্যন্ত পুলিশের হাতে প্রায় পাঁচ হাজার মানুষ নিহত হয়েছে। আল-জাজিরা।

ব্রাজিলে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের সাও পাওলো শহরের কাছে অবস্থিত একটি ক্যাথলিক গির্জায় গোলাগুলির ঘটনা ঘটেছে। ৪৯ বছরের এক বন্দুকধারী সেখানে গুলিবর্ষণ করে চারজনকে হত্যার পর আত্মহত্যা করে। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন। তাদের দ্রুত অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে পাঠানো হয়েছে। হামলা ও হতাহতের খবর নিশ্চিত করেছে পুলিশ। তবে এখনও পর্যন্ত বন্দুকধারী বা নিহত অন্যদের পরিচয় জানা যায়নি। মেট্রোপলিটন ক্যাথেড্রাল নামের গির্জাটি ব্রাজিলের সবচেয়ে জনবহুল শহর সাও পাওলোর’র কাছেই অবস্থিত ক্যামপিনাস শহরে অবস্থিত। পুলিশ জানিয়েছে, দুপুরের প্রার্থনার পরপরই সেখানে হামলার ঘটনা ঘটে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ