Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

যৌন হেনস্থার অভিযোগে
ইনকিলাব ডেস্ক : বিদেশি নাগরিককে যৌন হেনস্থার অভিযোগ পাওয়ার পর দুবাই পুলিশ গ্রেফতার করেছে মিকা সিংকে। বলিউডের গায়ক মিকা সিংয়ের বিরুদ্ধে এক মডেল অভিযোগ করেন। গল্ফ নিউজ জানায়, মডেলের অভিযোগ মিকা সিং তাকে অশালীন ছবি পাঠিয়েছেন। তবে গ্রেফতার করা হলেও বৃহস্পতিবার রাতে ছাড়া পান মিকা। দুবাই থেকে তিনি ইনস্টাগ্রামের ভিডিও পোস্ট করেন মডেল। ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

সুড়ঙ্গের অস্তিত্ব
ইনকিলাব ডেস্ক : লেবানন-ইসরায়েল সীমান্তে সুড়ঙ্গের অস্তিত্ব খুঁজে পাওয়ার কথা নিশ্চিত করেছে লেবাননে নিয়োজিত জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী (ইউএনআইএফআইএল)। সীমান্তে গোপন সুড়ঙ্গ খননের জন্য ইসরায়েলের পক্ষ থেকে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহকে দায়ী করার কয়েকদিনের মাথায় এ কথা জানানো হলো। এক বিবৃতিতে ইসরায়েলি সেনাবাহিনী জানায়, হিজবুল্লাহ’র ‘সন্ত্রাসী সুড়ঙ্গগুলো ধ্বংস করতে অভিযান চালানো হচ্ছে। রয়টার্স।


অ্যাসাঞ্জের সুযোগ
ইনকিলাব ডেস্ক : ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো বৃহস্পতিবার বলেছেন, দূতাবাসের বন্দী জীবন থেকে নিজেকে মুক্ত করার সুযোগ জুলিয়ান অ্যাসাঞ্জের রয়েছে। তিনি চাইলেই দক্ষিণ আমেরিকার দেশটির লন্ডনে অবস্থিত দূতাবাস থেকে বের হয়ে যেতে পারেন। যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করার যে আশঙ্কা তার মনে রয়েছে, তা বাস্তব নয়। যুক্তরাজ্য যুক্তরাষ্ট্রে তাকে প্রত্যার্পণ করে দেবে এমন আশঙ্কায় ছয় বছর ধরে ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নিয়ে রয়েছেন জুলিয়ান অ্যাসাঞ্জ। রয়টার্স।


সাইপ্রাসে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : তুমুল বৃষ্টির পর সৃষ্ট বন্যায় সাইপ্রাসে অন্তত চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ভূমধ্যসাগরের এই দ্বীপরাষ্ট্রটির উত্তরে বুধবার শিলাবৃষ্টি ও ঝড় আঘাত হানে বলে তার্কিশ সাইপ্রিয়ট গণমাধ্যম জানিয়েছে। নিহত চারজনের গাড়ি বৃষ্টিতে ভেসে যায়। বুধবারের এ বৃষ্টিকে কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ বলেও অনেকে অভিহিত করেছেন। সাইপ্রাসে আচমকা বৃষ্টির কারণে কিছু কিছু এলাকায় স্বল্প সময়ের জন্য পানিবদ্ধতা দেখা গেলেও সাধারণত বন্যা হয় না। রয়টার্স।


ফের বোমাতঙ্ক
ইনকিলাব ডেস্ক : বোমাতঙ্কে আবারও যুক্তরাষ্ট্রের ক্যাবল নিউজ নেটওয়ার্কের (সিএনএন) নিউ ইয়র্ক ব্যুরোর কার্যালয় ঘণ্টা খানের বেশি সময়ের জন্য খালি করে ফেলা হয়েছিল। বৃহস্পতিবার রাতে এক ব্যক্তি ফোন করে নিউ ইয়র্ক সিটির ‘টাইম ওয়ার্নার সেন্টার বিল্ডিং’-এ পাঁচটি বোমা লুকিয়ে রাখা হয়েছে বলে জানায়। তার পরপরই পুলিশ সিএনএনর কার্যালয়সহ পুরো ভবন খালি করে ফেলে। যদিও পুলিশ বহুতল ভবনের প্রতিটি তলা পরীক্ষা করে সন্দেহজনক কিছু পায়নি বলে জানায় সিএনএন। রয়টার্স।


বন্দি বিনিময় চুক্তি
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে প্রায় চার বছরের গৃহযুদ্ধ অবসানের লক্ষ্য নিয়ে সুইডেনে শুরু হয়েছে জাতিসংঘ প্রস্তাবিত শান্তি আলোচনা। সংঘাতে লিপ্ত দু’পক্ষ বন্দিবিনিময় চুক্তিও সই করেছে বলে নিশ্চিত করে জানিয়েছেন বিশেষ জাতিসংঘ দূত মার্টিন গ্রিফিথ। দু’বছরের মধ্যে প্রথম এ শান্তি আলোচনা শুরু হয়েছে বৃহস্পতিবার। ইয়েমেন সরকার এবং হুতি বিদ্রোহীদের পক্ষ থেকে আসা প্রতিনিধিরা এতে অংশ নিচ্ছেন। রয়টার্স।


চোলাইয়ে প্রাণ গেল
ইনকিলাব ডেস্ক : চোলাই মদ খেয়ে দুজনের মৃত্যুর অভিযোগকে কেন্দ্র করে শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়ার মহম্মদবক্স এলাকায় উত্তেজনা দেখা দিয়েছে। নিহতদের একজনের নাম বাবলু কর্মকার। সে মহম্মদবক্স এলাকার বাসিন্দা। অন্য ব্যক্তির নাম ও পরিচয় জানা যায়নি। এ ঘটনার পর গ্রামে থাকা সমস্ত চোলাইয়ের ভাটিতে ভাঙচুর চালায় উত্তেজিত জনতা। ইনডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ