Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সুনামি সতর্কতা জারি
ইনকিলাব ডেস্ক : পূর্ব উপকূলীয় মহাসাগরের তলদেশে ৭.৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করেছে ফ্রান্সের অধীনস্ত দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ নিউ ক্যালেডোনিয়া। বুধবার এই সতর্কতা জারি করে দ্বীপটির উপকূলীয় এলাকার বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা। রয়টার্স।

ঘুম তাড়াতে গাঁজা
ইনকিলাব ডেস্ক : ফিলিপিন্সে প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের মাদক বিরোধী যুদ্ধে ঝরে গেছে হাজারো প্রাণ। সেই দুতের্তেই এবার বলেছেন, ঘুম তাড়ানোর জন্য তিনি গাঁজা টেনেছেন। পরে অবশ্য এ কথাকে নিছক রসিকতা বলেও উড়িয়ে দিয়েছেন তিনি। দুতের্তে ২০১৬ সালে ক্ষমতায় আসার পর থেকেই মাদকের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেন। এতে এ পর্যন্ত মারা গেছে প্রায় পাঁচ হাজার সন্দেহভাজন মাদক ব্যবসায়ী ও মাদকাসক্ত মানুষ। এরপর মাদক নিয়ে তার ওই মন্তব্যে মাদক বিরোধী যুদ্ধে নিহতদের পরিবারের সদস্যরা আহত হওয়ারই কথা। রয়টার্স।

হুঁশিয়ারি ইরানের
ইনকিলাব ডেস্ক : পারস্য উপসাগর দিয়ে তেল রফতানি বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইরান। প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্রের পক্ষে ইরানের তেল রফতানি বন্ধ করে দেওয়া সম্ভব নয়। এ কোনও প্রচেষ্টা চালানো হলে পারস্য উপসাগর দিয়ে সব দেশেরই তেল রফতানি বন্ধ করে দেওয়া হবে। মঙ্গলবার টিভিতে স¤প্রচারিত এক বক্তব্যে তিনি বলেন, আমেরিকার জানা উচিৎ, ইরানের তেল রফতানি অব্যাহত থাকবে। তাদের পক্ষে এটি থামিয়ে দেওয়া সম্ভব নয়। রয়টার্স।

কাতার আমন্ত্রিত
ইনকিলাব ডেস্ক : গাল্ফ কর্পোরেশন কাউন্সিল-জিসিসি সম্মেলনে যোগ দিতে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানিকে আমন্ত্রণ জানিয়েছেন সউদী বাদশাহ সালমান। আগামী ৯ ডিসেম্বর সউদী আরবের রাজধানী রিয়াদে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। কিউএনএ।

মিসরীয়দের ক্ষোভ
ইনকিলাব ডেস্ক : ভূমধ্যসাগর ও লোহিত সাগরের মধ্যে সংযোগ স্থাপনকারী গুরুত্বপূর্ণ নৌপথ সুয়েজ খালের শিল্প এলাকার ৪৯ শতাংশ শেয়ার সংযুক্ত আরব আমিরাতের মালিকানাধীন দুবাই পোর্টস ওয়ার্ল্ডের কাছে বিক্রির ঘোষণা দিয়েছে মিসর। আর এই ঘোষণার বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ জানাচ্ছেন মিসরবাসী। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ