Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কক্সবাজারে চলছে মনোনয়ন পত্র যাচাই বাছাই

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ২:৩৩ পিএম

কক্সবাজার হীলডাউন সার্কিট হাউজে চলছে মনোনয়নপত্র বাছাই অনুষ্ঠান। এতে উপস্থিত আছেন, রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মাসুদুর রহমান মোল্লা, অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুল অাফসার, জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ বশির আহমদসহ সকল সহকারী রিটার্নিং অফিসার ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাছাইয়ে উত্তীর্ণ হওয়ার পরও কেউ প্রার্থীতা প্রত্যাহার করতে চাইলে আগামী ৯ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। ১০ ডিসেম্বর প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেবে নির্বাচন কমিশন (ইসি)। প্রতীক বরাদ্দের পরই আনুষ্ঠানিকভাবে প্রার্থীরা প্রচার চালাতে পারবেন।

গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। পরদিন থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু হয়। ২৮ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ দিন ছিল। সব ঠিকঠাক থাকলে ভোটগ্রহণ হবে ৩০ ডিসেম্বর।

কক্সবাজার জেলার ৪টি পৌরসভা ও ৭১ ইউনিয়নের ৫১২ ভোটকেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১৩ লাখ ৬৫ হাজার ২০৪ জন। সেখানে ৭ লাখ ৭ হাজার ৮৩১ জন পুরুষ এবং ৬ লাখ ৫৭ হাজার ৩৭৩ জন মহিলা। ভোট কক্ষের সংখ্যা ২ হাজার ৭৩৮টি।
জেলার চারটি সংসদীয় আসনে মোট ৩৪ টি মনোনয়নপত্র দাখিল করা হয়। দাখিলকৃত মনোনয়নপত্রগুলো অনানুষ্ঠানিকভাবে ইতিমধ্যে বাছাই করা হয়ে গেছে বলে রিটার্নিং অফিসারের কার্যালয় সুত্রে জানা গেছে।
রোববার আনুষ্ঠানিক বাছাই-এ বাতিল হওয়া মনোনয়নপত্রগুলো কেন বাতিল করা হয়েছে শুধুমাত্র সে তথ্যটা জানানো হবে। এখন সেি পর্ব চলছে।
জেলার ৪ আসনেই আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছে। শুধুমাত্র মহেশখালী-কুতুবদিয়া একটি আসনে প্রার্থী দিয়েছে জামায়াত। ববি হাজ্জারের দল জাতীয়তাবাদি গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম কক্সবাজার-৩ বাদে তিনটি আসনে প্রার্থী দিয়েছে। স্বতন্ত্র প্রার্থীরাসহ মোট ৩৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছে।
মনোনয়ন দাখিলকারীদের মধ্যে কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) ৮ জন, কক্সবাজার-২ (কুতুবদিয়া-মহেশখালী) ১২ জন, কক্সবাজার-৩ (সদর-রামু) ৬ জন এবং কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে ৮জন।
এদের মধ্যে উখিয়া-টেকনাফের বহুল বিতর্কিত সাংসদ আব্দুর রহমান বদির স্ত্রী শাহীন চৌধুরীসহ তিনজন নারীও রয়েছেন। তবে ভোটের মাঠে শেষ পর্যন্ত কারা থাকবেন তা নির্ধারণ হবে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ