Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪৭ বছর ভোট দেন না যেসব নারী

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

পীরের নির্দেশে নির্বাচনে ভোট দেন না চাঁদপুরের রূপসা দক্ষিণ ইউনিয়নের নারী ভোটাররা। প্রয়োজনে ঘর থেকে বের হলেও ভোট কেন্দ্রে যান না তারা। ফলে জনপ্রতিনিধি নির্বাচনে কোনো ভূমিকা রাখতে পারেন না সেখানকার নারী ভোটারা।
৪৭ বছর ধরে ভোটাধিকার থেকে বঞ্চিত চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার রূপসা এলাকার নারীরা। লেখাপড়া, হাট বাজারসহ অন্যান্য দৈনন্দিন কাজে ঘরের বাইরে গেলেও, নির্বাচনের দিন ঘরে বসেই সময় কাটে নারীদের। কখনোই ভোট দিতে যান না তারা ভোটকেন্দ্রে।
স্বাধীনতার পর থেকে স্থানীয় এক পীরের নির্দেশ মেনে ভোট দিতে যান না নারী ভোটাররা। দীর্ঘ সময়ে অনুষ্ঠিত স্থানীয় কিংবা জাতীয় কোন নির্বাচনেই তারা ভোট দেননি। নারী ভোটাররা জানান, আমাদের এখানে মহিলাদের ভোট দেয়া নিষেধ। তাই তারা ভোট দিতে যায় না।
আসন্ন নির্বাচনেও এই ইউনিয়নের নারীরা ভোট দিতে পারবেন কিনা তা নিয়েও সংশয় রয়েছে এখানকার সাধারণ মানুষের। স্থানীয়রা জানান, ওই পীর মহিলাদের নিষেধ করার পরে আর কেউ ভোট দেয় নাই এখন পর্যন্ত। তাই মহিলারা ভোট দিতে আসেন না। আর স্থানীয় লোকজন তাদের বলেও না যে, তোমরা ভোট দাও। কয়েকবার চেষ্টা করা হলেও কোনও লাভ হয়নি।

তবে স্থানীয় এক জনপ্রতিনিধি জানালেন, পীরের নামে গুজব ছড়িয়ে ভোটাধিকার থেকে বঞ্চিত রাখা হয়েছে এখানকার নারীদের।
ফরিদগঞ্জ রূপসা দক্ষিণ ইউনিয়ন চেয়ারম্যান মো. ইসকান্দার আলী বলেন, একটি গুজব উঠেছিল, তবে সমস্ত ব্যাপার সমাপ্ত হয়ে গেছে। এখন মহিলারা আসবেন এবং ভোট দিবেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারী ভোটারদের ভোট দিতে উদ্ধুদ্ধ করা হবে বলে জানান জেলা নির্বাচন কর্মাকর্তা হেলাল উদ্দিন। তিনি বলেন, এই নির্বাচনে নারী ভোটারসহ সকলে যাতে ভোট কেন্দ্রে যান, সেজন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে এবং তার প্রতিনিধি হিসেবে রিটার্নিং অফিসার, সহকারি রিটার্নিং অফিসারসহ আমাদের উপজেলা নির্বাচন অফিসার এ ব্যাপারে পদক্ষেপ নেবেন।
ফরিদগঞ্জ রূপসা দক্ষিণ ইউনিয়নে মোট ভোটার ২৪ হাজার ৪শ’ ৫৪ জন। এদের মধ্যে নারী ভোটার রয়েছে ১২ হাজার ১শ’ ১৪ জন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোট দেন না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ