Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানকে ধর্মনিরপেক্ষ দেশ হওয়ার পরামর্শ ভারতের সেনাপ্রধানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ৯:০৫ পিএম

ভারত-পাক সম্পর্কের উন্নতি নিয়ে এবার মুখ খুললেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। পুনেতে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির একটি অনুষ্ঠানে তিনি বলেন, ‘ভারতের সঙ্গে ভাল সম্পর্ক চাইতে হলে পাকিস্তানকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হতে হবে।’ একই সঙ্গে সন্ত্রাসের প্রশ্নে কার্যকরী ভূমিকা না নিলে ভারতের পক্ষ থেকে পাকিস্তানের কোনও আবেদনে সাড়া দেওয়া হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন বিপিন রাওয়াত।
গত বেশ কিছুদিন ধরেই ভারতের সঙ্গে শান্তির সম্পর্ক তৈরিতে নিজের আগ্রহের কথা বিভিন্ন মহলে বলে চলেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান রান। আবার একই সঙ্গে ভারতের মাটিতে সন্ত্রাস ঘটাতেও তৎপরতা দেখাচ্ছে পাক গোয়েন্দা সংস্থা আইএসআই এবং পাক মদতপুষ্ট বিভিন্ন সন্ত্রাসবাদী গোষ্ঠী। কাশ্মীরী জঙ্গি বুরহান গনিকে নিয়ে ডাকটিরিট প্রকাশ, বা উপত্যকায় কাশ্মীর পুলিশের কর্মীদের একের পর এক খুনের ঘটনায় প্রকাশ্যে এসেছে সন্ত্রাসের প্রশ্নে পাক সরকারের অবস্থান। যে কারণে সার্ক সম্মেলনে যোগ দিতে পাকিস্তানের আমন্ত্রণ প্রত্যাখ্যান করে বুধবারই সুষমা জানিয়েছিলেন, ‘আমন্ত্রণ এসেছে, কিন্তু তাতে আমরা সাড়া দিচ্ছি না। ভারতের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ না করা পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনও আলোচনা হবে না। আমরা সার্ক সম্মেলনে যোগ দিচ্ছি না।’
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাল মিলিয়ে এবার মন্তব্য করলেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত। তার কথায়, ‘পাকিস্তান নিজেকে ইসলামি রাষ্ট্র বানিয়ে ফেলেছে। ভারতের সঙ্গে শান্তিতে বাস করতে হলে তাদের ধর্মনিরপেক্ষ হতে হবে। ধর্মনিরপেক্ষ হলে তবেই ভারতের সঙ্গে সম্পর্ক ভাল করার সুযোগ রয়েছে পাকিস্তানের সামনে।’ সূত্র: টিওআই।



 

Show all comments
  • M.A. Malek ৩০ নভেম্বর, ২০১৮, ১১:৪৬ পিএম says : 0
    ভারত নিজে কেন ধরমনিরপেক্ষ হচ্চে না? ১৯৪৮ সালের পর কত কোটি মুসলমান দের খুন করেছে? কত কোটি মুসলিম নারী কে ধর্ষণ করেছে? সে হিশাব নেবার কেউ আছে?
    Total Reply(0) Reply
  • মামুনুর রশিদ ২ ডিসেম্বর, ২০১৮, ৯:৫৮ পিএম says : 0
    ভারত দেশ অথবা অন্য কোন দেশের সারা পাবার জন্য নিরপেক্ষদেশ এর মত ভাওতাজী দেশ হওয়ার কোনই দরকার নেই. কিছু পাগল সর্বদাই পাগলমার্কা কথা বলবেই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ