Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাবনার ৫টি আসনে ঐক্যফ্রন্ট-বিএনপি জোটের অস্তিত্বের লড়াই, আ.লীগ মহাজোটের ক্ষমতায় আসার লড়াই

সাধারণ মানুষ চায় সুষ্ঠু–নিরপেক্ষ নির্বাচন

মুরশাদ সুবহানী | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ৬:০৭ পিএম

পাবনার ৫টি আসনে ক্ষমতাসীন আওয়ামীলীগ মহাজোট এবং জাতীয় ঐক্যফ্রন্ট,বিএনপি ও ২০ দলীয় জোটের মধ্যে বিএনপিতে পদ বঞ্চিত এবং একাধিক প্রার্থী নিয়ে তেমন কোন চাপা দ্বন্দ্ব-ক্ষোভ নেই। যতটা রয়েছে আ’লীগের মধ্যে। তবে আ’লীগের পাবনা সদর আসনে এই ক্ষোভ ততটা জড়ালো নয় ,অন্য আসনের মত। আ’লীগের নির্বাচনী বোর্ড এ সব কিছু নজরে রাখছেন। এবারের নির্বাচন হচ্ছে ভিন্ন মাত্রায়। ঐক্যফ্রন্ট, বিএনপি জোটের মরা-বাঁচার লড়াই আর সম্মান ধরে রেখে ক্ষমতায় আবার আসার লড়াই আওয়ামীলীগ মহাজোটের। উভয় পক্ষই হেভি ওয়েট প্রার্থী দিয়েছেন। বিএনপি’র একাধিক প্রার্থী মনোনয়ন দিয়েছেন। জামায়াত প্রার্থী দিয়েছে। একাধিক প্রার্থী দেওয়ার পর এবং মনোনয়ন বঞ্চিতরা এ নিয়ে তেমন দ্বন্দ্ব-ক্ষোভ প্রকাশ করছেন না। কারণ বিএনপি’র মরা-বাঁচার লাড়াই। আসনে যে থাকে থাকুক সেটা বড় কথা নয়, বিজয় অর্জনকেই মুখ্য করে দেখছেন তাঁরা। আ’লীগের মধ্যে পদ বঞ্চিতদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। তারপরও নৌকা প্রতীকেও ভোট হবে। ঐক্যফ্রন্ট বিএনপি জোট যে সব আসনে হেভি ওয়েট প্রার্থী দিয়েছেন, তাদের মধ্যে সবাই কয়েকবার নির্বাচিত এম.পি। বিএনপিও সাবেক এম.পিদের বেছে নিয়েছেন। এদের মধ্যে এম.পি হননি কিন্তু পাবনার মানুষের কাছে পরিচিত এমন প্রার্থী দিয়েছেন। অবশেষে বিএনপি’র সাবেক এম.পি এবং এম.পি না হলেও জেতার সম্ভাবনা আছে তাঁদের নির্বাচনী রিং-এ রেখে অন্যদের তুলে নেওয়া হবে। সাঁথিয়া আসনে জামায়াত সমর্থকরা জটিলতা করছেন বলে জানা গেছে। ব্যারিস্টার নজিবর রহমান নির্বাচন করবেন না তাঁকে জোর করেই নির্বাচনে রাখতে চাইছেন। অন্য আসনে এমনটা নেই। অবশেষে জামায়াত কেন্দ্রীয় সিদ্ধান্ত হয়তো মেনে নেবে। প্রত্যাহারের দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। পাবনা-১ নির্বাচনী(সাঁথিয়া ও বেড়ার আংশিক ) আসনে হেভি ওয়েট প্রার্থী সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী ২ বারের এম.পি এ্যাড. শামসুল হক টুকু, গণফোরাম (ঐক্যজোট) প্রার্থী এই আসনের সাবেক আ’লীগ এম.পি ও তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক আবু সাইয়িদ। জামায়াতের প্রার্থী মাও: নিজামীর পুত্র ব্যারিস্টার নাজিবুর রহমান মোমেন

পাবনা-২(সুজানগর -বেড়া আংশিক) আসনে বিএনপি’র সাবেক এম.পি সেলিম রেজা হাবিব লড়বেন, আহমেদ ফিরোজ কবীরের সাথে। এই আসনে বিএনপি’র পরিচিত মুখ কৃষিবিদ হাসান জাফির তুহীন রয়েছেন। যে কোন একজন থাকলে কোন ক্ষোভ কাজ করবে না। পাবনা-৩ সবচেয়ে বড় আসন (চাটমোহর, ভাঙ্গুড়া ও ফরিদপুর) এই আসনে তিনবারের আ’লীগ এম.পি মো: মকবুল হোসেনের বিপরীতে রয়েছেন, বিএনপি’র ২ বারের সাবেক এম.পি কে. এম আনোয়ার। পাবনা-৪(ঈশ্বরদী ও আটঘরিয়া মিলিয়ে) এই আসনে হেভি ওয়েট প্রাথী আ’লীগের ৪ বারের এম.পি এবং বর্তমান ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু তার বিপরীতে এখানে বিএনপি ২জন হেভি ওয়েট প্রার্থী রেখেছেন, তাঁরা হলেন, সাবেক এম.পি সিরাজুল ইসলাম সিরাজ সরদার, এবং বিএনপি’র কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব। এই দুই জনেরই নির্বাচনের অভিজ্ঞতা রয়েছে। হাবিবুর রহমান হাবিব বিদ্রোহী প্রার্থী হিসেবে দূর অতীতে কুড়াল মার্কা প্রতীক নিয়ে প্রায় ৬৪ হাজার ভোট পেয়ে সম্মানজনকভাবে পরাজয় বরণ করেন। পাবনা-৫ সদর আসন । এই আসনে হেভি ওয়েট প্রার্থী তরুণ প্রজন্মের আ’লীগের ২বারের এমপি গোলাম ফারুক প্রিন্স এবং বিএনপি’র শাসন আমলে বিআইডাব্লিউটিসি’র চেয়ারম্যান, পরবর্তীতে বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত সহকারী এ্যাড. শামছুর রহমান শিমুল বিশ্বাস । দূর অতীতে পাবনা পৌর নির্বাচনে তাঁর নির্বাচনের অভিজ্ঞতা রয়েছে। এই আসনে জামায়াত প্রার্থী দিয়েছে, অধ্যক্ষ ইকবাল হোসাইনকে। তারা চাপাচাপি করছেন, ইকবাল হোসাইনের জন্য। তবে কেন্দ্রীয় সিদ্ধান্ত মেনে নেবেন । পাবনার ৫টি আসনে আসলে লড়াই হবে সেয়ানে সেয়ানে। মানুষ মুখিয়ে আছেন ভোট দেওয়ার জন্য। জয়-পরাজয় তো আছেই। সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন প্রত্যাশা সবার।



 

Show all comments
  • Sultan Mahmud. Kamardulia.sujanagar. ৩০ নভেম্বর, ২০১৮, ৯:০৮ এএম says : 0
    Salim reja ka chi
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ