Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নিষেধাজ্ঞার খড়গ 

দুর্নীতি ও মানবাধিকার লংঘনের দায়ে নিকারাগুয়ার ভাইস প্রেসিডেন্ট রোসারিও মুরিলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মুরিলো দেশটির প্রেসিডেন্ট ডেনিয়েল ওর্তেগার স্ত্রী। ক্ষমতাসীন সান্দিনিস্তা লিবারেশন ফ্রন্টের যুব সংগঠন ও পুলিশের ওপর তার ভয়াবহ নিয়ন্ত্রণ আছে বলেও ধারণা করা হয়। মঙ্গলবার মার্কিন অর্থ মন্ত্রণালয় ওর্তেগা-মুরেলো দম্পতির নিরাপত্তা উপদেষ্টা নেস্তর মনকাডা লোউ-র ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে। বিবিসি।

আলোকচিত্রী নিখোঁজ
আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী চীনা আলোকচিত্রী লু গুয়াং চীন সফরে গিয়ে নিখোঁজ হয়েছেন। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বাসিন্দা লু গুয়াং গতমাসে একটি সেমিনারে বক্তব্য রাখার আমন্ত্রণ পেয়ে চীনের জিনজিয়াং প্রদেশে গিয়েছিলেন বলে জানিয়েছেন তার স্ত্রী জু জিয়াওলি। গত ৩ নভেম্বর সর্বশেষ স্বামীর সঙ্গে কথা বলেছেন বলে বিবিসিকে জানান জু। পরে তিনি জানতে পারেন, চীনের জাতীয় নিরাপত্তা কর্মকর্তারা লু কে তুলে নিয়ে গেছে। চীনা সরকার ক্ষুব্ধ হতে পারে এমন কোনো কাজ তার স্বামী করেছেন কিনা এ বিষয়ে কিছু জানেন না বলেও জানান জু। বিবিসি।

অপেক্ষার আহŸান
যুক্তরাষ্ট্র মঙ্গলবার ইয়েমেনে অস্ত্র বিরতির দাবি জানিয়ে দেয়া খসড়া প্রস্তাব ডিসেম্বরের শুরুর দিকে সুইডেনে অনুষ্ঠেয় শান্তি আলোচনা পর্যন্ত ধরে রাখার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে পরামর্শ দিয়েছে। ব্রিটেন গত সপ্তাহে এ প্রস্তাব উপস্থাপনের পর জাতিসংঘ ইয়েমেন যুদ্ধের অবসানে আলোচনা অনুষ্ঠানে তাদের কূটনৈতিক তৎপরতা জোরদার করেছে। জাতিসংঘ কূটনীতিকরা জানান, শান্তি আলোচনার জন্য সউদী সমর্থিত সরকার ও হুতি বিদ্রোহীদের সুইডেনে আনার আশা করছেন জাতিসংঘ দূত মার্টিন গ্রিফিথস। তাদের মধ্যে এ আলোচনা ৩ ডিসেম্বর শুরু হতে পারে। এএফপি।

জাপানে ভূমিকম্প
জাপানের উত্তরাঞ্চলীয় আমোরি অঞ্চলের পূর্ব উপকূলে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার দেশটির আবহাওয়া সংস্থা এ কথা জানিয়েছে। জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ৪১ দশমিক ৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ১৪৩ দশমিক ৩ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশে। দেশটির স্থানীয় সময় সকাল ১১টা ২৩ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। আমোরি ও হোক্কাইডোর আশপাশের অঞ্চলে ভূমিকম্পটির তীব্রতা ছিল ৭। রয়টার্স।

৫১৬ লাশ উদ্ধার
সিরিয়ার ফোরাত নদীর উত্তরপূর্বতীরের শহর রাকায় একটি বৃহত্তম গণকবরের সন্ধান পাওয়া গেছে। সেই গণকবর থেকে পাঁচ শ’ ষোলটি লাশ উদ্ধার করা হয়েছে। প্রতিবেদনে জানানো হয়েছে, আইএস দমনের নামে মার্কিন জোটের হামলায় অনেক মানুষ নিহত হয়েছিল। ধারণা করা হচ্ছে, সেই যুদ্ধে নিহতদের এভাবেই দেশটির বিভিন্ন এলকায় গণকবর দেয়া হয়। উদ্ধার অভিযান পরিচালনাকারী দলগুলো সেই এলাকায় গণকবরের সন্ধান অব্যাহত রেখেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ