Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলিম বোনেরা ৭০ বছর পরে খুঁজে পেলেন শিখ ভাইকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৮, ৫:৪৭ পিএম

দুই মুসলিম বোন ও তাদের একমাত্র শিখ ভাই। স্বাধীনতা পরবর্তী দেশভাগ বিচ্ছিন্ন করে দিয়েছিল তাদেরকে। সাত দশক পর গুরুদ্বার জনম আস্থানে শিখযাত্রা আবার মিলিয়ে দিল তাদেরকে। রোববার এরকমই এক পুনর্মিলনের সাক্ষী হয়ে থাকল পাকিস্তানের নানকানা সাহিব শহর।
শিখ ভাই বিয়ন্ত সিংহকে সাত দশক পর দেখতে পেয়ে আনন্দে জড়িয়ে ধরলেন উলফত বিবি এবং মিরাজ বিবি। ফোনে বা চিঠির মাধ্যমে তাদের মধ্যে যোগাযোগ ছিল। বিয়ন্তও এবছরই গুরুদ্বারে যাওয়ার অনুমতি পান। তাই এতদিন পর চোখের সামনে ভাইকে পেয়ে ছাড়তে চাইছেন না দুই বোন। সে কারণে ভাই বিয়ন্তের ভিসার মেয়াদ বাড়িয়ে দেওয়ার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে আবেদনও করেছেন দুই বোন। পাকিস্তানের এক সংবাদপত্রে উলফত বিবি বলেছেন, ‘আমাদের ভারতে যাওয়ার অনুমতি দেওয়া হোক। আমরা ভাইয়ের বউ ও ভাগ্নে-ভাগ্নিদের সঙ্গে দেখা করতে চাই।’
ডেরা বাবা নানকের কাছে পারাচা গ্রামে একসঙ্গে থাকতেন তারা। দেশভাগের সময় পাকিস্তানে চলে যেতে বাধ্য হয় ওই মুসলিম পরিবার। কিন্তু বিয়ন্ত থেকে যায় ভারতেই। ফলে বিচ্ছিন্ন হয়ে পড়ে ওই ভাই-বোনরা। তাদের মা প্রতিবেশীদের কাছে খোজও করেছিলেন বিয়ন্তের।
শিখ ধর্মগুরু গুরু নানকের সমাধি রয়েছে করতারপুর সাহিবে। সেই সমাধি শিখ ধর্মাবলম্বী মানুষদের কাছে এক পবিত্র স্থান। কিছুদিন আগে ভারত ও পাকিস্তান সরকারের যৌথ উদ্যোগে করতারপুর করিডর খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ