Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই পাকিস্তানি ছাত্রকে ‘জঙ্গি’ বানালো দিল্লি পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ৬:৪৫ পিএম

সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়া একটি ছবি ও এর সঙ্গে দেয়া ভুল তথ্য কোনরকম যাচাই-বাছাই না করেই দুই পাকিস্তানি ছাত্রকে ‘জঙ্গি’ দাবি করেছে দিল্লি পুলিশ। তাদেরকে ধরিয়ে দেয়ার জন্য সাহায্য করার আহ্বান জানিয়ে বিভিন্ন জায়গায় তাদের ছবি সম্বলিত পোস্টারও লাগিয়ে দেয়া হয়েছিল প্রসাশনের পক্ষ থেকে। পরে দিল্লি পুলিশের এ দাবিকে প্রত্যাখ্যান করে পাকিস্তানের পক্ষ থেকে তাদরে পরিচয় প্রকাশ করা হলে এই ভুল ধরা পড়ে।
এই বিষয়ে পাকিস্তানের পক্ষ থেকে জানানো হয়, ছবিতে যাদের দেখা গেছে তাদের একজন তৈয়ব এবং অপরজন নাদিম। তারা জঙ্গি নন, দু’জনই ছাত্র। তারা পাকিস্তানেই আছেন এবং তারা কখনোই ভারতে যাননি। দিল্লি পুলিশ তাদের যে ছবি প্রকাশ করেছে সেটি তাদের লাহোরে ইজতেমা চলার সময় ওয়াগা সীমান্তে পতাকা উত্তোলনের সময় তোলা।
ফয়সালাবাদের জামিয়া তালিমত-ই-ইসলামিয়া মাদ্রাসার প্রধান ওই দুইজনকে তাদের ছাত্র বলে নিশ্চিত করে জানিয়েছেন, তাদের ছাত্ররা কোন রাজনৈতিক কিংবা ধর্মীয় কর্মকাণ্ডে জড়িত নয়। প্রতিষ্ঠানের অনুমতি ছাড়া তারা বাইরেও যেতে পারেনা।
ধারণা করা হচ্ছে, তারা ছবিটি ‘হোয়াটস অ্যাপ’ এ শেয়ার করলে কেই সেটি নিয়ে মজা করার জন্য কিছু এডিট করে মিডিয়ায় ছড়িয়ে দেয়। পুলিশও হুজুগে মেতে তথ্যের উৎস অনুসন্ধান না করেই তাদেরকে ‘জঙ্গি’ বানিয়ে দেয়। সূত্র: ইন্ডিয়া টুডে, দ্য নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ